বিএসইসির নতুন দুই কমিশনার হলেন শামসুদ্দিন ও মিজান

অর্থনৈতিক রিপোর্টার

অনলাইন (১ বছর আগে) মে ২১, ২০২০, বৃহস্পতিবার, ৪:৪১ পূর্বাহ্ন

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন দুই জন কমিশনার নিয়োগ দিয়েছে সরকার। বুধবার তাদের নিয়োগ সংক্রান্ত দুটি প্রজ্ঞাপন জারি করেছে অর্থমন্ত্রণালয়।

নতুন নিয়োগপ্রাপ্ত দুই কমিশনার হচ্ছেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ এবং একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মিজানুর রহমান। নতুন নিয়োগপ্রাপ্ত দুই কমিশনার আজকেই বিএসইসিতে যোগ দিয়েছেন।

বিধি অনুসারে, নতুন নিয়োগপ্রাপ্ত দুই কমিশনার আগামী চার বছরের জন্য নিয়োগ পেয়েছেন।

অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের শিক্ষক। তিনি বিএসইসিতে কমিশনার হিসেবে যোগ দেওয়ার আগে রাষ্ট্রীয় মালিকানার জনতা ব্যাংকের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

অন্যদিকে ড. মিজানুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক। তিনি দীর্ঘ দিন ধরে পুঁজিবাজার, বিশেষ করে করপোরেট গভর্ন্যান্স নিয়ে আজ করছেন।

নতুন নিয়োগপ্রাপ্ত দুই কমিশনারই সততা ও নিষ্ঠার সাথে কাজের মাধ্যমে দেশের পুঁজিবাজারের উন্নয়নে সর্বোচ্চ অবদান রাখার চেষ্টা করবেন বলে জানিয়েছেন।

উল্লেখ, বিএসইসির চেয়ারম্যান ও তিনটি কমিশনারের শূন্য পদে নিয়োগের জন্য গত ১১ই মে অর্থমন্ত্রালয় প্রধানমন্ত্রীর কাছে একটি তালিকার প্রস্তাব করে পাঠিয়েছিলেন। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর গত ১৭ই মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের শিক্ষক অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়।

অন্যদিকে প্রধানমন্ত্রী মঙ্গলবার কমিশনার হিসেবে তিন জনের বিষয়ে সম্মতি দিয়েছেন বলে জানা গিয়েছিল। দবে আজ দুই জনের নিয়োগের জন্য প্রজ্ঞাপন জারি করা হয়। এর ফলে কমিশনারের একটি পদ খালিই রয়ে গেছে।


উল্লেক, বিএসইসিতে কমিশনারের চারটি পদ রয়েছে। এর একটি পদ দীর্ঘদিন ধরে খালি। আর দুটি পদ খালি হয়েছে গত এক মাসে। সংস্থাটির কমিশন বৈঠকের কোরামের জন্য চেয়ারম্যান এবং ন্যুনতম দুইজন কমিশনারের উপস্থিতি প্রয়োজন হয়।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

কদমতলীতে পিতা-মাতা ও বোনকে হত্যা

মেহজাবিন ও তার স্বামীর বিরুদ্ধে মামলা

২০ জুন ২০২১

সাভার-আশুলিয়ায় দুর্ঘটনায় দুজনের মৃত্যু

২০ জুন ২০২১

সাভার ও আশুলিয়ায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছে। এসময় আহত হয়েছে আরো একজন। গভীর রাতে ...



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status