ডুবতে শুরু করেছে খুলনার উপকূল, তলিয়ে গেছে ঘর-বাড়ি

স্টাফ রিপোর্টার, খুলনা থেকে

বাংলারজমিন ২০ মে ২০২০, বুধবার | সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে খুলনা অঞ্চলের নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় উপকূলীয় এলাকা নিমজ্জিত হতে শুরু করেছে। ইতিমধ্যেই কয়রা, পাইকগাছা ও দাকোপ উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। নদীর পানি বৃদ্ধি পেয়ে ঘর-বাড়ি ডুবতে বসেছে।

স্থানীয় সূত্রগুলো জানিয়েছে, নদ-নদীর পানি বেড়ে যাওয়ায় উপকূলের লোকালয় প্লাবিত হচ্ছে। বিশেষ করে নদী তীরবর্তী এলাকার ঘর-বাড়ি পানিতে তলিয়ে গেছে। এসব এলাকার বাসিন্দাদের পাশ্ববর্তী আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে।

সরজমিন দেখা গেছে, সুন্দরবন সংলগ্ন খুলনার দাকোপ উপজেলার সুতারখালী ইউনিয়নের কালাবগী গ্রামের বেশ কয়েকটি বাড়ির অর্ধেকটা পানিতে তলিয়ে গেছে। বিশেষ করে ‘ঝুলন্তপাড়া’ নামে পরিচিত নলিয়ান থেকে কালাবগি পযন্ত ৬, ৮, ৯ নং ওয়ার্ডের অধিকাংশ ঘর-বাড়িই পানি প্রবেশ করে বসবাসের অযোগ্য হয়ে পড়েছে।
অনেকেই আশ্রয় কেন্দ্রে না গিয়ে ঘরের আসবাব রক্ষা করতে দেখা গেছে।

স্থানীয় ইউপি সদস্য জিএম ফয়সাল ইসলাম বলেন, প্লাবিত এলাকার লোকজনকে আমরা সরিয়ে আশ্রয় কেন্দ্রে পাঠিয়েছি। তবে অনেকেই আসবাবপত্র ছেড়ে যেতে রাজি হচ্ছে না। তারপরও জীবন আগে রক্ষার বিষয়টি বুঝিয়ে তাদের আশ্রয় কেন্দ্রে নিতে স্থানীয় প্রশাসনের সঙ্গে কাজ করছেন তারা।

এদিকে দাকোপ উপজেলার একটি ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ রক্ষায় এগিয়ে এসেছেন নারীরা। বুধবার সকালে পুরুষের সঙ্গে নারীরাও নিজেদের ঘর-বাড়ি-সম্পদ রক্ষায় বাঁধ ঠেকাতে কাজ করছেন এমন দৃশ্য দেখা গেছে।

স্থানীয় সূত্র জানায়, আম্ফানের প্রভাবে খুলনা অঞ্চলের অন্যান্য নদ-নদীর মত দাকোপ উপজেলার ঝপঝপিয়ে নদীর পানিও বেড়ে গেছে। এ কারণে উপজেলার ১ নম্বর পানখালী ইউনিয়নের দক্ষিণপাড়া বেড়িবাঁধটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ বাঁধ রক্ষায় বুধবার সকাল থেকে এলাকাবাসী স্বেচ্ছাশ্রমের মাধ্যমে মাটি কেটে বাঁধ মজবুত করার চেষ্টা করেন। এ অবস্থা দেখে পুরুষের পাশাপাশি নারীরাও কাজে নেমে পড়েন।

বাঁধ রক্ষার কাজে এগিয়ে আসা স্থানীয় বাসিন্দা গৃহবধূ শিল্প্রা হালদার ও নমিতা রায় বলেন, এখন দুর্যোগময় মুহূর্ত। বিপদ আসলে সবাই ক্ষতিগ্রস্ত হব। এ কারণে দ্রুত বাঁধ রক্ষা করা দরকার। তাই পুরুষের সঙ্গে তারাও কাজ করছেন।

স্থানীয় পানখালী ইউপি চেয়ারম্যান শেখ আব্দুল কাদের বলেন, ঘুর্ণিঝড়ের প্রভাবে নদীর পানির উচ্চতা কয়েকফুট বেড়ে গেছে। এতে বাঁধও ক্রমেই ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। আর এ সময় কোনো শ্রমিকও পাওয়া যাচ্ছে না। সবাই নিজেদের রক্ষায় নিরাপদে যেতে ব্যস্ত। এ অবস্থায় এলাকার নারী-পুরুষরা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতেই বাঁধ রক্ষায় কাজ করছেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

রিপন

২০২০-০৫-২০ ২১:২১:২৯

উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে চাপাতে চাইলেই কি আর চাপানো যায়? ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে নয়, বেড়িবাঁধ নির্মাণে আউয়ামি লুটপাট সুদি সিনডিকেট লিকের দুর্নীতি লুটপাটের কারণেই খুলনার উপকূলীয় এলাকা আজ এখন ডুবতে শুরু করেছে। এখন শেষ মুহূর্তে এসে এলাকার নারী পুরুষ সবাই মিলে চেষ্টা করেও লাভ হচ্ছে না, বাঁধ রক্ষা করা যাচ্ছে না। হড় হড় করে বাঁধ ভেঙে পানি ঢুকে পড়ছে, সবকিছু তলিয়ে যাচ্ছে। সময়ের এক ফোঁড়, অসময়ের দশ ফোঁড়। সময়ে সব্বাই মিলে আউয়ামি লুটপাট সিনডিকেট লিককে ধরে কোন কথা নয়, কষে এক পশলা রাম গণধোলা্ই লাগালেই হতো, আজকের এই ভরাডুবিটি আর ঘটতো না। ভিটেমাটি খোয়াতে হতো না। নদী সিকস্তিদের জন্যে বাংলাদেশে কোন মর্যদাপূর্ণ সুরক্ষা ঠাঁই নাই।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

কুড়িগ্রামে শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে উৎকোচের অভিযোগে মানববন্ধন

১৯ জানুয়ারি ২০২১

কুড়িগ্রামে নিয়োগ পরীক্ষা সংক্রান্ত বিবদমান সমস্যা নিরসনে এক পক্ষের কাছে উৎকোচ নিয়ে পক্ষপাতমূলক তদন্ত করার ...

কেন্দুয়ায় প্রধান শিক্ষককে কুপিয়ে হত্যাচেষ্টা

১৯ জানুয়ারি ২০২১

নেত্রকোনার কেন্দুয়া উপজেলার নোয়াদিয়া একতা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কাদিরকে নির্মমভাবে কুপিয়েছে প্রতিপক্ষ মুখলেছ ...

লক্ষ্মীপুরে আন্ধারমানিক এলাকা থেকে ইটভাটা শ্রমিকের লাশ উদ্ধার

১৯ জানুয়ারি ২০২১

লক্ষ্মীপুরে ইটভাটার শ্রমিক আবুল কাশেমের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সদর হাসপাতাল মর্গে পাঠিয়েছে পুলিশ। ...

বড়লেখা উপজেলা জাতীয় পার্টির ৫১ সদস্যের আহ্বায়ক কমিটির অনুমোদন

১৯ জানুয়ারি ২০২১

বড়লেখা উপজেলা জাতীয় পার্টির ৫১ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। জাপা নেতা সুনাম উদ্দিনকে ...

নোয়াখালীতে নির্যাতনের ঘটনায় গ্রেপ্তার ৫

১৯ জানুয়ারি ২০২১

নোয়াখালীর হাতিয়ায় গৃহবধূর সঙ্গে অনৈতিক সম্পর্কের অপবাদ দিয়ে পল্লী চিকিৎসককে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় পাঁচজনকে ...

নবীগঞ্জে আলোচনায় ৫ কাউন্সিলর

১৯ জানুয়ারি ২০২১

১৬ই জানুয়ারি উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত নবীগঞ্জ পৌরসভা নির্বাচনে আলোচনার শীর্ষে থাকা ৫টি ওয়ার্ডে বাজিমাত করেছেন ...

বিরামপুরে নতুন রেকর্ড

প্রতি কেন্দ্রেই নৌকার ১ম স্থান স্বতন্ত্রের লড়াই, বিএনপি’র ভরাডুবি

১৯ জানুয়ারি ২০২১

দিনাজপুরের বিরামপুর পৌরসভার সৃষ্টিলগ্ন থেকে এ পর্যন্ত যতগুলো নির্বাচন অনুষ্ঠিত হয়েছে তার মধ্য এবারে সদ্য ...

বগুড়ায় চাচার হাতে খুন

১৯ জানুয়ারি ২০২১

বগুড়ার শিবগঞ্জে জমিজমা নিয়ে দ্বন্দ্বের জেরে আপন চাচার হাতে ভাতিজা খুন হয়েছে। এ ঘটনায় এ ...

মেহেন্দিগঞ্জে নির্বাচনী সহিংসতায় মৃত্যু ১

১৯ জানুয়ারি ২০২১

বরিশালের  মেহেন্দিগঞ্জ পৌর নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন ওয়ার্ডে সহিংসতায় চিকিৎসাধীন অবস্থায় আফসার সিকদার (৫০) নামের ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status