বৈরুত বিস্ফোরণকে ভয়াবহ হামলা বললেন ট্রাম্প

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ৫ আগস্ট ২০২০, বুধবার

এখন পর্যন্ত হামলার কোনো তথ্যপ্রমাণ না পাওয়া গেলেও বৈরুত বিস্ফোরণকে ‘টেরিবল এটাক’ বা ভয়াবহ হামলা বলে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, এ নিয়ে তার সঙ্গে সাক্ষাত হয়েছে ‘গ্রেট’ কিছু জেনারেলের। তারা তাকে বলেছেন, এই বিস্ফোরণ ঘটেছে ‘এ বোম্ব অব সাম কাইন্ড’ বা কোনো এক রকম বোমা দিয়ে। বৈরুত বিস্ফোরণ নিয়ে হোয়াইট হাউজে ব্রিফিংকালে তিনি এসব মন্তব্য করেছেন। বলেছেন, লেবাননকে সহযোগিতা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র। তার ভাষায়, তাদেরকে সাহায্য করতে আমরা সেখানে থাকবো। একে মনে হচ্ছে এক ভয়াবহ হামলা। এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন ডেইলি মেইল।

একজন সাংবাদিক তাকে প্রশ্ন রাখেন- এটা যে প্রকৃতপক্ষে হামলা ছিল তিনি কি এ বিষয়ে নিশ্চিত। জবাবে ট্রাম্প বলেন, তিনি এ নিয়ে কয়েকজন বিজ্ঞ জেনারেলের সঙ্গে সাক্ষাত করেছেন। তারা মনে করেন, হ্যাঁ এটা হামলা ছিল। এটা কোনো ধরনের ম্যানুফ্যাকচারিং বিস্ফোরণ ধরনের ইভেন্ট ছিল না। তিনি জেনারেলদের দিকে ইঙ্গিত করে বলেন, আমার চেয়ে তারা ভাল জানবেন। তারা মনে করেন, এটা এক ধরনের বোমা ছিল।
মঙ্গলবার সন্ধ্যায় এই বিস্ফোরণ ঘটলেও এখনও পর্যন্ত কেউ নিশ্চিত করে বলতে পারছেন না এই বিস্ফোরণ কোনো হামলা থেকে ঘটেছে কিনা। ফলে প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্যের জবাবে পেন্টাগনের কাছে মন্তব্য চেয়ে মেইল পাঠায় ডেইলি মেইল। কিন্তু এ রিপোর্ট লেখা পর্যন্ত এ বিষয়ে পেন্টাগন থেকে কোনো জবাব আসে নি। ওদিকে বিস্ফোরণে ভয়াবহ ক্ষতি হয়েছে বৈরুতে। ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধারকর্মীরা মৃতদেহ টেনে বের করছিলেন উদ্ধারকর্মীরা। আহতদের সঠিক সংখ্যাও জানা সম্ভব নয়। তারা চিকিৎসা চেয়ে হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরছেন। এক ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়েছে লেবাননে। এ অবস্থায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, এ অবস্থার শিকার ব্যক্তি ও তাদের পরিবারের সদস্য সবার জন্য আমরা প্রার্থনা করছি। লেবাননকে সাহায্য করার জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ট্রাম্পের দাবির প্রেক্ষিতে লেবানন সরকার বলেছে, তারা বিস্ফোরণের কারণ সম্পর্কে জানতে এখনও অনুসন্ধান করছে। তবে সরকারি কর্মকর্তারা প্রথম দিকে যা বলেছেন, তার মানে হলো বৈরুতে একটি গুদামে জমা করে রাখা হয়েছিল ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট। সেখানে আগুন ধরে বিস্ফোরণ ঘটেছে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

নেপাল টাইমসের খবর

টিকা কিনতে রাশিয়ার সঙ্গে চুক্তি, জানেনা নেপালের সরকার

৩০ সেপ্টেম্বর ২০২০

সিএনএনের রিপোর্ট

ভারতে ৬ কোটিরও বেশি মানুষ করোনা আক্রান্ত!

৩০ সেপ্টেম্বর ২০২০

এক্সপ্রেস ট্রিবিউনের রিপোর্ট

মডার্না’র টিকা নিরাপদ, ভাল কাজ করছে

৩০ সেপ্টেম্বর ২০২০

ডেইলি মেইলের রিপোর্ট

জেলখানায় খুনির সঙ্গে শারীরিক সম্পর্ক

৩০ সেপ্টেম্বর ২০২০

আদালতে পর্নো তারকা, কিন্তু...

৩০ সেপ্টেম্বর ২০২০

ডেইলি মেইলের রিপোর্ট

৮ ঘন্টা পর সমুদ্র থেকে উদ্ধার এক নির্যাতিত নারী (ভিডিও)

৩০ সেপ্টেম্বর ২০২০

আল জাজিরার রিপোর্ট

‘রাশিয়ার টিকা নিরাপদ ও কার্যকর’

৩০ সেপ্টেম্বর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত