চট্টগ্রাম থেকে ৬ই জুলাই আন্তর্জাতিক বিমান চলাচল শুরু

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে

দেশ বিদেশ ৫ জুলাই ২০২০, রোববার

চট্টগ্রাম শাহ আমানত বিমান বন্দর থেকে ৬ই জুলাই আন্তর্জাতিক রুটে বিমান চলাচল শুরু হচ্ছে। ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে বাংলাদেশ বিমানের সবকটি ফ্লাইট আপাতত চলাচল শুরু হচ্ছে-এমন তথ্য জানিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চট্টগ্রাম বিমানবন্দরের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক ইমরুল হাসান। তিনি জানান, করোনা সংক্রমণের কারণে গত ২৬শে মার্চ থেকে চট্টগ্রাম থেকে আন্তর্জাতিক রুটে নিয়মিত ফ্লাইট চলাচল বন্ধ হওয়ার পর পুনরায় শুরু হচ্ছে। আগামী ৬ই জুলাই সোমবার দুপুর পৌঁনে ২টায় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা শুরু হবে নতুন ফ্লাইটের। শুরুতে চট্টগ্রাম থেকে সরাসরি দুবাই এবং আবুধাবি যাওয়ার কথা থাকলেও আপাতত ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে যাবে চট্টগ্রামের বাংলাদেশ বিমানের সবকটি ফ্লাইট। চট্টগ্রামের যাত্রীরা বাংলাদেশ বিমানের অভ্যন্তরীণ ফ্লাইটে ঢাকায় গিয়ে সেখান থেকে ২৭১ যাত্রী ধারণ ক্ষমতার ড্রিমলাইনার বিমানযোগে সন্ধ্যা ৭ টায় দুবাই এবং আবুধাবি রুটে যাত্রা করবে। প্রতি সপ্তাহে চট্টগ্রাম দুবাই এবং চট্টগ্রাম আবুধাবি রুটে ২টি করে মোট ৪টি ফ্লাইট পরিচলানা করা হবে। সবকটি ফ্লাইট পরিচালনা করা হবে ২৭১ যাত্রী ধারণ ক্ষমতার ড্রিমলাইনার বিমান দিয়ে।
তিনি আরও বলেন, আগামী ৮ই জুলাই থেকে চট্টগ্রাম আবুধাবি রুটে প্রথম ফ্লাইট যাওয়ার কথা থাকলেও সেটি বাতিল করা হয়েছে। শিডিউল অনুযায়ী দুই রুটের পরবর্তী ফ্লাইটগুলো যথারীতি চলবে। এছাড়া চট্টগ্রাম থেকে আভ্যন্তরীণ রুটে রোববার থেকে ৩টি ফ্লাইট শুরু করছে বিমান।
এর আগে ১লা জুন চট্টগ্রাম থেকে আভ্যন্তরীণ রুটে রাষ্ট্রীয় বিমান সংস্থার ফ্লাইট পরিচালনার কথা থাকলেও যাত্রী স্বল্পতার কারণে বাতিল করা হয়েছিল। করোনা সংক্রমণ শুরু হওয়ার আগে চট্টগ্রাম থেকে বাংলাদেশ বিমান চট্টগ্রাম-আবুধাবি রুটে সপ্তাহে চারদিন এবং চট্টগ্রাম-দুবাই রুটে সপ্তাহে তিনদিন ফ্লাইট পরিচালনা করতো। বাংলাদেশ বিমানের জুলাই মাসের শিডিউল অনুযায়ী ৬, ৮, ৯, ১২, ১৩, ১৫, ১৬, ১৯, ২০, ২২, ২৩, ২৬, ২৭, ২৯ ও ৩০শে জুলাই চট্টগ্রাম থেকে দুই রুটে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার কথা রয়েছে। এর মধ্যে ৮ই জুলাই আবুধাবির ফ্লাইট বাতিল করা হয়েছে।
চট্টগ্রাম শাহ আমানত আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার এবিএম সরওয়ার ই জামান বলেন, করোনা পরিস্থিতিতে দীর্ঘ দিন বন্ধ থাকার পর ৬ই জুলাই চট্টগ্রাম থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক রুটে যাত্রী পরিবহন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চট্টগ্রাম দুবাই এবং চট্টগ্রাম আবুধাবি রুটে ফ্লাইট পরিচালনা করবে। ইতোমধ্যে এয়ার এরাবিয়া চট্টগ্রাম থেকে ফ্লাইট পরিচালনার অনুমতি নিয়েছে। আশা করছি অন্যান্য বিমান সংস্থাগুলোও শিগগিরই বিভিন্ন আন্তর্জাতিক রুটে পুনরায় ফ্লাইট শুরু করবে। তিনি আরও বলেন, আন্তর্জাতিক ফ্লাইটের যাত্রীরা কোভিডমুক্ত কিনা সেটি ইমিগ্রেশন বিভাগ যাচাই করবে। এছাড়া যাত্রী পরিবহনের ক্ষেত্রে স্বাস্থ্য বিধি মেনে চলার যে নির্দেশনা রয়েছে সেগুলো নিশ্চিত করা হবে।
প্রসঙ্গত, গত ১লা জুন থেকে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল শুরু হওয়ার পর চট্টগ্রাম থেকে ইউএস বাংলা ৪টি এবং নভোএয়ার ৩টি ফ্লাইট পরিচালনা করছে। বাংলাদেশ বিমান শিডিউল দেওয়ার পরও যাত্রী স্বল্পতায় চট্টগ্রাম থেকে ফ্লাইট পরিচালনা করেনি। রোববার থেকে অভ্যন্তরীণ রুটে ৩টি ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

সামনের সপ্তাহেই এইচএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত

১ অক্টোবর ২০২০

আগামী সোম বা মঙ্গলবারের মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার পরিপূর্ণ পরিকল্পনাসহ সিদ্ধান্ত ঘোষণা করতে পারবো। ...

এমসি হোস্টেলে গণধর্ষণ

তারেক ও মাহফুজ ৫ দিনের রিমান্ডে

১ অক্টোবর ২০২০

এমসি’র ছাত্রাবাসে ধর্ষণের ঘটনার আসামি তারেক ও মাহফুজকে ৫ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। বুধবার সিলেটের ...

সিলেটে ধর্ষক রনি, রাজন ও আইনুল ৫ দিনের রিমান্ডে

এমসি’র শিক্ষার্থীদের ১০ দফা দাবি

৩০ সেপ্টেম্বর ২০২০

পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পে সোলার প্যানেল স্থাপনের সুপারিশ

৩০ সেপ্টেম্বর ২০২০

দেশের দীর্ঘতম পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের ১৪টি স্টেশনে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য সোলার প্যানেল স্থাপনের ...

কোভিড পরিস্থিতিতে যক্ষ্মা শনাক্তকরণই বড় চ্যালেঞ্জ

৩০ সেপ্টেম্বর ২০২০

বাংলাদেশে গেল এক বছরে মোট ২ লাখ ৯২ হাজার ৯৪২ জন যক্ষ্মারোগী শনাক্ত হয়েছে। প্রতি ...

বিএনপি’র রাজনীতিতে চরম দুঃসময় চলছে - ওবায়দুল কাদের

৩০ সেপ্টেম্বর ২০২০

দেশ দুঃসময় পার করছে না, বিএনপি’র রাজনীতিতে চরম দুঃসময় চলছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের ...

২৪ ঘণ্টায় করোনায় আরো ২৬ জনের মৃত্যু, শনাক্ত ১৪৮৮

৩০ সেপ্টেম্বর ২০২০

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরো ২৬ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ...

আজারবাইজান-আর্মেনিয়া সামরিক সংঘাত

২৯ সেপ্টেম্বর ২০২০

বিরোধপূর্ণ ককেসাস অঞ্চলে আজারবাইজান ও আর্মেনিয়ার সেনাদের মধ্যে গতকাল দ্বিতীয় দিনের মতো লড়াই চলছিল। রোববার ...

স্বাস্থ্য খাতের দুর্নীতি বন্ধে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে হাইকোর্টে রিট

২৮ সেপ্টেম্বর ২০২০

স্বাস্থ্য খাতে দুর্নীতি বন্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) ২৫ দফা সুপারিশ বাস্তবায়নে নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত