‘ঈদের রঙিন পোশাক যেন সাদা না হয়’

ইশতিয়াক পারভেজ

শেষের পাতা ২৩ মে ২০২০, শনিবার | সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

সারা বিশ্বের মুসলমানদের দুয়ারে কড়া নাড়ছে খুশির ঈদ। কিন্তু এবার ঈদের আনন্দ যেন কারো মধ্যেই নেই। করোনা ভাইরাসের কলো ছাঁয়ায় তা ঢাকা পড়েছে। সবাই ভয় আর শঙ্কায় দিন কাটাচ্ছেন। বাদ নেই জাতীয় দলের ক্রিকেটাররাও। পরিবারের জন্য নতুন পোশাক কিনেননি তারা। আত্মীয়-বন্ধুদেরও দাওয়াত করেননি। তাদের একটাই কথা, বেঁচে না থাকলে ঈদ পালন করে কী হবে! বিষন্নতায় মোড়ানো এবারের ঈদ ভাবনা নিয়ে দৈনিক মানবজমিনের সঙ্গে কথা বলেছেন জাতীয় দলের ক্রিকেটার মোহাম্মদ মিঠুন, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন সৈকত ও অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক আকবর আলী।
তাদের কথোপকথনের মূল অংশ তুলে ধরা হলো-

জীবন বাঁচানো ফরজ- মোহাম্মদ মিঠুন
আমার কিছু দিন আগেই দ্বিতীয় সন্তান এসেছে পৃথিবীতে। প্রথম সন্তানও এখনো শিশু। ওদের জন্য আমার ঈদের পোশাক কেনার প্রয়োজন  ছিল। কিন্তু আমি তা করিনি। আমি মনে করি ঈদের চেয়ে জীবনের মূল্য অনেক বেশি। এছাড়াও আমাদের দেশে করোনা ভাইরাস এখন ভয়াবহ রূপ নিয়েছে। আমার কাছে মনে হয়েছে যেখানে লাখ লাখ মানুষ হয়তো না খেয়ে দিন পার করছে সেখানে ঈদ পালন করা শুধুই বিলাসিতা। আমি এমন পরিস্থিতিতে নিজের পরিবার নিয়ে আনন্দ করতে পারি না। আমার বিবেক তাই বলে। দেখেন আমাদের ক্রিকেট খেলাটা শুধু রুটি-রুজিই নয়, ভালোবাসাও। এটি আমাদের রক্তের সঙ্গে মিশে  গেছে। কিন্তু নিজেদের আমরা বাসায় বন্দি করে রেখেছি। কারণ একটাইÑ নিজে নিরাপদ থেকে পরিবারকেও ভালো রাখা। ভাবেন একবার যদি ঈদ পালন করতে গিয়ে বা  কেনাকাটা করতে গিয়ে আপনি আক্রান্ত হন তাহলে আপনি বুঝে ওঠার আগেই পরিবারের অনেকের ক্ষতি করবেন।  পরিবারের কেউ যদি করোনা আক্রান্ত হন তাহলে কি ঈদ করতে পারবেন! একটু কষ্ট করেন সবাই. এমন অনেক ঈদ পালন করতে পারবেন হাজার গুণ আনন্দ নিয়ে। অবশ্যই ঈদ মুসলমানদের জন্য অনেক বড় আনন্দের। কিন্তু আমাদের ধর্মই বলেছে জীবন বাঁচানো ফরজ।

কারো জন্য নতুন জামাও কিনিনি- তাসকিন আহমেদ
প্রতিবার ঈদ আসে আমাদের জন্য আনন্দের জোয়ার নিয়ে। পরিবার, আত্মীয়-স্বজন, সবার জন্য কত কিছু কিনি। কত আয়োজন থাকে। এবার কিছুই করছি না। করবো কিভাবে যেখানে মানুষই বিপদে। গোটা বিশে^ মহামারি চলছে। আমাদের দেশে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমছে না। এরপরও অকারণে যারা বাইরে যাচ্ছেন, ঈদের কেনাকাটা করছেন তাদের জন্য ভয় হয়। এদের মধ্যে কেউ করোনা আক্রান্ত থাকলে সে আরো দশজনের ক্ষতি করছে।  আমি এবার কিছুই কিনিনি। এটাতো জানেন পরিবারের মেয়েদের একটু কেনাকাটার শখ থাকে। আমি সবাইকে বলেছি যেন সেটা না করে। আমাদের যে যাকাতের টাকা ও শপিংয়ের টাকা সেটি মিলিয়ে গরীব মানুষকে দিচ্ছি। আমাদের সবচেয়ে সুখের যে বিষয় ক্রিকেট সেটাই খেলতে পারছি না তারপরও মেনে নিয়েছি। এখন আপনারা ভাবেন তো যদি ঈদে রঙিন পোশাক কিনলেন সেটা যদি শেষ পর্যন্ত সাদা হয়ে যায় কি করবেন!

আমার বিবেক বাধা দেয়- মোসাদ্দেক হোসেন সৈকত
ঈদের আগে সাধারণ মানুষের জন্য কিছু করার ইচ্ছে ছিল, তা পারছি না। তাই ঈদের আনন্দ করবো পরিবার নিয়ে তা ভাবতে আমার বিবেকে বাধে। আমি বুঝতে পারছি না অনেকে কেন ঈদের কেনাকাটার জন্য বাইরে যাচ্ছেন! এটা না করে যদি পারেন যাদের ঘরে খাবার  নেই তাদের তা দিতে।  আপনি বাঁচলে আপনার পরিবার ঈদ করতে পারবে আরো অনেক অনেক বার। না বেঁচে থাকলে সবার সুখ আপনি কেড়ে নিয়ে যাবেন। তাই একটাই অনুরোধ সচেতন হন। নিজে বাঁচেন পরিবার ও আশেপাশের মানুষকে বাঁচান। তাহলে খুশির ঈদ জীবনে অনেক আসবে।

ভবিষ্যতের জন্য আনন্দটা তুলে রাখেন- আকবর আলী
ভাবতেই ভয় লাগে যে বাড়ি থেকে বাইরে যাবো। করোনা ভাইরাস কখন কিভাবে কাকে আক্রান্ত করবে তা কেউ জানে না। ঈদের কেনাকাটা করতে  গিয়ে হয়তো আক্রান্ত হয়ে ফিরেছেন। যদি ঈদের দিনই জানতে পারেন  যে আপনি করোনা আক্রান্ত তাহলে কী হবে! পারবে আপনার পরিবার রঙিন পোশাক পরে ঈদ পালন করতে? আমি এবারের ঈদ সাদামাটা ভাবেই কাটাবো। যদি বেঁচে থাকি পরের ঈদ পালন করবো। সবার কাছে অনুরোধ একটু ধৈর্য্য ধরেন। দেখবেন পরের ঈদটা অনেক খুশি নিয়ে আসবে জীবনে। এবারের আনন্দটা ভবিষ্যতের জন্য তুলে রাখেন দয়া করে।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

ঢাবি স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের জরিপ

৮৪ শতাংশ লোক টিকা নিতে আগ্রহী, তবে...

২৭ জানুয়ারি ২০২১

বিনামূল্যে দেয়া হলে ৮৪ শতাংশ মানুষ টিকা নিতে আগ্রহী। কিন্তু বেশির ভাগ লোকই টিকাদান কর্মসূচি ...

স্মরণসভায় বক্তারা

মিজানুর রহমান খান সাংবাদিকতায় অনুকরণীয় হয়ে থাকবেন

২৭ জানুয়ারি ২০২১

বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা

২৭ জানুয়ারি ২০২১

বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। ভ্রমণ সতর্কতা বিষয়ক এক ...

করোনায় আরো ১৪ জনের মৃত্যু

২৭ জানুয়ারি ২০২১

দেশে করোনায় গত ২৪ ঘণ্টায় আরো ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সরকারি হিসাবে এখন ...

আসামির সঙ্গে নারী সঙ্গ

জেলকোড অনুযায়ী কারা কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা

২৭ জানুয়ারি ২০২১

জলবায়ু পরিবর্তন

বাংলাদেশসহ সহযোগী রাষ্ট্রগুলোকে নিয়ে বৃটেনের নতুন উদ্যোগ

২৬ জানুয়ারি ২০২১

জলবায়ু পরিবর্তনের কারণে সব থেকে বেশি হুমকিতে থাকা দেশগুলোকে সাহায্য করতে একসঙ্গে কাজ করবে বৃটেন, ...

বইমেলা ১৮ই মার্চ

২৬ জানুয়ারি ২০২১

ভাষার মাসে হচ্ছে না এবারের বইমেলা। প্রাণঘাতী করোনা পিছিয়ে দিয়েছে চিরায়ত ফেব্রুয়ারির অমর একুশে গ্রন্থমেলা। ...

১০ বছরে শিক্ষার্থী বেড়েছে তিনগুণ

যুক্তরাষ্ট্রে পড়ছে ৮৮০০ বাংলাদেশি

২৬ জানুয়ারি ২০২১

করোনায় আরো ১৮ জনের মৃত্যু শনাক্ত ৬০২

২৬ জানুয়ারি ২০২১

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ১৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন ...

কুষ্টিয়ার এসপি’র ক্ষমা প্রার্থনা

প্রিজাইডিং অফিসারকে নিরাপত্তা দেয়ার নির্দেশ

২৬ জানুয়ারি ২০২১

পুলিশকে কথায় নয়, কাজে পটু হতে হবে। পুলিশ যাতে মানুষের বন্ধু হয়- সেটা করতে হবে। ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



১০ বছরে শিক্ষার্থী বেড়েছে তিনগুণ

যুক্তরাষ্ট্রে পড়ছে ৮৮০০ বাংলাদেশি

দু’জনের স্বীকারোক্তি

বন্ধুদের হাতে খুন সিলেটের নাঈম

DMCA.com Protection Status