রাজশাহী অঞ্চলে আম্পানের প্রভাব

স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে

বাংলারজমিন ২০ মে ২০২০, বুধবার

গতিপথ পরিবর্তন হলে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘আম্পান’ র একটি অংশ রাজশাহী অঞ্চলেও আঘাত হানতে পারে। ঝড়-বৃষ্টিতে আমসহ ফসলের ক্ষয়ক্ষতির ব্যাপারে সর্বোচ্চ সতর্ক থাকার আহ্বান হয়েছে। এদিকে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে রাজশাহীতে বুধবার সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়। পরে বেলা ১১ টার দিকে শুরু হয় অনেকটা ঝড়ো হওয়া। সঙ্গে মুষলধারে বৃষ্টিপাত হতে শুরু করে।
রাজশাহীর জেলা প্রশাসক মো. হামিদুল হক সবার প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, আম্পানের গতিপথ পরিবর্তন হলে রাজশাহীতেও আঘাত হানতে পারে। তাই সবাইকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকার অনুরোধ করেছেন।
একই কথা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সাংসদ পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ফেসবুক আইডিতে লিখেছেন, 'রাজশাহী বিভাগের জন্য (সবাইকে জানানোর অনুরোধ করছি)। বুধবার সকাল থেকে দুপুরের মধ্যে রাজশাহী অঞ্চলে সাইক্লোন আম্পানের অংশ আঘাত হানবে।’ প্রচুর বৃষ্টি হবে এবং দমকা বাতাস হবে ১০০ কিলোমিটার গতিতে। ফসলের ক্ষতি হবার আশঙ্কা আছে।
বড় গাছপালা এবং কাচা ঘরবাড়ি ভেঙে পড়তে পারে। বজ্রপাত হবে। আইলার সময় আমার মনে আছে রাজশাহী অঞ্চলে ব্যাপক ক্ষতি হয়েছিলো যা অনেকের ধারণার বাইরে ছিলো।'
শাহরিয়ার আলম আরও লেখেন, 'সাইক্লোনের গতিপথ থেকে ধারণা করা যায় চট্টগ্রাম-কক্সবাজার অঞ্চলের চেয়ে রাজশাহী অঞ্চলে (পাবনা, সিরাজগঞ্জে) ক্ষতি অনেক বেশি হতে পারে। সবাইকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের এবং সাবধানতা অবলম্বনের অনুরোধ করছি'।
রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক আনোয়ারা বেগম জানান, ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে ভোর থেকে রাজশাহী মহানগরী ও আশপাশের এলাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হয়। ভোর ৬টা থেকে সকাল সাড়ে ১০ পর্যন্ত রাজশাহীতে তিন মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
এছাড়া ঘূর্ণিঝড় পর্যবেক্ষণকারী ওয়েবসাইট 'উইন্ডি ডটকম' দেখাচ্ছে, বুধবার বিকেল ৪টার দিকে ভারতের জলঙ্গি সীমান্ত হয়ে রাজশাহীর বাঘা উপজেলা এলাকায় প্রবেশ করতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড় আম্পান। এরপর সেটি আরও উত্তরে গিয়ে ক্রমশ দুর্বল হয়ে পড়বে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

ঝিকরগাছায় দুই মোটর সাইকেলের সংঘর্ষে নিহত ২

৩১ অক্টোবর ২০২০

যশোরের ঝিকরগাছায় দুইটি মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে ২জন নিহত ও ৩জন আহত হয়েছেন। আহতদের মধ্যে দুইজনের ...

সেনবাগে কিশোরের কঙ্কাল উদ্ধার

৩১ অক্টোবর ২০২০

নোয়াখালীর সেনবাগ থেকে এক কিশোরের কঙ্কাল উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার রাত পৌনে ১০ টার দিকে ...

রাজশাহী বিভাগীয় পরিবহণ ধর্মঘট প্রত্যাহার

৩১ অক্টোবর ২০২০

প্রশাসনের আশ্বাসের ভিত্তিতে রাজশাহী বিভাগে ডাকা ১লা নভেম্বর থেকে পরিবহন ধর্মঘট স্থগিত করা হয়েছে। শুক্রবার ...

খুলনায় ভ্যানচালক হত্যায় ৩ জনের মৃত্যুদণ্ড

৩০ অক্টোবর ২০২০

খুলনার বটিয়াঘাটা উপজেলার ভ্যানচালক রাশেদুল ইসলাম গাজী (১৭) হত্যা মামলায় তিন আসামিকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। ...

জায়গা দখলে জড়িত থাকার অভিযোগ অস্বীকার কাউন্সিলরের

৩০ অক্টোবর ২০২০

অন্যের জায়গা দখলে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ৮নং ওয়ার্ডের কাউন্সিলর শাহ মো. ...

গিলাতলা ইউপিবাসীর মানববন্ধন

৩০ অক্টোবর ২০২০

ফুলতলা উপজেলার আটরা গিলাতলা ইউনিয়ন রক্ষা সম্মিলিত নাগরিক কমিটির উদ্যোগে গিলাতলা ইউনিয়নের   ৫টি মৌজা সিটি ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত