শতভাগ বেতন-ভাতা পরিশোধ করলো টাম্পাকো

স্টাফ রিপোর্টার, টঙ্গী থেকে

বাংলারজমিন ১৭ মে ২০২০, রোববার

টঙ্গীর বিসিক এলাকার একটি স্বনাম ধন্য শিল্প প্রতিষ্ঠান টাম্পাকো ফয়েলস লিঃ। ১৯৭৮ সালে টঙ্গীর বিসিক এলাকায় পৌণে চার বিঘা জায়গার ওপর নির্মিত হয় এই প্রতিষ্ঠানটি।
মহামারি সংক্রামকব্যাধি করোনা ভাইরাসের কারণে সৃষ্ট লকডাউনের মধ্যেও টঙ্গী, গাজীপুরসহ আশপাশের শিল্প এলাকাগুলোতে শ্রমিকরা যখন বেতন ভাতার দাবিতে কারখানা ভাংচুর, মহাসড়ক অবরোধ করে তখন টাম্পাকো ফয়েলস লিঃ এর কর্মরত কর্মকর্তা ও শ্রমিকদের শতভাগ বেতন ভাতা ও পবিত্র ঈদ-উল ফিতরে নির্ধারিত বোনাস গত ১০ই মে পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করেছে। কর্মরত শ্রমিক কর্মচারীরা তাদের অগ্রিম বেতন বোনাস পেয়ে অত্যন্ত খুশি।
গাজীপুরে শত শত শিল্পকারখানা থাকলেও শ্রমিকদের জন্য আবাসনের ব্যবস্থা করেছে টঙ্গীর বিসিক এলাকার টাম্পাকো ফয়েলস্ লি:। টাম্পাকো কর্তৃপক্ষ শ্রমিকদের জন্য বিনামূল্যে থাকা ও খাওয়ার ব্যবস্থাসহ অন্যান্য সুুযোগ সুবিধা করে দেয়ার ফলে শ্রমিকদের কারখানার বাইরে যেতে হয় না। এতে শ্রমিকরা অনেকটাই নিরাপদে রয়েছে জানান কারখানায় কর্মরত একাধিক শ্রমিক। কারখানার প্রতিটি শ্রমিক মাস্ক ব্যবহার ও সামাজিক দূূরত্ব বজায় রেখে তাদের প্রতিদিনের কার্যক্রম নির্বিগ্নে চালিয়ে যাচ্ছে। তাদের স্বাস্থ্য সুরক্ষা পর্যপ্ত পরিমাণ কোম্পানীর পক্ষ থেকে ব্যবস্থা করায় কাজ করছে সাদছন্দে।
কারখানায় কর্মরত শ্রমিকরা জানায়, করোনা ভাইরাস থেকে সুরক্ষার জন্য মালিক পক্ষ আমাদের কারখানার ভিতরেই আবাসনের ব্যবস্থা করে দিয়েছেন।
এতে আমরা অনেক নিরাপদে আছি। আমাদের বেতন ভাতাসহ ঈদ বোনাসের টাকা সময় হওয়ার আগেই কোম্পানী পরিশোধ করে দিয়েছেন। কারখানার মালিক পক্ষ সব সময় আমাদের খোঁজখবর রাখছেন নিয়মিত। প্রতিনিয়ত খবর নিচ্ছেন সবার সুস্থতাসহ অন্য কোন বিষয়ে সমস্যা আছে কি না।
টাম্পাকো গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ ফ্লেক্সিবল প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশনের প্রেসিডেন্ট সাফিউস সামি আলমগীর এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, সংক্রামকব্যধি করোনা এখন সবচেয়ে বড় বাস্তবতা। এ বাস্তবতাকে মেনে নিয়ে আমাদের সামনে এগিয়ে যেতে হবে। জীবন থেমে থাকবে না, ঠিক তেমনি আমাদের থেমে থাকলে চলবে না। করোনার প্রভাব কাটাতে মানুষের জীবন জীবিকা এবং কৃষি শিল্পের উৎপাদনশীলতায় জোর দিতে হবে। আমি আশা করি আমাদের সম্মিলিত উদ্যোগে ব্যবসা বাণিজ্য আবার স্বাভাবিক হবে ও অর্থনীতি ঘুরে দাঁড়াবে। আমাদের কারখানার উপর সম্পূর্ণভাবে নির্ভরশীল অনেকগুলো পরিবার। তাই শুরু থেকেই আমরা সরকারের সকল নির্দেশনা অনুযায়ী যথাযথ সুরক্ষা ব্যবস্থা নিয়ে কারখানা চালাচ্ছি। করোনা মহামারি থেকে রেহাই পেতে শ্রমিকদের জন্য বিনামূল্যে থাকা, খাওয়ার ব্যবস্থা করেছি। এছাড়া আমরা প্রতি মাসের বেতন নিয়মিত দিয়েছি এবং ঈদ বোনাস ঈদের দুই সপ্তাহ আগেই অগ্রিম দিয়ে দিয়েছি। এ সময়ে শ্রমিকদের কথা চিন্তা করেই আমরা কাজ করে যাচ্ছি। তিনি আরো বলেন, টাম্পাকো এখন করোনা ভাইরাস থেকে সুরক্ষায় শ্রমিকদের জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থাসহ শ্রমিকদের কথা চিন্তা স্বাস্থ সুরক্ষা রক্ষার জন্য সব ব্যবস্থাই করেছি। করে নির্ধারিত সময়ের আগেই বেতনভাতা ও ঈদ সামগ্রী নিশ্চিত করে কারখানা চালু রেখেছি। ভাইরাসের কারণে সৃষ্ট বিপদকালীন সময়ে শ্রমিকদের ঈদ বোনাসের টাকা পরিশোদ করে দিয়েছি। আমাদের প্রতিষ্ঠানের প্রধান চালিকা শক্তি এই মেহনতি শ্রমিকরা। তাই শ্রমিকদের খুশি রেখেই আমার কারখানা পরিচালনা করতে চাই। এছাড়া কারখানার শ্রমিকদেরকে সরকারি নির্দেশনা মেনে পরিবার পরিজন নিয়ে সকলকে পরিষ্কার পরিছন্ন থাকার পরামর্শ দিয়েছি।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

রাণীনগরে চিরকুট লিখে যুবকের আত্মহত্যা

২১ সেপ্টেম্বর ২০২১

নওগাঁর রাণীনগরে অনলাইনের অফিস ঘর থেকে বকুল হোসেন (২৬) নামে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার ...

স্টার জলসা দেখতে না দেয়ায় মাদ্রাসা ছাত্রের আত্মহত্যা

২১ সেপ্টেম্বর ২০২১

হবিগঞ্জের মাধবপুর উপজেলায় বাবা-মায়ের সঙ্গে অভিমান করে সজীব মিয়া (১০) নামে এক শিশু গলায় ফাঁস ...

ভুয়া সনদপত্রে চাকরির অভিযোগ

দশমিনায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধান শিক্ষকের বিরুদ্ধে মামলা

২১ সেপ্টেম্বর ২০২১

দশমিনা উপজেলার ঐতিহ্যবাহী গছানী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. খবিরুল বশার রিন্টু এবং ওই বিদ্যালয়ের ...

ময়মনসিংহে নারী পুলিশকে কুপিয়ে গুরুতর জখমের ঘটনায় গ্রেপ্তার ৪

২১ সেপ্টেম্বর ২০২১

ময়মনসিংহ সদর উপজেলার চর ভবানীপুরের গ্রামের বাড়িতে মাতৃত্বকালীন ছুটিতে এসে প্রতিপক্ষের রামদা’র কোপে পুলিশ সদস্য ...

সড়ক ডিভাইডারের গাছে ঝুলন্ত মরদেহ

২১ সেপ্টেম্বর ২০২১

 গাজীপুরের মেম্বারবাড়ী এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ডিভাইডারের গাছ থেকে অজ্ঞাত ব্যক্তির ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে জয়দেবপুর ...

সিলেট চেম্বারের নির্বাচনী তফসিল ঘোষণা

২১ সেপ্টেম্বর ২০২১

 সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচনী তফসিল ঘোষণা করেছে সিলেট চেম্বারের নির্বাচন বোর্ড। চেম্বার ...

গোলাপগঞ্জ উপজেলা ও পৌর যুবদলের মতবিনিময় সভা

২১ সেপ্টেম্বর ২০২১

গোলাপগঞ্জ উপজেলা ও পৌর যুবদলের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল গোলাপগঞ্জস্থ একটি অভিজাত রেস্টুরেন্টে এই ...

সংবাদ সম্মেলনে অভিযোগ, সিলেটের অটোরিকশা চালকদের মামলা দিতে ওত পেতে থাকে পুলিশ

২১ সেপ্টেম্বর ২০২১

আইনের দোহাই দিয়ে সিলেটে সিএনজিচালিত অটোরিকশা চালকদের হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন মালিক-শ্রমিক নেতারা। ...

লালমোহনে যে কারণে স্বামীকে হত্যা করেন স্ত্রী

২১ সেপ্টেম্বর ২০২১

ভোলার লালমোহনে ঘুমন্ত স্বামীর পুরুষাঙ্গ ও গলা কেটে হত্যার দায় স্বীকার করেছেন স্ত্রী নূরুন্নাহার। রোববার ...

অবশেষে ব্রাহ্মণবাড়িয়ায় সেন্ট্রাল লিকুইড অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন

২১ সেপ্টেম্বর ২০২১

অবশেষে সেন্ট্রাল লিকুইড অক্সিজেন প্ল্যান্ট চালু হলো ২৫০ শয্যাবিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে। গতকাল বিকালে এই ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status