প্রশ্ন করুন নিজেকে

আসিফ নজরুল

মত-মতান্তর ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৪:২২

বিটিভি-তে হুমায়ূন আহমেদের  দুটো জনপ্রিয় ধারাবাহিক নাটক দেখানো হচ্ছে। ফেসবুকে আমার একটা পোষ্টে নাটক দুটো দেখতে বলেছি বলে কেউ কেউ রাগ করেছেন। তাদের উদ্দেশ্যে বলছি, নাটক দেখা যে পাপ এটা তো আমার মনে হয়না। হতে পারে এটা আমার ভুল, হতে পারে এটা আসলে পাপ।কিন্তু আমার তা বুঝে আসে না। তবে কোনটা পাপ কোনটা না- এনিয়ে কিন্তু আপনারও বিভ্রান্তি আছে।
যেমন: ফেসবুক দেখা যে পাপ এটাও কেউ কেউ ভাবেন। কিন্তু আপনারা তো ফেসবুকে লিখেই আমাকে নাটক না দেখতে বলেছেন।তারমানে তাদের মতে আপনিও পাপ করছেন।আবার, ছবি তোলাও কারো কারো মতে পাপ। কিন্তু আপনি তো আপনার প্রোফাইলে ছবি দিয়েছেন। অনেকের মতে যে এসব পাপ তা আপনার বুঝে আসে না।
ঠিক তেমনি আমার বুঝেও কিছু জিনিষ আসে না। যদি কখনো আসে নাটক দেখবো না।
আমার উপলদ্ধি হচ্ছে নামাজ পড়তে হবে, রোজা রাখতে হবে, দান করতে হবে, পিতামাতা, পরিবার, প্রতিবেশীর প্রতি দায়িত্ব পালন করতে হবে। এগুলো কতোটুক করি সেটা জনারণ্যে আমি বলবো না। কারণ এগুলো করা হয় আল্লাহ্-র সন্তুষ্টির জন্য, নিজের বিবেকবোধের জন্য। কারো কাছ থেকে প্রশংসা পাওয়ার জন্য না, কারো কাছে জানান দেয়ার জন্য না।
আমার উপলদ্ধি হচ্ছে কোনভাবে হারাম উপার্জন করা যাবে না, হারাম আয়ের মানুষের কোন এবাদত কবুল হয়না। আমার উপলদ্ধি হচ্ছে মিথ্যে কথা বলা যাবে না, গিবত করা যাবে না, আমানতের খেয়ানত করা যাবে না, অকারণে মানুষকে কষ্ট দেয়া যাবে না, অন্যায়ের প্রতিবাদ করতে হবে, বিপদে মানুষের পাশে দাড়াতে হবে।
আমার উপলদ্ধি হচ্ছে বারবার নিজেকে প্রশ্ন করতে হবে আমি কতোটুকু ভালো মানুষ? নিজেকে ধিক্কার দিতে হবে, অনুশোচনা করতে হবে, ক্রমাগত আরো ভালোমানুষ হতে হবে। অন্যকে প্রশ্ন করার আমি কে? কে নামাজ পড়লো না, কে মুরতাদ, কে দোজখে যাবে, কে নাস্তিক - এটা বলার আমি কে? আপনিই বা কে? যার জবাব সে দিবে।
ভালো পথে, বা ঈমানের পথে আহবান আপনি অবশ্যই করতে পারেন, কিন্তু অন্যর গিবত করে, অন্যকে দোষারোপ করে, ধিক্কার দিয়ে নয়।
আগের পোষ্টে দু’একজন বলেছেন হুমায়ূন আহমেদ নাস্তিক ছিলেন। আমার প্রশ্ন এটা আপনি জানলেন কিভাবে? না জেনে যদি একজন মরহুম মানুষ সম্বন্ধে গিবত গান, তার শাস্তি কি আপনি জানেন? যারা এতোবড় অন্যায় কথা বলেছেন তারা আমাকে আর ফলো করবেন না আমি আশা করি। হুমায়ূন আহমেদ আমার দেখা বহু ইসলামী লেবাসধারী মানুষের চেয়ে অনেক ভালোমানুষ ছিলেন। এদেশে যারা ‘সমাজের বিবেক বা বাতিঘর’ হিসেবে পরিচিত তাদের অধিকাংশের চেয়ে উনি অনেক বেশী বিশুদ্ধ মানুষ ছিলেন।
আরেকটা কথা কাউকে নাস্তিক বা বিধর্মী ধরে নিয়ে আপনি ভাবতে পারেন যে তার নাটক আপনি দেখবেন না। তাহলে আমার অনুরোধ আজ থেকে আপনি ফেসবুক দেখাও বন্ধ করেন, বন্ধ করেন কম্পিউটার  ব্যবহার এবং বিজ্ঞানের আরো বহু আবিস্কার। পারবেন? না পারলে এসব বলবেন না।
মানুষকে উপদেশ বা ধিক্কার দেয়ার আগে আমরা নিজেরা কি করি- আসুন সে প্রশ্ন করি নিজেকে। শুধুমাত্র নামাজ রোজা, কোরআন তেলওয়াত করলেই আমাদের ধর্মপালন করা সম্পূর্ন হয়ে যায় না। আমাদের যদি আয় হয় একটুও মানুষ ঠকিয়ে, একটুও অন্যপথে - আমাদের কোন এবাদত তো কবুলই হবেনা। কয়জন ভাবি আমরা এভাবে? ভাবলে এতো নামাজীর এদেশে এতো চোর বদমাশ কেন?
আমাকে ভালোবাসলে দোয়া করবেন। সত্যি যেন একজন খাটি মানুষ হতে পারি। জীবনে যেন এমন কিছু না করি যে আল্লাহ্-র রহমত চলে যায় আমার উপর থেকে।
সবাই ভালো থাকবেন। আমার কোন ভুল হলে মাফ করবেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

জাকির হোসেন গাজি

২০২০-০৬-০১ ১২:২১:৫৩

স্যার আমি আপনার অনেক কিছু লক্ষ করি।আপনার যে কোন লেখা বা কলাম আর টিবি আলোচনা সব আমি দেখি।আর মনে মনে ভাবী স্যারের মত মনে হয় জীবনেও আমরা হতে পারবো না।স্যার আমি আপনাকে অনেক অনেক ভালবাসী।ধন্যবাদ আজও আপনি অত্যন্ত ভাল লিখেছেন আপনার তুলনা আপনি নিজে।আবারও ধন্যবাদ স্যার।

Abdullah Al Masud

২০২০-০৪-১৮ ০৮:৪৯:২৩

মানুষসহ সৃষ্টি জগতের হক্কের ব্যাপারে আমরা উদাসীন থাকি। অথচ ইসলামের সৌন্দর্য এখানেই রয়েছে । যেমন অন্যের ধন-সম্পদ পরস্পরের নিকট আমানত, তেমনিভাবে অপরের মান-মর্যা, সম্মান এগুলোও আমানত। এগুলোর খেয়ানতকারীকে সংশ্লিষ্ট ব্যক্তি ক্ষমা না করলে আল্লাহর আদালতে আটকিয়ে দেয়া হবে। শুধুমাত্র আনুষ্ঠানিক ইবাদতের (অবশ্য পালনীয়) মধ্যে সীমাবদ্ধ না থেকে এবিষয়ে আমাদের সকলকে সতর্ক থাকা দরকার। আল্লাহ্ আমাদের সবাইকে ক্ষমা করুন। সুন্দর লিখার জন্য স্যারকে ধন্যবা।

মজিবুল হক

২০২০-০৪-১০ ২১:৪৫:৩১

স্যারকে ধন্যবাদ সুন্দর এই লিখা উপহার দেয়ার জন্য। লোক বহুজন কিন্তু ভদ্রলোক কয়জন। এটা আমাদের মনে রাখতে হবে।

মোঃ শফিউল আজৃম

২০২০-০৪-০৯ ১৬:৫৩:৪৮

আল্লাহতে যার পূর্ণ ঈমান কোথা সে মুসলমা? . স্যার, আপনার কথাগুলো একদম সড্য। আপনাকেঅনেকধন্যবা।

Rehman Atik

২০২০-০৪-০৯ ১৯:১৯:৩১

স্যার অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। আপনিার স্পষ্ট ও দৃঢ় বক্তব্য বরাবরই ভাল লাগে। কারো কথায় নয়, আপনার নিজ অবস্থানে অটল থেকে দেশের মানুষের কল্যাণের কথা বলবেন-এটাই প্রত্যাশা। ভাল থাকবেন স্যার।

Md. Shamsur Rahman

২০২০-০৪-০৯ ০৬:১৬:১১

সঠিক বক্তব্য , আল্লাহ্ আপনাকে দীর্ঘজীবি করুক এবং রহমত নাযিল করুক।

Nazmul Ahsan Bhuiyan

২০২০-০৪-০৯ ১৮:৪৭:১৫

I would like to convey my salam to Doctor Asif Nazrul whose Words are not only appreciative but also islamic values and that's the islam and I am trying to do so . He is such a guy whose probity and integrity is beyond of description. He is the guy who has been trying to speak up against all nefarious criminal activities. crimes, injustice , terrorizing regime and brutality and what not and above all a social conscience that is not found to any one else. That's the islam. My greatest respect and admiration to him all the while and a very few guys like him is found in the society. May Allah grant him long Life good Health and happiness and so be it.

Kaziazad

২০২০-০৪-০৯ ০৫:২৮:২৯

Aponi za bolechen.oti sotto katha.ami bolbo aponi din somonde lekhen .manus apnake. Sonbe

Jalal

২০২০-০৪-০৯ ১৭:৫৭:০০

Onek sundor kotha bolecen Sir. apnar maximum kothai sotto..just aktu adda korte chai, Natok Haram kina seta janar jonno valo akjon Alem ar kase jan, asole natok a prem, valobasa, jouno sursuri thake, meyeder ponno hisabe upossthapon kora hoi onek samoi e. tai natok parle na dekhai valo. haram k haram mone kortei hobe, haram k halal mone korle iman thake na, apni islam ar govir a duken nai bole hoito amon mone hosse. apnar onek kothai logical.

Bellal Bin Quashem

২০২০-০৪-০৯ ০৪:৫৬:৩৪

স্যার ঠিক কথা বলছেন। আমি আপনার সাথে এক মত। মানুষ পরনিন্দা পরচর্চা করে সময় কাটাতে পচন্দ করে। আপনি বলবেন আপনার কথা। সেটা অনেকের অপছন্দ হবে তাতে কি। আপনি আপনার চিন্তা শেয়ার করবেন।

JhulonChowdhury

২০২০-০৪-০৯ ০৪:৪৫:৪৭

Very well said. Appreciate your writing as always. Keep your spirit up and tell the truth no matter what. Stay safe. May Allah bless us all.

moin

২০২০-০৪-০৯ ১৭:৪১:৩৯

thank you for your writing.i read your writing. you are a teacher of high moral, honest . our creater give hedayet for many purpose. those people follow our prophet pbuh and guide obey allahs order. allah love them, and protect them. i believe your student will get real education to built their future. we fought liberation in 71. to free us from pak occupation. our hero was tiger ujib . teachers are giving education to young to be perfect persons. we need more and more like you. a group of dedicated persons sacrifice their life as follower of our great leader and finally liberate us. i believe our furuture generation will take this country very high position. F.F FROM CANADA

Ruhul Amin, a lectur

২০২০-০৪-০৯ ০৪:২২:২৭

Sir, in this regard, you are right. You are a person whom your enemies cannot call bad. Our Prophet (sm) didn’t care for any evil activities of evil mongers. So, go ahead as you are. Thank you, sir.

Jahangir

২০২০-০৪-০৯ ০৪:২২:০৮

অনেক তাক্বওয়াবান মানুষও এভাবে বিশুদ্ধ ভাবনার অধিকারী হতে পারেননা। ধন্যনাদ আপনাকে।

আফজাল হোসেন

২০২০-০৪-০৯ ১৬:৩৩:৪০

স্যার,আপনার কথাগুলো ভাল। আল্লাহ আমাদের মাফ করুন।

আবু জুলকারনাইন

২০২০-০৪-০৯ ০৩:২১:৩৭

আসিফ নজরুল স্যার, বাংলাদেশের জাগ্রত বিবেক, তবে ভালোমানুষের সমালোচক এইদেশে অনেক বেশি, স্যার আপনাকে অনেক ভালোভাসি, আল্লাহ পাক দুইজাহানে আপনার খায়ের করুন।

Abdullah Al mamun

২০২০-০৪-০৯ ১৬:১১:০২

Thanks a lot sir.....

Zia jomaddar

২০২০-০৪-০৯ ০২:৫১:৩১

স্যার ,আপনাকে আমার স্যালুট? আমার হৃদয়ের কথা বলেছেন। আমিও আপনার সাথে একমত অপরকে ঘৃণাভরে উপদেশ দেওয়ার আগে নিজেকে প্রশ্ন করুন আমি কতটুকু সঠিক...... স্যার এই কাজগুলো বেশি করে আমাদের সমাজের অল্প শিক্ষিত হুজুর গন..... ইতালি মিলানো থেকে

মো: আবু সাঈদ চৌ:

২০২০-০৪-০৯ ০২:৫০:০৩

আল্লাহ আপনাকে দীর্ঘজীবি করুক এবং আপনার উপর রহমত নাযিল করুক।

Mohammed

২০২০-০৪-০৯ ১৫:৪৯:৩১

Dear Bro, You said truly. Thumps up.

Monzoor Hussain

২০২০-০৪-০৯ ০১:৩৮:১৫

আসসালামু আলাইকুম। ধন্যবাদ স্যার আপনার বক্তব্যগুলোর জন্য। আমাদের দেশের কিছু কট্টর ডান এবং বাম লোকদের জন্য অনেক ভালো মানুষ কিছু বলতেও পারেনা ঠিকমত। তাই আপনাকে অনুরোধ করছি আপনি আপনার দায়িত্ব পালন করে যান সঠিকভাবে।

আপনার মতামত দিন

মত-মতান্তর অন্যান্য খবর

বাংলাদেশের জার্নাল

আরোপিত ও জন্মগত সম্পর্কের নির্মম পরিণতি!

৫ জুন ২০২০

এরপর কি?

২৫ মে ২০২০

তবুও ঈদ মোবারক

২৫ মে ২০২০



মত-মতান্তর সর্বাধিক পঠিত