শেষ হওয়ার পথে এস-৫০০ এর নিরীক্ষা

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৬ মার্চ ২০২০, বৃহস্পতিবার

বিশ্বের সবথেকে আধুনিক ও কার্যকরি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বলা হয় এস-৪০০কে। রাশিয়ার তৈরি এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার কদর সমগ্র বিশ্বজুড়ে। এরপর এস-৪০০ থেকেও শক্তিশালী ও অধিক কার্যকরি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা তৈরিতে মন দেয় রাশিয়া। ঘোষণা দেয় এস-৫০০ তৈরির। অবশেষে ঘনিয়ে এসেছে দিনক্ষণ। দেশটি জানিয়েছে, শীঘ্রই সার্ভিসে আসতে যাচ্ছে এস-৫০০।

রুশ রুশ ডিজাইন ব্যুরো ফর স্পেশাল মেশিন বিল্ডিংয়ের মহাপরিচালক ভ্লাদিমির দলবেনকোভ জানিয়েছেন, আর অল্প কিছু পরীক্ষা-নিরীক্ষা বাকি আছে তাদের। এরপরই আসছে এস-৫০০।
রাশিয়ার প্রভাবশালী সাময়িকী রাশিয়ান ডিফেন্সকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান তিনি। বলেন, রকেট লঞ্চার, আর্লি ওয়ার্নিং রাডারসহ আরো বেশ কিছু বিষয়ে বিশেষ পরীক্ষা বাকি আছে। এ বছরের প্রথম দিকে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী অ্যালেক্স কিরভোরুচেকোও ঘোষণা করেছিলেন, ২০২০ সালেই এস-৫০০’র পরীক্ষা সম্পন্ন হবে। উল্লেখ্য, এস-৫০০ কে বলা হচ্ছে, পরবর্তী প্রজন্মের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। এ দিয়ে ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ বিমান, হেলিকপ্টার বা  উড়ে আসা যে কোনও লক্ষ্যবস্তুকে ঘায়েল করা যাবে। রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার নাম বিশ্বজুড়ে। ন্যাটোভুক্ত দেশগুলোও এই ব্যবস্থা ক্রয়ে আগ্রহী হয়ে উঠছে। ধারণা করা হচ্ছে, এস-৫০০ দিয়ে অস্ত্রের বাজারে নতুন করে সূচনা করতে যাচ্ছে রাশিয়া।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Mohammed Ali

২০২০-০৩-২৭ ২২:৫৮:২৪

বিশ্বের মানব সভ্যতা করনার ভয়াবহ আক্রমণে দিশেহারা, আর রাশিয়ার পুতিন সরকার আছে এস-৫০০ এর নিরীক্ষা নিয়ে। হায়রে মানবতা!

আপনার মতামত দিন



বিশ্বজমিন অন্যান্য খবর

‘যেন কারাগারে আছি’

৩১ মার্চ ২০২০

জাতীয় পরিসংখ্যান অফিসের তথ্য

বৃটেনে সরকারি সংখ্যার চেয়ে শতকরা ২৪ ভাগ মানুষ বেশি মারা গেছেন

৩১ মার্চ ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত