এবার অর্ধেকে নেমে এসেছে কাজ ও বিক্রি

চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি

বাংলারজমিন ৩১ জুলাই ২০২০, শুক্রবার

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে কামারপল্লীতে দিন দিন বাড়ছে ব্যস্ততা। গতবারের তুলনায় এবার অর্ধেকে নেমে এসেছে কাজ ও বিক্রি। ঈদুল আজহা এলেই কোরবানির পশুর মাংস কাটার সরঞ্জাম তৈরির কাজে ব্যস্ত সময় পার করে এবং বাড়তি আয় হয় কামার শিল্পীদের। গতবারের চেয়ে এবার বিক্রি তুলনামূলক কম। সংসার চালানোই দায় হয়ে দাঁড়িয়েছে কামার শিল্পীদের। অনেক কামার তাদের পেশা বদলানোর চেষ্টা করছেন বা করেছেন। কারণ হিসেবে করোনা দুর্যোগকে দায়ী করছেন তারা। ভাতির ফাসফুস আর হাতুড়ি পেটার টুং টাং শব্দে মুখর এখন কামারশালাগুলো।
হাঁপরে আগুনের শিখা আর  হাতুড়ির টুং টাং শব্দে মুখরিত হয়ে তৈরি হচ্ছে দা, বঁটি, ছুরি ও চাপাতি। কামাররা লোহা পুড়িয়ে লাল করে হাতুড়ি দ্বারা পিটিয়ে ছুরি, দা, বঁটি ও চাপাতি তৈরি করে বিভিন্ন হাটবাজারে বিক্রি করে থাকে। গ্রাম থেকে শহর, সবখানেই কামারদের এই ব্যস্ততা লক্ষণীয়। স্থায়ী কামারের দোকানের পাশাপাশি ঈদকে সামনে রেখে বিভিন্ন হাটবাজারে বসেছে অস্থায়ী কামারের দোকানও।
সরজমিন কামারপল্লী ঘুরে দেখা গেছে, ঈদুল আজহা আসন্ন হওয়ায় ব্যস্ত সময় পার করছেন কামাররা। কেউ দা, ছুরি, বঁটিসহ মাংস কাটার জন্য নানা ধরনের সরঞ্জাম তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন। আবার কেউ সেগুলোকে ধারালো করছেন। আবার কেউ কেউ তা ধুয়ে মুছে বিক্রির জন্য আকর্ষণীয় করছেন। এ অবস্থার মধ্যে সাধারণ মানুষও আসছেন পুরনো সরঞ্জাম চকচকে কিংবা ধারালো করতে। এদের মধ্যে আবার কেউ নতুন করেই তৈরি করে নিচ্ছেন দা, ছুরি ও বঁটি। যার ফলে রাত-বিরাত বেড়েই চলছে কামারদের ব্যস্ততা। রাণীরবন্দরে কামারপল্লীতে আসা ক্রেতা ওবায়দুর রহমান, আনিছুর রহমান, নুরুল আলম বলেন, প্রতি বছরই কোরবানি দিচ্ছি। আগের প্রয়োজনীয় জিনিসগুলো শান দিতে এসেছি। অন্য সময়ের থেকে বর্তমানে কামাররা দাম একটু বেশি নিচ্ছেন। তবুও আমরা মেনে নিচ্ছি। চিরিরবন্দর উপজেলার রাণীরবন্দরে কামারপল্লীর আশিষ চন্দ্র রায়, রবীন্দ্র চন্দ্র রায় বলেন, বংশপরম্পরায় আমরা কামার পেশার সঙ্গে জড়িত। বছরের বেশির ভাগ সময়ই আমাদের অলস সময় কাটাতে হয়। পুরো বছরের মধ্যে কেবল কোরবানি ঈদেই একটু ভালো কাজ হয়। গত বছর কোরবানির পশু কাটতে ছোট বড় চাকু, ছোরা ও চাপাতির দাম বেশি ছিল। তবে এ বছর প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে এখনো তেমন কাজ হচ্ছে না। যা হয় তাতে পুষিয়ে ওঠা যায় না। নতুন জিনিস খুব কম লোকই কিনছেন। সবাই পুরাতন দা, ছুরি ও বঁটি শান দিয়ে নিচ্ছেন। তারা আরো জানান, এবার কাজের অর্ডার খুব কম। প্রতিদিন সকাল হতে রাত অবধি সরঞ্জাম তৈরির কাজ করছি। কিন্তু ক্রেতা না থাকায় সেগুলো অবিক্রীত থাকছে। একই কথা বলেন অন্যরাও। তাদের দাবি, কামারপল্লীতে ব্যস্ততা বাড়লেও করোনা দুর্যোগে কমেছে সরঞ্জাম বেচাকেনা। এ কারণে হাসি নেই কামারদের মুখে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

সুবর্ণচরে কৃষককে কুপিয়ে হত্যা

৭ আগস্ট ২০২০

নোয়াখালীর সুবর্ণচরের চরজব্বার ইউনিয়নে বয়স্ক ভাতার ঘুষ নিয়ে দ্বন্দ্বের জের ধরে আবদুল মান্নান (৫১) নামের ...

নাকফুলের জন্য গৃহবধূ খুন

৭ আগস্ট ২০২০

যৌতুকের নাকফুলের জন্য গাইবান্ধার খোলাহাটিতে স্বামী সুজা মিয়া ও তার স্বজন সহ শ্বশুরবাড়ির লোকজনের হাতে ...

‘বাবরি মসজিদের স্থানে রাম মন্দির নির্মাণ বেয়াদবি’

৭ আগস্ট ২০২০

বিশ্ব মুসলিমদের ঐতিহাসিক বাবরি মসজিদের স্থানে রাম মন্দির নির্মাণ করা বেয়াদবির অন্তর্ভুক্ত বলে দাবি করেছেন ...

গাছের সঙ্গে শত্রুতা

৭ আগস্ট ২০২০

রাতের আঁধারে পূর্ব-শত্রুতার জেরে চট্টগ্রামের হাটহাজারীতে বাগানের ৫ শতাধিক গাছের চারা কেটে ফেলায় এলাকায় সমালোচনা ...

মদনে নৌকাডুবি

আরো একজনের মরদেহ উদ্ধার

৭ আগস্ট ২০২০

নেত্রকোনার মদন উপজেলার হাওরে মর্মান্তিক নৌ দুর্ঘটনায় নিখোঁজের একদিন পর, রাকিব (২০) নামে এক তরুণের ...

নাগেশ্বরীতে জমি সংক্রান্ত বিরোধে হামলা

৭ আগস্ট ২০২০

কুড়িগ্রামের নাগেশ্বরীতে জমি সংক্রান্ত বিরোধে ৪টি অসহায় পরিবারের বাড়িতে হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। ...

দোহারে বৃক্ষরোপণ

৭ আগস্ট ২০২০

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় স্বামী-স্ত্রী নিহত

৭ আগস্ট ২০২০

ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের বাগজানে বাসের চাপায় মোটরসাইকেল আরোহী  স্বামী-স্ত্রী নিহত হয়েছেন। দুর্ঘটনায় আহত হয়েছেন আরো ...

পাকুন্দিয়া উপজেলা চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা

৭ আগস্ট ২০২০

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রেনুকে অপসারণ করে পদটি শূন্য ঘোষণা করে ...

সাভারে চিকিৎসকের ঝুলন্ত লাশ উদ্ধার

৭ আগস্ট ২০২০

সাভারে এনাম মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের এক চিকিৎসকের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। গতকাল ভোররাতে ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত