বড় কবি, ছোট মন

ড. আসিফ নজরুল

মত-মতান্তর ৩ মে ২০২০, রোববার

করোনা শনাক্তকরনের কিট ডা: বিজন কুমার শীল উদ্ভাবন করেছেন, আর নাম কামাচ্ছেন ডা: জাফরুল্লাহ চৌধূরী - এধরনের একটি মন্তব্য করেছেন কবি নির্মলেন্দু গুণ। তার এই মন্তব্য অনেককে আঘাত করেছে, আমাকেও।

প্রথমত: জাফরুল্লাহ চৌধুরী কখনো কিটটি উদ্ভাবনের কৃতিত্ব দাবী করেননি, তিনি বরাবর ডা: বিজন কুমার শীলের নেতৃত্বে পাচজনের একটি দল এটি করেছে বলেছেন। ডা: বিজন একজন অতুলনীয় মেধার উদ্ভাবক। কিন্তু তারপরও করোনার কিট আবিস্কার নিয়ে তার কথা আমরা যতোবার শুনেছি, তা আগে কখনো ততোটা হয়নি।তাহলে তার কৃতিত্ব ডা: জাফরুল্লাহ চৌধূরী নিলেন কোথায়? কেন তাহলে এ অভিযোগ?

দ্বিতীয়ত: নির্মলেন্দু গুণ এ উদ্ভাবনের জন্য ডা: বিজনের নাম নিলেও বাকী চারজনের নাম নেননি। বাকী চারজন হচ্ছেন ড. ফিরোজ আহমেদ, ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ রাশেদ জমিরউদ্দিন এবং ড. আহসানুল হক।তিনি এ চারজনের নাম নেয়া তো দুরের কথা কিটটি যে একটি দল উদ্ভাবন করেছে সেটিও বলেননি। ডা: বিজনের কৃতিত্ব নিয়ে উনার এতো আগ্রহ থাকলে, অন্যদের কৃতিত্বের বেলায় সেটা থাকলোনা কেন? নাকি উনার আসল উদ্দেশ্য ছিল শুধু ডা: জাফরুল্লাহকে হেয় করা?
এবার আসি জাফরুল্লাহ চৌধুরীর কৃতিত্বের কথায়। তাকে মানুষ এতো প্রশংসা করছে কারণ কিটটি উদ্ভাবনের পৃষ্ঠপোষক ও উদ্যেক্তা তিনি, গনস্বাস্থ্যের প্রধানও তিনি। এ কিট সরকারের কাছে অনুমোদন করার জন্য যে অবিচল সংগ্রাম তাও হচ্ছে তার নেতৃত্বে।
জাফরুল্লাহ চৌধুরীর নাম তাহলে হবে না কেন? সবচেয়ে বড় কথা হচ্ছে নামটা তো উনি মিথ্যে বলে বা জোর করে নিচ্ছেন না। এটা হচ্ছে স্বত:ষ্ফূর্তভাবে। এর জন্য তিনি অভিযুক্ত হবেন কেন. অভিযোগই বা উঠবে কেন?

কবি গুণের কাছে প্রশ্ন: ব্র্যাকের কোন কাজটা স্যার আবেদ নিজ হাতে করতেন? কিন্তু আমরা কি ব্র্যাকের সব কৃতিত্ব মূলত জনাব আবেদকে দিতাম না? এরকম আরো বহু উদাহরণ আছে, উদাহরণ আছে বাংলাদেশের সরকারী অঙ্গনেও। কোন কিছু তার চোখে পড়লো না এতোবছরে, হৃদয় ভেঙ্গে গেল শুধু ডা: জাফরুল্লাহর প্রশংসায়?

নির্মলেন্দু গুণ বড় কবি। কিন্তু এধরনের অমূলক অভিযোগ করে তিনি ছোট মনের পরিচয় দিয়েছেন। তিনি আওয়ামী লীগের কবি বলে এখন নিজেকে পরিচয় দেন। আওয়ামী লীগের কোন নেতাও ডা: জাফরুল্লাহ চৌধুরী সম্বন্ধে এমন অভিযোগ করেননি।
তার এমন আচরন তাই শুধু দু:খজনক না, বিস্ময়করও।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Shiblik

২০২০-০৬-০৪ ০৮:৪৫:০০

Simple but powerful points.

OpeeMonir

২০২০-০৫-৩০ ০২:০২:৫০

কবি নির্মলেন্দু গুন কাজটা ভাল করেন নাই। ডঃ জাফরুল্লাহ্ চৌধুরীকে নিয়ে তার এত নিম্নমানের চিন্তাধারা বরং তাকেই আমাদের কাছে নতুন ভাবে পরিচিত করে তুলছে।

K Khan

২০২০-০৫-০৫ ০৮:২৫:৪৪

পাছে লোকে কিছু বলে , তাতে ড: জাফরউল্লাহর কি বা যায় আসে ? সে একজন নিবেদিত প্রান দেশ প্রেমিক ,মি: গুনের তম বিশেষ দলের সুবিধা ভোগী কবি নয় ।

ঊর্মিলা

২০২০-০৫-০৫ ২০:৪৪:৪৮

"নির্মলেন্দু গুণ বড় কবি" - এটা যদি নজরুল সাহেবের প্রথম আবিষ্কার হতো তবে আপনি ক্রেডিট পেতে পারতেন, কিন্তু দুঃখিত, আপনি প্রথম ব্যাক্তি নয় বলে আপনার সে আশার সব গুড়ে বালি! এই কবির বড়ত্বের বয়ান অনেক বছর আগে অতি সুন্দর ভাবে করেছেন নিষিদ্ধ বাংলাদেশী লেখিকা তসলি্মা নাসরীণ তাঁর আত্মজীবনি সুলভ একটি বিতর্কিত বইয়ে (বইটিও অবশ্য নিষিদ্ধ, তবে ইন্টারনেটে PDF Format এ পাওয়া যায়)

Abdullah Razon

২০২০-০৫-০৪ ১২:১৮:০৪

কপি করে কবি হলেই কেবল এই ধরনের মন্তব্য করা যায়।

কাজী মোঃ তৌহিদুল ইসল

২০২০-০৫-০৩ ১১:৫৮:৪৭

আমি ঘরনার লোকগুলো যত বড়ই কবি , সাহিত্যিক হোক না কেন মনের দিক থেকে সবাই উনার মত ।

শরিফ আহম্মেদ

২০২০-০৫-০৩ ১০:৫৬:১৯

কবি জাত টেনেছেন। তিনি নিরপেক্ষভাবে ভাবেননি। ডাক্তার বিজন কুমারের মেধা ও ইজ্জত আরো বেশী প্রচারিত হয়েছে হচ্ছে এ কীটের দ্বারা। আমার ৫০ বছর বয়সে ডাক্তার জাফরুল্লাহর কারণে বিজন স্যারের নাম প্রথম জেনেছি। কবি নির্মলেন্দু গুনের আমিও একজন ভক্ত কিন্তু তার পক্ষপাত দুষ্ট উক্তি ব্যথিত করেছে আমার মত নিরপেক্ষ মানুষদের যা কবির প্রতি অশ্রদ্ধা আসতে বাধ্য। তিনি কিন্তু বাকি সহযোগীদের কথা উল্লেখ করেন নি। আমার মনে হয় এদের ভিতরে এখনোসাম্প্রদায়িতার বিষবাষ্প বিদ্যমান। অপেক্ষা শুধু সময় বুঝে চড়িয়ে দেওয়ারজন্য।

শরিফ আহম্মেদ

২০২০-০৫-০৩ ১০:৪৯:১৭

কবি জাত টেনেছেন। তিনি নিরপেক্ষভাবে ভাবেননি। ডাক্তার বিজন কুমারের মেধা ও ইজ্জত আরো বেশী প্রচারিত হয়েছে হচ্ছে এ কীটের দ্বারা। আমার ৫০ বছর বয়সে ডাক্তার জাফরুল্লাহর কারণে বিজন স্যারের নাম প্রথম জেনেছি। কবি নির্মলেন্দু গুনের আমিও একজন ভক্ত কিন্তু তার পক্ষপাত দুষ্ট উক্তি ব্যথিত করেছে আমার মত নিরপেক্ষ মানুষদের যা কবির প্রতি অশ্রদ্ধা আসতে বাধ্য।

জামিল

২০২০-০৫-০৩ ১০:২৭:৫১

আসলে নামে গুন সত্যিকারে বেগুন। যে নিজেকে দলীয় কবি বলে মনে করে সে বড় কবি তো দূরের কথা কবি হইতে পারে না

আলম

২০২০-০৫-০৩ ২২:৩৪:৩৫

ড. আসিফ নজরুল সম্পূর্ণই ভুল বলেছেন। ছোট মন যদি হয়, তবে বড় কবি হলেন কিভাবে ! কথাটা হবে, “ছোট মনের মানুষ বড় কবি বলে দাবীদার”।

Mohammed

২০২০-০৫-০৩ ২২:২৮:৪২

ইসকন কবির সামপ্রদাইক মন ।

আশরাফুল

২০২০-০৫-০৩ ০৯:২৬:৫৩

সহমত

Shahid faruki

২০২০-০৫-০৩ ০৮:৩৪:৩৯

Grina roilo nirmolendur proti.

Mmuddin

২০২০-০৫-০৩ ২১:২৮:১৩

আসলে, এই কুলে আমি, আর ঐ কুলে তুমি,-মাঝখানে নদী ঐ বয়ে চলে যায়। বিগত বছরগুলোতে বেশ কয়েকবার পত্র পত্রিকায়,টিভি চ্যানেলে দেখেছি, বাংলাদেশের কোন কোন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্ররা কিংবা একক কোন কোন ছাত্র বর্তমান উন্নততম প্রযুক্তির বিশ্বে দেশের জন্য অত্যন্ত সুনামের এবং বাস্তব ক্ষেত্রে ব্যবহারের জন্য অত্যন্ত জরুরী। কিন্তু শেষ পর্যন্ত সে ছাত্র/ছাত্রদের বা যুবকদের দেশের ভেতরে কোনই মূল্যায়ন করা হয়না। দেখা যায়, কোন ছাত্রকে আমেরিকার “ নাসা ” ডেকে নিয়ে যায়। কাকেও ফ্রান্স ডেকে নিয়ে যায়। কেউ বা কানাডা, অষ্ট্রেলিয়া,ইংল্যান্ডে সুযোগ পেয়ে চলে যায়। এভাবে আমাদের শত শত মেধাবী ভিন দেশে পাচার হয়ে গেছে। তখন কিন্তু আমাদের প্রাচ্যের অক্সফোড ঢাবি’র স্বঘোষিত বি এন পি’র একনিষ্ট আইনজ্ঞ কর্মী সে সব মেধাবীদের নিয়ে কোন উচ্চ-বাচ্য করতে দেখা বা শোনা যায়নি। এখন আওয়ামী পন্থী কবি নির্মলেন্দু গুণ যখন, তাঁর স্ব ধর্মীয় ( তবে শীল, সম্প্রদায় ভুক্ত) মেধাবী ডাক্তার-“ শীল” এবং তাঁর গ্রুপের গবেষণা লব্ধ “ কিট “ নিয়ে বি এন পি’র একান্ত অনুগত,বেগম জিয়ার ব্যক্গিত পরামর্শক ডাক্তার জাফর উল্লাহ ,- নিজেই “ আবিষ্কারের বাহাদুরীটা ” জন কল্যাণের তাল বাহনায় নিজেই কেড়ে নেওয়ার অপচেষ্ঠায় নেমে কবি-নিঃগুণের কাছে ধরা খেয়েছেন, এখনতো , হাটে হাঁড়ি ভেঙ্গে গেলো। ঐতিহাসিক খ্যাতিমান ফারসী মহাকবি, হযরত ওমর খাইয়্যাম যখন প্রেমের কবিতা বা কাব্যের লাইন,পঙক্তি লিখতে বসতেন , তাঁর চার পাশে অন্ততঃ ৫,৭ জন সাখী “বসরাই’ আঙ্গুরের,বসরাই-গোলাবের মধুর খুশবো মাখা সরাবের কোটরা কোমল কোমল রমনীয় হাতে মহাকবির মুখে ঢালতেই থাকতেন ।না হয় কাব্যের ছন্দ আসতো না। ধন্যবাদ

NASYM

২০২০-০৫-০৩ ০৮:২৭:১৩

DO ANYONE DOUBT THAT NIRMOLINDU GOON GANG LIVING IN BANGLADESH BUT SERVING INDIA IN ALL RESPECT.THEY ARE DREAMING SOMEDAY INDIA WILL TAKE CONTROL OF BANGLADESH OPENLY WITH ANOUNCEMENT.GOON GANG IS WAITING FOR THAT DAY.ALREADY GOON COMMUNITY BEEN POSTED IN KEY POSITIONS OF POLICE AND ADMIN SERVICE.

Palash

২০২০-০৫-০৩ ০৮:১৫:৫১

ড. আসিফ নজরুল সাহেবের মত মতান্তর ও তার প্রেক্ষিতে সন্মানিত পাঠকদের মতামত সবই দেশের ৯০% জনগণের মতামতের প্রতিনিধিত্ব করে।

শাহ আলম মানিক

২০২০-০৫-০৩ ০৮:০৮:৪০

বড় কবি ছোট মন। বলেই তো দিয়েছেন। উনি হচ্ছেন সেটাই।

Shamsul

২০২০-০৫-০৩ ২১:০১:০০

We often hear that some thing is over sold! What it means is that you are selling a rotten lemon at a price of a peach. Sometimes, I play a mind game and ask myself who are the over sold idiots in Bangladesh? Few specific names come like a flash. This so called poet tops the list. I know for sure, this poet is trying to make some extra money amid the pandemic, as all other sources of income have dried up!!

shah jahan

২০২০-০৫-০৩ ০৭:৪৯:৪৪

Right observations.

Roze

২০২০-০৫-০৩ ০৭:৪২:৩৬

Gun expressed his gun by expressing the gun of a guni manuscript.

Citizen

২০২০-০৫-০৩ ২০:৩৭:০৩

Its surprising, unthinkable. He must a link with RSS.

Habibur Rahman

২০২০-০৫-০৩ ২০:০৫:০৫

কবি গুন সাহেব নিজে জাতিয় পুরষ্কার নেবার জন্য, নিজে কি না করেছেন ? বিষয়্টা কম বেশি অনেকেই জানে। উনার মনটা যে এমন হবে সেটাই সাভাবিক।

Monirul Islam

২০২০-০৫-০৩ ১৯:৫৫:৫৯

কবিদের অনেক বড় মন থাকা প্রয়োজন। এছাড়া নির্মলেন্দু গুণ একজন বিশিষ্ট কবিও বটে। তাঁর এ ধরণের স্ট্যাটাসে সত্যিই ব্যথিত হয়েছি। উনার স্ট্যাটাসটি আমিও দেখিছিলাম এবং ছোট একটা মন্তব্যও করেছিলাম। আমরা চাই, দল বা গোষ্ঠি নয়, দেশের জন্য যারা ভালো কাজ করবেন, তাদের যেন আমরা সম্মান দিই এবং উৎসাহ বাড়িয়ে দিই। সুন্দর কক্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ স্যার।

Jahid hossain

২০২০-০৫-০৩ ১৯:৪৪:৫৫

He is a blind supporter of iscon and awamileg

anwar hossain

২০২০-০৫-০৩ ১৯:৪৩:৫১

স্যার আপনি চমৎকার বলেছেন । কিন্তু একটা ব্যাপারে একমত হতে পারছিনা । নির্মলেন্দু গুণ কবে বড় কবি হলেন ? উনি তো নারীর শরীর অঙ্গ-প্রত্যঙ্গ নিয়ে তীব্র অরুচিকর কবিতা লিখে থাকেন ! সেগুলো আদৌ কবিতা কিনা সেটা সময়ই বলে দিবে ! তার কবিতাগুলো বটতলার পুঁথি সাহিত্যের মত হারিয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল ! তবে হ্যাঁ তিনি সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি থেকে ডঃ বিজন কুমার শিল কে দেখেছেন । ডঃবিজন কুমার শীল হিন্দু না হলে তিনি কখনো কলম ধরতেন না !

jakir

২০২০-০৫-০৩ ০৬:৪১:৪১

কবিরা বড় মনের হয় একন দেকালাম কিচু ছুটমনের কবি আছে

Abdullah Maksud

২০২০-০৫-০৩ ০৬:২৯:২৩

রবি ঠাকুরের মতো বড় বড় দাড়ি থাকলেই বড় কবি হওয়া যায় না । চাটুকারিতাই এখন আয়ের প্রধান উৎস । মস্তিষ্ক হতে ভাল কোন কিছু বের হয় না আর ।

Abdul kader Khan

২০২০-০৫-০৩ ০৬:১৫:৫৭

we, now,need great human beings not great poets, businessmen etc.

রাহমান

২০২০-০৫-০৩ ০৪:৫৩:৪৮

আমার মনে হয় এই আওয়ামীলীগের কবি এ কাজ টি করেছে শেখ হাসিনার আশির্বাদ পাবার আশে কারণ আশির্বাদ স্বরুপ কোন পদের নেতা ফেতা হতে পারলে কিছু চুরিধারি করা যেত তাই আর কি ঐ কাল বিড়াল

Nurul Alam

২০২০-০৫-০৩ ০৪:৫০:৫০

কিসের বড় কবি, গুনে ধরা কবি, ভারতের দালাল

ওমর ফারুক

২০২০-০৫-০৩ ০৪:৪৯:৪১

ভাবখানা এমন যেন সে রবি ঠাকুর।কিন্তু চেহারায় যতই ভাব নিক রবি ঠাকুরের কেশ স্পর্শের যোগ্যতাও নেই গুন এর। সে সাম্প্রদায়িকতায় আকৃষ্ট্য ও তৈল মর্দনে অভ্যস্থ। সাম্প্রদায়িকতা রবি ঠাকুরকে স্পর্শ করেনি।

Mohammed mukitulisl

২০২০-০৫-০৩ ০৪:৪৬:৫৩

He is ugro ponti hindu so this

আইউবি

২০২০-০৫-০৩ ১৭:৪০:১৪

ওনার অনেক গুণ আছে জানতাম, তেলমারার গুণও ছিল জানতাম কিন্তু সাম্প্রদায়িক উস্কানির গুণ ও অভিলাষ আজ জাতী দেখতে পেলো।

Mohammed Akter Hossa

২০২০-০৫-০৩ ০৪:২৯:৫৭

কবি নির্মলেন্দু গুণ, উনি বরাবরের হিংসুটে লোক l বাংলাদেশের কোন লোককে উনি সহ্য করতে পারে না l উনি হিন্দু ব্যতীত অন্য কোন লোককে সহ্য করতে পারে না l ভিতরে ভিতরে ভারতের জিগির করে উনি এ ধরনের নিচু মন মানসিকতা সম্পন্ন লোকদের কবি হিসেবে মানতে অনেক কষ্ট হয় l

আবুল কাসেম

২০২০-০৫-০৩ ১৭:২৫:৫৫

আমরা জানি, কবিদের চিন্তার জগৎ সাত সাগর তের নদী পাড়ি দিয়ে বহু দূর অজানায় হারিয়ে যায়। চন্দ্র, সূর্য, গ্রহ, নক্ষত্র ছাড়িয়ে দ্যুলোক, ভুলোক ভেদ করে বহু অজানাকে জানার আগ্রহ কবিদের স্বভাবগত।কবিদের চিন্তার ও কল্পনার রাজ্য এতো বিশাল যে, আমরা সাধরণ্যরা তা ভাবতেই পারিনা। শুনেছি, কবিদের কল্পনা শক্তির বিশালতার মতো সৃষ্টিকর্তা তাঁদের মনটাকেও অনেক বড়ো করে সৃষ্টি করেছেন। 'নির্মলেন্দু গুণ' একজন বড়ো কবি। তাঁর মনের ক্ষুদ্রতা দেখে দুঃখিত, বিমর্ষ ও নিরাশ হলাম। এতো বড়ো কবির মনকে সৃষ্টিকর্তা কেন ছোট করে সৃষ্টি করেছেন তা সত্যিই বিষ্ময়কর! নাকি তিনি নিজেকে অতিবড় আওয়ামীলীগার হিসেবে জাহির করতে চান। এদেশে নিবেদিতপ্রাণ আওয়ামীলীগার তিনি একাই নন। লক্ষ লক্ষ আছে।জাতি যখন মহামারীর প্লাবনে হাবুডুবু খাচ্ছে, সরকার যখন মহামারী মোকাবিলায় হিমশিম খাচ্ছে তখন জাতীয় দুর্যোগ মোকাবেলায় সরকার ও জনগণের পাশে না দাঁড়িয়ে অতি আওয়ামীলীগার সাজা কাম্য নয়। জাতির ক্রান্তিলগ্নে দল, মত, ধর্ম ও জাতপাত বিবেচ্য বিষয় হতে পারেনা। আমাদের দেশ ও রাষ্ট্র, আমাদের মানুষ ও অর্থনীতি রক্ষায় একযোগে আমাদের সবাইকে প্রচেষ্টা চালাতে হবে। যেখান থেকে, যার কাছ থেকে, অদৃশ্য শত্রু করোনা ধ্বংসের অস্ত্র পাওয়া যাবে, দ্বিধাহীন চিত্তে সেটা আমরা গ্রহণ করবো। মনে বড়ো হতে পারলে, কোনো ভাইরাসের সংক্রমণ আমাদের কাবু করতে পারবেনা, ইনশাআল্লাহ।

তঠ

২০২০-০৫-০৩ ০৪:২০:২১

স্যার আপনি চমৎকার বলেছেন । কিন্তু একটা ব্যাপারে একমত হতে পারছিনা । নির্মলেন্দু গুণ কবে বড় কবি হলেন ? উনি তো নারীর শরীর অঙ্গ-প্রত্যঙ্গ নিয়ে তীব্র অরুচিকর কবিতা লিখে থাকেন ! সেগুলো আদৌ কবিতা কিনা সেটা সময়ই বলে দিবে ! তার কবিতাগুলো বটতলার পুঁথি সাহিত্যের মত হারিয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল ! তবে হ্যাঁ তিনি সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি থেকে ডঃ বিজন কুমার শিল কে দেখেছেন । ডঃবিজন কুমার শীল হিন্দু না হলে তিনি কখনো কলম ধরতেন না !

Hasan Shareef Ahmed

২০২০-০৫-০৩ ১৭:১৮:৩৫

just don't like his comment.

বাশার পাটোয়ারী

২০২০-০৫-০৩ ০৪:১৪:৪৩

Nirmalendu Goon ভাবছিলেন হয়তো তিনি এখনো ব্রিটিশ ভারতে বাস করেন! তখন ওনারা ব্রিটিশদের তোষামোদ করেছেন আর কবি নজরুল ব্রিটিশদের বিরুদ্ধে কলম ধরে অত্যাচারিত ও নিপিড়ীত হয়েছিলেন। আজকে গুনরা কবি নজরুলেরই অস্প্রদায়িক দেশে বসে কবিতা লিখছেন, পুরস্কার নিচ্ছেন এবং আবার সাম্প্রদায়িক সম্প্রীতিকে প্রশ্নবিদ্ধ করছেন! উনি শুধু বিজ্ঞানী বিজন শীলকেই খুঁজে পেলেন ঐখানে? ঐখানে বিজ্ঞানী ফিরোজকে খুজে পাননি? বা আরো চারজনকে খুঁজে পানন? এই হীনমন্যতায় তিনি কবিতা লেখেন কি করে? আগে শুনতাম কবি আর প্রেমিকদের নাকি কোন জাত নাই!? এখন দেখছি মিঃ গুনের একটা জাত আছে, আর সেটা হলো হিন্দুইজম! বাংলাদেশ একটি অস্প্রদায়িক এবং প্রগতিশীল দেশ। বিজ্ঞানীী বিজন কে আমরা গব' করি। আমি ওনার এমন মানুষিকতার নিন্দা জানাই।

Shahab

২০২০-০৫-০৩ ০৪:১০:৩৬

Today can I remember poet laureate rabinonath togor.?

মোহাম্মদ রিয়াজুল হক

২০২০-০৫-০৩ ০৪:০৪:৪৩

আপনার কথার সাথে মনে হয় যারা নিরেপক্ষ সবাই একমত হবেন। উনি নিজেকে একটি পক্ষে নিয়ে গেলেন এবং সত্যিই ছোট মনের পরিচয় দিলেন।।

শাহেদ

২০২০-০৫-০৩ ০৩:২৯:৩২

সবাই তৈল মারে, কবি সহেবও একটু মারলেন, ডাঃ জাফরুল্লাহ সারা জীবনই পরোপকারী, এ কথা সবাই জানে।

ziaul abedin

২০২০-০৫-০৩ ১৬:২১:২৬

উনিতো জাতীয় পদবী ১বার পাননি ।পরে কি হয়েছে সবাই জানেন। উনার প্রকাশে হিঃসা আছে।

Mohammad Nayyer Afro

২০২০-০৫-০৩ ০৩:২১:১১

নিঃসন্দেহে প্রমান হচ্ছে তার বক্তব্য সান্প্রদায়িক।

Md. Harun Al-Rashid

২০২০-০৫-০৩ ১৬:১৮:১৬

নজরুল স্যারকে বলি, স্যার একটা লোক কথা আছে তা হলো, "ভাবের যখন হয়রে অভাব ভাষা তখন আসর জমায়, নফর যখন হয়রে নবাব উজিরের সে মাইনে কমায়"।

মোহাম্মদ হাছান ফেণী

২০২০-০৫-০৩ ০৩:১৭:৩৯

কবি গুন, জাতি ভাইর সাথে, অন্য দেরকে সহ্যা করতে পারছেননা।

Mobasshir Ahmad

২০২০-০৫-০৩ ০৩:১৬:৩৪

Right

আপনার মতামত দিন

মত-মতান্তর অন্যান্য খবর

ওয়ার্ল্ড রিপোর্টার

শিষ্টাচার

৮ জুলাই ২০২০



মত-মতান্তর সর্বাধিক পঠিত