'জুম'র সঙ্গে পাল্লা দিতে ফেসবুক আনলো 'রুম'

অনলাইন ডেস্ক

তথ্য প্রযুক্তি ১৫ মে ২০২০, শুক্রবার

করোনা পরিস্থিতিতে গ্রুপ ভিডিও কলের চাহিদা বাড়ছে। এ ক্ষেত্রে 'জুম' অ্যাপটিকে টক্কর দিতে 'রুম' ফিচার উন্মুক্ত করল ফেসবুক। এক ব্লগ পোস্টে বৃহস্পতিবার থেকে বিশ্বব্যাপী ফেসবুক ব্যবহারকারীদের রুম ফিচারটি ব্যবহারের সুযোগ চালু করার কথা জানিয়েছে ফেসবুক।

মেসেঞ্জারের ভাইস প্রেসিডেন্ট স্ট্যান চেরনোভস্কি এক ব্লগ পোস্টে বলেন, ফেসবুক নিউজ ফিড, গ্রুপ ও ইভেন্টসে রুম শেয়ার ও শুরু করা যাবে। এতে যেকোনো জায়গা থেকে সহজে আমন্ত্রণ জানানো যাবে। কারা কারা যুক্ত হতে পারবেন, তা ঠিক করতে পারবেন রুম ব্যবহারকারী।

তিন সপ্তাহ আগে রুম ফিচারটি ছাড়ার ঘোষণা দিয়েছিল ফেসবুক। জুম ব্যবহারকারীদের টেনে আনতে রুমে বেশ কিছু সহজ সুবিধা যুক্ত করার কথা বলেছে ফেসবুক। রুমে একসঙ্গে ৫০ জনের সঙ্গে গ্রুপ ভিডিও কল করা যাবে। ফেসবুক ও মেসেঞ্জার থেকে লিংক শেয়ার করে ফেসবুকের বাইরের মানুষকেও রুমে আমন্ত্রণ জানানো যাবে।

ফেসবুকের ব্লগ পোস্টে বলা হয়, বৈশ্বিক ব্যবহারকারীরা মেসেঞ্জার থেকে রুম চালু আর উত্তর আমেরিকার ব্যবহারকারীরা ফেসবুক থেকে তা করতে পারবেন।
এ জন্য ফেসবুক ও মেসেঞ্জারের হালনাগাদ অ্যাপ থাকতে হবে। উইন্ডোজে মেসেঞ্জার ডেস্কটপ অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। ম্যাক ব্যবহারকারীরাও ম্যাক অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে পারবেন।

ফেসবুক সম্প্রতি হোয়াটসঅ্যাপে মেসেঞ্জার রুম সেবাটি পরীক্ষা করছে বলেও জানা গেছে। অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপের বিটা সংস্করণে এ সুবিধাটি দেখা গেছে। ধারণা করা হচ্ছে, শিগগির হয়তো হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামেও এটি যুক্ত করতে পারে ফেসবুক।

আপনার মতামত দিন

তথ্য প্রযুক্তি অন্যান্য খবর

পিছু হটল হোয়াটসঅ্যাপ

১৬ জানুয়ারি ২০২১



তথ্য প্রযুক্তি সর্বাধিক পঠিত



ঈদ উপলক্ষে হুয়াওয়ের গেমিং ফ্যাবলেট বাজারে

বড় ডিসপ্লের সঙ্গে থাকছে শক্তিশালী ব্যাটারি ও মেমোরি

DMCA.com Protection Status