৩ হাসপাতাল ঘুরে মারা গেলেন চিকিৎসক

স্টাফ রিপোর্টার, বরিশাল থেকে

দেশ বিদেশ ১০ জুন ২০২০, বুধবার | সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ এবং সর্বাধুনিক হাসপাতালের মালিক, গরিবের ডাক্তার হিসেবে পরিচিত ডা. আনোয়ার ঢাকায় তিন-তিনটি হাসপাতালে ভর্তি হতে না পেরে মারা গেছেন। সোমবার তাকে হেলিকপ্টারযোগে ঢাকায় প্রথমে স্কয়ার, তারপর এ্যাপোলো, এবং আরো একটি হাসপাতালে ভর্তির চেষ্টা করেও বিফল হন তার নিকটাত্মীয়রা। শেষ পর্যন্ত বাড্ডার একটি হাসপাতালে রাতে ভর্তি করা হলেও মধ্যরাতে মারা যান বরিশালের প্রিয় এই মানুষটি। মাটির মানুষ হিসেবে পরিচিত ডা. আনোয়ার  শল্যচিকিৎসক হিসেবে খ্যাতি অর্জন করেন। তার বাড়ি ঝালকাঠির মানপাশায়। এক ছেলে এক মেয়ে, স্ত্রী ও এক ভাই নিয়ে যৌথ পরিবার। শিক্ষানুরাগী হিসেবে তার সুনাম চারদিকে। নিজ বাড়ির সামনের স্কুলে ৫০ লাখ টাকা খরচ করে ভবন করেছেন, বরিশালেও একটি স্কুলের সভাপতি।
২টি স্থানীয় দৈনিক পত্রিকার প্রকাশক। নিজের জমানো সব অর্থ আর ব্যাংক ঋণ দিয়ে বরিশালে নির্মাণ করেন ১১ তলাবিশিষ্ট রাহাত আনোয়ার হাসপাতাল। প্রায় একাই এত বড় হাসপাতালটি চালু রেখেছেন। শল্যচিকিৎসক হিসেবে দক্ষ হওয়ায় রোগীর কমতি ছিল না। ফিস নিয়ে আজ পর্যন্ত কোনো রোগীর কোনো অনুযোগ ছিল না। বিএনপি নেতা এডভোকেট আলী হায়দার বাবুল মাত্র ২ দিন আগে ফেস বুকে লিখেছিলেন, ডা. আনোয়ারের অক্লান্ত সেবায় তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরতে পেরেছিলেন।
করোনা মহামারিতে বরিশালের সব বিশেষজ্ঞ চিকিৎসকরা জীবন বাঁচাতে যখন ঘরে উঠেছেন, ডা. আনোয়ার তখন তার হাসপাতালে রোগীদের চিকিৎসা দিয়ে যাচ্ছিলেন। বেশ কয়েকজন করোনা রোগী তথ্য গোপন করে তার হাসপাতালে ভর্তি হলে অবস্থার অবনতি ঘটে। প্রথমে ২ জন স্টাফ আক্রান্ত হন করোনায়। তারপর নিজে। রোববার রাতেও তিনি ৭/৮টি অপারেশন করান। সোমবার সকালে অসুস্থ হয়ে পড়েন। দুপুরের পর তাকে অক্সিজেন দেয়া হয়। কিন্তু অবস্থার দ্রুত অবনতি হলে ঢাকা থেকে এয়ার এম্বুলেন্স আনা হয়। বিকাল সোয়া ৫টায় তাকে নিয়ে উড়াল দেয় এয়ার এম্বুলেন্স। প্রথমে যাওয়া হয় স্কয়ার হাসপাতালে। সেখান থেকে জানিয়ে দেয়া হয় সিট নেই। এরপর এ্যাপোলো হাসপাতাল। একই ঘটনা ঘটলো। আরও একটি হাসপাতাল ঘুরে উপায় না পেয়ে তাকে বাড্ডার একটি হাসপাতালে বাধ্য হয়ে ভর্তি করানো হলো। হাজারো মানুষের জীবন বাঁচানো ডা. আনোয়ার প্রায় বিনা চিকিৎসায় রাত আড়াইটায় মারা যান। ডা. আনোয়ারের মৃত্যু সংবাদে পুরো বরিশাল যেন স্তব্ধ হয়ে পড়ে। সোশ্যাল মিডিয়ায় ঝড় ওঠে। সাংবাদিকদের কলমও স্থবির হয়ে পড়ে। প্রশাসন থেকে শুরু করে সাধারণ মানুষ, সবাই হতবাক হয়ে পড়েন। এভাবে সময় না দিয়ে তিনি চলে গেলেন বরিশালের স্বনামখ্যাত দৈনিক দক্ষিণাঞ্চল পত্রিকার প্রকাশক তিনি। পরে তিনি বরিশালের আজকাল নামের পত্রিকাটি কিনে নেন। সাবেক মেয়র শওকত হোসেন হিরণ এবং সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর প্রিয়ভাজন ছিলেন ডা. আনোয়ার। দাতা হিসেবেও তার সুখ্যাতি ছিল। পুত্র ও কন্যা দুজনেই মেডিকেল স্টুডেন্ট। গতকাল দুপুরে তার নিজবাড়ি ঝালকাঠির মানপাশায় তাকে দাফন করা হয়।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Shafiq

২০২০-০৬-১১ ১৯:৫৫:১৩

রিপোর্টে বলা হলো ওই জোনের সর্ববৃহৎ ও সর্বাধুনিক হাসপাতাল...।।।।। তাহলে নিজের সর্বাধুনিক হাসপাতালে চিকিৎসা না নিয়ে ঢাকার সর্বাধুনিক হাসপাতালে যেতো হলে কেন......? এর কারণটা কি ছিল .......? মানবজমিনের কাছে জাতির জিজ্ঞাসা.....!

Aktarujjaman

২০২০-০৬-১০ ০৯:১৯:২৫

এমন নিউজ দেখা লাগবে কখন ও ভাবিনি। দেশটা কিসের ডিজিটাল ছুরি ডাকাতির নাকি???????

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

সড়কে মেয়ের সামনেই গেল মায়ের প্রাণ

৮ মার্চ ২০২১

 মেয়ে সুমাইয়া বেগমের ঢাকায় চিকিৎসা করাতে এসে মেয়ের সামনেই বাসের চাপায় মারা গেছেন পারভীন বেগম ...

স্বাস্থ্য ও কারা অধিদপ্তরের ডিজিকে লিগ্যাল নোটিশ

৮ মার্চ ২০২১

আদালতের আদেশ অমান্য ও অসত্য তথ্য সরবরাহ করায় স্বাস্থ্য অধিদপ্তর ও কারা অধিদপ্তরের ডিজিকে (মহাপরিচালক) ...

বৈধ পথে আমদানি হলে পণ্য চোরাচালান বন্ধ হবে স্থলবন্দর চেয়ারম্যান

৮ মার্চ ২০২১

স্থলবন্দরগুলো দিয়ে দেশে চাহিদা আছে এমন পণ্য বৈধভাবে আমদানির ব্যবস্থা হলে সীমান্ত দিয়ে চোরাচালান বন্ধ ...

বঙ্গবন্ধু মুক্তির কথা বলেছেন, তা পেতে হলে দুর্নীতি বন্ধ করতে হবে: দুদক চেয়ারম্যান

৮ মার্চ ২০২১

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ই মার্চের ভাষণে যে মুক্তির কথা বলেছেন তা পেতে ...

নানা কর্মসূচিতে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

৮ মার্চ ২০২১

প্রাণঘাতী ভাইরাস করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে যথাযথ মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত হয়েছে। ...

বাংলাদেশ আন্তর্জাতিক সমুদ্র তলদেশ কর্তৃপক্ষের সদস্য নির্বাচিত

৬ মার্চ ২০২১

 আন্তর্জাতিক সমুদ্র তলদেশ কর্তৃপক্ষের (আইএসএ) পরিষদ-সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। ১লা জানুয়ারি ২০২১ থেকে ৩১শে ডিসেম্বর ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



গণস্বাস্থ্য নগর হাসপাতালে প্রসূতির মৃত্যু

ডা. জাফরুল্লাহর বিরুদ্ধে প্রতিবেদন ২০শে এপ্রিল

DMCA.com Protection Status