ভারতে চালু হলো নাইট কারফিউ, বাড়লো লকডাউন

কলকাতা প্রতিনিধি

ভারত ১৭ মে ২০২০, রোববার | সর্বশেষ আপডেট: ১০:১১

ভারতে চতুর্থ দফায় আরও ১৪ দিনের জন্য লকডাউন বাড়িয়ে দিয়েছে ভারত সরকার। সেই সঙ্গে সন্ধ্যা ৭টা থেকে পরদিন ভোর ৭টা পর্যন্ত নাইট কারফিউ বা রাত্রিকালীন কারফিউ চালু করা হয়েছে। রোববারই তৃতীয় দফায় লকডাউনের মেয়াদ শেষ হয়। এদিনই জাতীয় বিপর্যয় মোকাবিলা অথরিটির কাছ থেকে লকডাউন বাড়ানোর নির্দিষ্ট প্রস্তাব পাঠানো হয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রকের  কাছে।
সে অনুযায়ী সন্ধ্যায় স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে ৩১ মে পর্যন্ত লকডাউনের ঘোষনার পাশাপাশি বেশ কিছু নির্দেশিকা জারি করা হয়েছে। তবে এবারই প্রথম লকডাউনের সময়ে নাইট কাফিউ জারির নির্দেশ দেয়া হয়েছে। চতুর্থ দফা লকডাউনেও বন্ধ থাকবে মল, রেস্তোরাঁ, বিনোদন কেন্দ্র থেকে স্কুল-কলেজ সহ সব শিক্ষা প্রতিষ্ঠন। বন্ধ থাকবে মেট্রো রেল ও বিমান পরিষেবা।
তবে বাস চালানোর বিষয়টি রাজ্যের উপরেই ছেড়ে দেয়া হয়েছে।
করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষিতে আগেই লকডাউনের মেয়াদ ৩ মে পর্যন্ত ঘোষণা করেছিল  মহারাষ্ট্র, পাঞ্জাব ও তামিলনাডু। পশ্চিমবঙ্গ সরকার  অবশ্য এদিন বিকেলে লকডাউনের মেয়াদ বাড়ানো সংক্রান্ত ভারত সরকারের নির্দেশ না আসায় ক্ষোভ প্রকাশ করা হয়েছিল। বলা হয়েছিল লকডাউন চলবে। এ ব্যাপারে রাজ্য সরকার সোমবার নির্দিষ্টভাবে সব জানাবে। তবে তার আগেই এদিন সন্ধ্যায় ভারত সরকার লকডাউন বাড়িয়ে দিয়েছে।
গত ২৪ ঘন্টায় ভারতে রেকর্ড একদিনে প্রায় ৫ হাজার ব্যাক্তির শরীরে সংক্রমণ শনাক্ত করা হয়েছে। রবিবারই সারা দেশে করোনা সংক্রমণ ৯০ হাজার পেরিয়ে লাখের দিকে দ্রুত এগিয়ে চলেছে।

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর



ভারত সর্বাধিক পঠিত