অনলাইন

মাতৃভাষায় চিকিৎসা পাচ্ছেন সিঙ্গাপুরে বসবাসরত বাংলাদেশী শ্রমিকরা

সিরাজুস সালেকিন চৌধুরী

১৪ মে ২০২০, বৃহস্পতিবার, ৭:১২ পূর্বাহ্ন

কোভিড-১৯ মহামারীকালীন বাংলাদেশী শ্রমিকদের স্বাস্থ্যসেবা সহজলভ্য করতে অভিনব প্ল্যাটফর্ম চালু করেছে বর্ডারলেস হেলথকেয়ার গ্রুপ। এ প্লাটফর্মের মাধ্যমে মাতৃভাষা বাংলায় বিনামূল্যে প্রাথমিক চিকিৎসা, মানসিক স্বাস্থ্যসেবা ও পুষ্টিবিষয়ক পরামর্শ পাবেন সুবিধাবঞ্চিত বাংলাদেশি শ্রমিকরা। প্রাথমিকভাবে সিঙ্গাপুরে বসবাসরত বাংলাদেশি শ্রমিকরা এ প্লাটফর্ম থেকে সুবিধা নিতে পারবেন। পর্যায়ক্রমে বিশ্বের অন্যান্য দেশেও এ সার্ভিস চালু করতে যাচ্ছে সংস্থাটি। এ সেবার নাম দেয়া হয়েছে বর্ডারলেস ক্লিনিক। বৃহস্পতিবার সকালে ভার্চুয়াল প্রেস কনফারেন্সের মাধ্যমে সেবাটির উদ্বোধন করেন বর্ডার হেলথকেয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. ওয়েই সিয়ান ইউ। বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থানরত চিকিৎসক, পুষ্টিবিদ, স্বেচ্ছাসেবক এবং সেবাগ্রহীতা বাংলাদেশি শ্রমিকরা এতে যুক্ত হন। ড. ওয়েই জানান, বর্ডারলেস ক্লিনিক বিশ্বের প্রথম মাল্টিলিংগুয়াল ভিডিও ভিডিও কল সেন্টার সেবা যেখানে ২০ হাজারের বেশি চিকিৎসা সংক্রান্ত তথ্য সম্বলিত পাতা রয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বিশেষজ্ঞ চিকিৎসকরা সেখানে যুক্ত রয়েছেন। বিদেশে বসবাসরত যেসকল বাংলাদেশি বিভিন্ন ডরমেটরিতে আছেন তারা বিনামূল্যে টেলিভিশন মনিটরের মাধ্যমে সেবাটি গ্রহণ করতে পারবেন। বর্ডারলেস ক্লিনিক তাদের হলরুমে টেলিভিশন মনিটর স্থাপন করবে।

সেখান থেকে সবাই বিনামূল্যে সেবা গ্রহণ করতে পারবে। সেবাগ্রহীতার পরিবারও তা পর্যবেক্ষণ করতে পারবে। মোবাইল ডিভাইস থেকেও এই সেবা পাওয়া যাাবে। www.borderless.clinic ওয়েবসাইট থেকে সেবাটি সম্পর্কে বিস্তারিত জানা যাবে।
সংবাদ সম্মেলনে যোগ দিয়ে সিঙ্গাপুর, মালয়েশিয়া ও মিয়ানমারের কয়েকজন চিকিৎসক জানান, তারা প্রতিনিয়ত বহু বাংলাদেশি অভিবাসী কর্মীকে সেবা প্রদান করেন। ভাষাগত সমস্যার কারণে অনেক সময় তাদের শারীরিক ভাষা অনুসরণ করে চিকিৎসা প্রদান করা হয়ে থাকে। যা ক্ষতির কারণ হতে পারে। এছাড়া মানসিকভাবেও অনেকে বিপর্যস্ত থাকে। তাদের কাউন্সেলিংয়ের প্রয়োজন হয়। কিন্তু ভাষাগত সমস্যার কারণে তা প্রদান করা সম্ভব হয় না। বর্ডারলেস ক্লিনিকের মাধ্যমে বাংলাদেশি শ্রমিকরা বাংলাভাষী চিকিৎসকদের কাছে সহজে সেবা নিতে পারবে। প্রেস কনফারেন্সে যুক্ত হন কোভিড-১৯ আক্রান্ত বাংলাদেশি শ্রমিক মোশারফ হোসেন। চাঙ্গি এক্সপোতে স্থাপিত একটি আইসোলেশন সেন্টারে অবস্থান করছেন তিনি। নিজের অভিজ্ঞতা তুলে ধরে মোশারফ বলেন, সিঙ্গাপুরের চিকিৎসাসেবা অনেক উন্নত। ওই দেশের নাগরিকরা যে ধরণের সেবা পায় শ্রমিকরা তা পায় না। অনেক শ্রমিক অবৈধভাবে বসবাস করায় তারা বেশি বৈষম্যর শিকার। ভাষাগত সমস্যাও একটা বড় বাধা। বাংলাদেশি চিকিৎসদের সহায়তা পেলে সেখানে অবস্থানরত শ্রমিকরা উপকৃত হবেন বলে তিনি আশা প্রকাশ করেন।
বর্ডারলেস হেলথ কেয়ার গ্রুপের পক্ষ থেকে বলা হয়েছে, সিঙ্গাপুরে প্রায় দেড়লাখ বাংলাদেশি কর্মী কর্মরত আছে। যারা প্রতি বছর প্রায় ১৫ বিলিয়ন ইউএস ডলারের বেশি রেমিট্যান্স দেশে পাঠাচ্ছে। বাংলাদেশের টেক্সটাইল খাতের পরেই এই খাতের অবস্থান। দেশের অর্থনীতিতে অবদান রাখা বিপুল পরিমাণ মানুষের প্রতি কৃতজ্ঞতাস্বরুপ বর্ডারলেস হেলথ কেয়ার গ্রুপ এই সেবাটি চালু করেছে।
Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status