দেশে ফেরা শ্রমিকদের তাৎক্ষণিক খাদ্য, আশ্রয় ও স্বাস্থ্যসেবা প্রয়োজন আইওএম

মানবজমিন ডেস্ক

শেষের পাতা ২২ মে ২০২০, শুক্রবার

দেশে ফেরত আসা ও খুব বেশি ঝুঁকিতে থাকা বাংলাদেশি অভিবাসীদের জন্য তাৎক্ষণিক খাদ্য, আশ্রয় ও স্বাস্থ্যসেবা মেটানো প্রয়োজন। বাংলাদেশে জাতিসংঘের অভিবাসন বিষয়ক এজেন্সি ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) প্রধান জর্জি গিগাউরি এক সতর্ক বার্তায় এ কথা বলেছেন। তিনি বলেছেন, মধ্যম থেকে দীর্ঘ মেয়াদে তাদের জন্য প্রয়োজন ঋণ সহায়তা, জীবিকা নির্বাহের জন্য বৈচিত্র্যময় সহায়তা এবং সমাজের সঙ্গে যাতে টেকসইভাবে মিশে যেতে পারেন, তা নিশ্চিত করা। এক বিবৃতিতে আইওএম বলেছে, দেশে ফেরত আসা শ্রমিকদের ফেরানোর পরিকল্পনা, তাদের গ্রহণ করা এবং সমাজে তাদের একীভূত করার পরিকল্পনায় বাংলাদেশ সরকারকে সমর্থন করছে আইওএম। বিশে^র বিভিন্ন দেশে নানারকম শ্রমে নিয়োজিত রয়েছেন বেশ কয়েক লাখ বাংলাদেশি শ্রমিক। ওইসব দেশে করোনা ভাইরাসকে কেন্দ্র করে আরোপিত নিষেধাজ্ঞা এ বছর যখনই শিথিল হবে এবং ফ্লাইট চালু হবে, তখন কয়েক হাজার বাংলাদেশি অভিবাসী দেশে ফিরবেন বলে মনে করা হচ্ছে।
জর্জি গিগাউরি বলেছেন, এসব শ্রমিক তাদের আয়ের উৎস হারিয়েছেন। আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হয়েছেন বৈশি^ক মন্দার কারণে।
তাই তাদের অনেকেই দেশে ফিরতে চান না। এর কারণ, কোভিড-১৯ মহামারির প্রভাব কাটিয়ে উঠার আগে বিশে^র শ্রম বাজারে নতুন করে তাদের ফিরে যাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। অর্থাৎ সহসাই তারা আর বিদেশে যেতে পারবেন না। করোনা নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন দেশ নানারকম বিধিনিষেধ আরোপ করেছে। এর মধ্যে রয়েছে কারফিউ, শাটডাউন এবং বিমান চলাচল বন্ধ।
ব্র্যাকের সঙ্গ অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করছে জাতিসংঘের অভিবাসন বিষয়ক এজেন্সি আইওএম। তারা দৃষ্টি দিয়েছে ইউরোপীয়ান ইউনিয়নের দেশগুলো থেকে ফেরত আসা অভিবাসীদের দিকে। বলেছে, ঝুঁকিতে থাকা এসব অভিবাসীকে সহযোগিতা করার জন্য। একই সঙ্গে তাদের অতিরিক্ত তহবিল দিয়ে সহায়তা করার কথা বলা হয়েছে। এমন সহায়তা দিতে বলা হয়েছে পারস্য সহযোগিতা পরিষদ (জিসিসি) ভুক্ত দেশগুলো থেকে ফেরত আসা শ্রমিকদের জন্য। ওইসব দেশে বিপুল থেকে বিপুল পরিমাণ বাংলাদেশি অবস্থান করেন। কিন্তু তেলের দাম পড়ে যাওয়ায় বিপুল পরিমাণ শ্রমিক ছাঁটাই দেয়া হচ্ছে সেখানে। এমন অবস্থায় ইউরোপীয় ইউনিয়নের সমর্থনে এবং বৈদেশিক কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় বিদেশে আটকে পড়া এবং ঝুঁকিতে থাকা অভিবাসী, যারা ইউরোপীয় ইউনিয়ন থেকে দেশে ফিরতে চান, তাদেরকে সহযোগিতা করছে আইওএম। বিবৃতিতে বলা হয়েছে, মার্চ থেকে ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশ থেকে এমন ঝুঁকিতে থাকা ৮০৬ জন অভিবাসীকে শনাক্ত করতে পেরেছে তারা। তাদেরকে কোভিড-১৯ সম্পর্কিত তথ্য জানানো হয়েছে। করোনা মহামারিতে কিভাবে নিজেকে রক্ষা করতে হবে সে বিষয়ে তাদেরকে পরামর্শ দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে চলাচলে বিধিনিষেধ, বেকারত্ব এবং ক্রমবর্ধমান ঋণ। অভাব এবং ঝুঁকির বিষয়টি বিবেচনা করে কে বেশি ঝুঁকিতে তা চিহ্নিত করে ফেরত আসা প্রবাসীকে তাৎক্ষণিক অর্থ দেয়া হবে, দীর্ঘমেয়াদে সমাজে একীভূত হতে সমর্থন দেয়া হবে, দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দেয়া হবে এবং মানসিক কাউন্সেলিং দেয়া হবে বলে জানিয়েছে আইওএম তার বিবৃতিতে। এ ছাড়া সাপোর্ট ও কাউন্সেলিং সংক্রান্ত হটলাইন সেট করেছে আইওএম। তা পাওয়া যাবেww w.probashihelpline.com এই ওয়েবসাইটে। মার্চ মাস থেকে এই ওয়েবসাইট ব্যবহার করেছেন ১,১১,৪৭০ জন অভিবাসী। সেটা সামাজিক মাধ্যম অথবা অ্যাপস-ভিত্তিক কলের সাহায্যে। অভিবাসীদের সমর্থন দিতে নানারকম উদ্যোগের সঙ্গে জড়িত বৈদেশিক কল্যাণ মন্ত্রণালয় এমন দাবি করেছেন এ মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরাস সালেহিন।
বাংলাদেশে ইউরোপীয়ান ইউনিয়নের প্রতিনিধি দলের প্রধান, রাষ্ট্রদূত রেনজি তেরিঙ্ক বলেছেন, করোনা মহামারিতে অভিবাসীসহ সবচেয়ে ঝুঁকিতে থাকা সম্প্রদায়ের নেতিবাচক প্রভাব সমাধানে বাংলাদেশ সরকারকে সাহায্য করতে প্রস্তুত ইইউ। ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেছেন, এই সঙ্কটের সময়ে ভয়াবহ দুর্ভোগের শিকার অভিবাসী শ্রমিকরা। দেশে এবং বিদেশে তাদের সহযোগিতা করা আমাদের অগ্রাধিকারে থাকা উচিত।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

ঢাবি স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের জরিপ

৮৪ শতাংশ লোক টিকা নিতে আগ্রহী, তবে...

২৭ জানুয়ারি ২০২১

বিনামূল্যে দেয়া হলে ৮৪ শতাংশ মানুষ টিকা নিতে আগ্রহী। কিন্তু বেশির ভাগ লোকই টিকাদান কর্মসূচি ...

স্মরণসভায় বক্তারা

মিজানুর রহমান খান সাংবাদিকতায় অনুকরণীয় হয়ে থাকবেন

২৭ জানুয়ারি ২০২১

বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা

২৭ জানুয়ারি ২০২১

বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। ভ্রমণ সতর্কতা বিষয়ক এক ...

করোনায় আরো ১৪ জনের মৃত্যু

২৭ জানুয়ারি ২০২১

দেশে করোনায় গত ২৪ ঘণ্টায় আরো ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সরকারি হিসাবে এখন ...

আসামির সঙ্গে নারী সঙ্গ

জেলকোড অনুযায়ী কারা কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা

২৭ জানুয়ারি ২০২১

জলবায়ু পরিবর্তন

বাংলাদেশসহ সহযোগী রাষ্ট্রগুলোকে নিয়ে বৃটেনের নতুন উদ্যোগ

২৬ জানুয়ারি ২০২১

জলবায়ু পরিবর্তনের কারণে সব থেকে বেশি হুমকিতে থাকা দেশগুলোকে সাহায্য করতে একসঙ্গে কাজ করবে বৃটেন, ...

বইমেলা ১৮ই মার্চ

২৬ জানুয়ারি ২০২১

ভাষার মাসে হচ্ছে না এবারের বইমেলা। প্রাণঘাতী করোনা পিছিয়ে দিয়েছে চিরায়ত ফেব্রুয়ারির অমর একুশে গ্রন্থমেলা। ...

১০ বছরে শিক্ষার্থী বেড়েছে তিনগুণ

যুক্তরাষ্ট্রে পড়ছে ৮৮০০ বাংলাদেশি

২৬ জানুয়ারি ২০২১

করোনায় আরো ১৮ জনের মৃত্যু শনাক্ত ৬০২

২৬ জানুয়ারি ২০২১

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ১৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন ...

কুষ্টিয়ার এসপি’র ক্ষমা প্রার্থনা

প্রিজাইডিং অফিসারকে নিরাপত্তা দেয়ার নির্দেশ

২৬ জানুয়ারি ২০২১

পুলিশকে কথায় নয়, কাজে পটু হতে হবে। পুলিশ যাতে মানুষের বন্ধু হয়- সেটা করতে হবে। ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



১০ বছরে শিক্ষার্থী বেড়েছে তিনগুণ

যুক্তরাষ্ট্রে পড়ছে ৮৮০০ বাংলাদেশি

দু’জনের স্বীকারোক্তি

বন্ধুদের হাতে খুন সিলেটের নাঈম

DMCA.com Protection Status