‘ভৈরবে মারা যাওয়া ইতালি ফেরত ব্যক্তি করোনা আক্রান্ত ছিলেন না’

স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে

বাংলারজমিন ২৫ মার্চ ২০২০, বুধবার | সর্বশেষ আপডেট: ৫:৫২

কিশোরগঞ্জের ভৈরবে গত রোববার রাতে মারা যাওয়া ইতালি ফেরত আবদুল খালেক (৬০) করোনা ভাইরাস কভিড-১৯ রোগে আক্রান্ত ছিলেন না। জাতীয় রোগতত্ত্ব নিয়ন্ত্রণ ও গবেষণা কেন্দ্র (আইইডিসিআর) থেকে নমুনা সংগ্রহ করার পর কভিড-১৯ নেগেটিভ রিপোর্ট পাওয়া গেছে। মঙ্গলবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান। তিনি জানান, আইইডিসিআর থেকে মৃত ব্যক্তির ছাড়াও তার স্ত্রী, পুত্রবধূ ও ভাইয়ের স্ত্রীর নমুনা সংগ্রহ করা হয়েছিল। এই তিনজনেরও কোভিড-১৯ নেগেটিভ রিপোর্ট পাওয়া গেছে।
ইতালি ফেরত আব্দুল খালেকের মৃত্যুর কারণ সম্পর্কে বলতে গিয়ে সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান জানান, আইইডিসিআর থেকে কেবল করোনাভাইরাসের বিষয়টি শনাক্ত করা হয়। তবে ইতালি ফেরত ব্যক্তিকে চিকিৎসা প্রদানকারী চিকিৎসকদের ভাষ্য অনুযায়ী, ওই ব্যক্তির মৃত্যু হৃদরোগজনিত কারণে হতে পারে।
এদিকে করোনা সন্দেহে মৃত রোগীর সংস্পর্শে আসার কারণে ভৈরব শহরের লক্ষ্মীপুর এলাকার আবেদীন হাসপাতাল (প্রা.) ও ডক্টরস চেম্বার নামে পরিচিত সাঈদ ইউসুফ মেমোরিয়াল হাসপাতাল এই দুইটি বেসরকারি হাসপাতালকে সাময়িকভাবে বন্ধ করার নোটিশ দেওয়া হয়েছিল। মৃত ব্যক্তির করোনাভাইরাস নেগেটিভ আসায় বেসরকারি হাসপাতাল দু’টিকে পুনরায় স্বাভাবিক কার্যক্রম শুরু করার নির্দেশনা দেয়া হয়েছে। ভৈরব উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বুলবুল আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।
মারা যাওয়া ইতালি ফেরত আব্দুল খালেকের বাড়ি ভৈরব পৌর শহরের জগন্নাথপুর এলাকায়।
তিনি প্রায় ১৮ বছর আগে ইতালিতে যান। পরে তিনি তার দুই ছেলেকেও ইতালি নিয়ে যান। বর্তমানে তার দুই ছেলে ইতালিতে থাকলেও ইতালিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর তিনি গত ২৮শে ফেব্রুয়ারি দেশে ফিরেন। কিন্তু তার নাম কোয়ারেন্টিন তালিকায় ছিল না। তিনি নিজেও হোম কোয়ারেন্টিনে থাকা বা উপজেলা পর্যায়ে গঠিত করোনাভাইরাস প্রতিরোধ কমিটির কারো সাথে যোগাযোগ করেননি। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি স্বাভাবিক জীবনযাপন করেছেন। গত রোববার রাত সোয়া ১০টার দিকে ইতালি ফেরত ব্যক্তিকে তার স্বজনেরা করোনার উপসর্গ নিয়ে শহরের লক্ষ্মীপুর এলাকার আবেদীন হাসপাতাল (প্রা.) এ নিয়ে গেলে চিকিৎসক সরকারি আইসোলেশন সেন্টারে যেতে বলেন। কিন্তু তার স্বজনরা তাকে সেখানে না নিয়ে রাত পৌনে ১১টার দিকে শহরের কমলপুর এলাকার ডক্টরস চেম্বার নামে পরিচিত সাঈদ ইউসুফ মেমোরিয়াল হাসপাতালে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। করোনাভাইরাসের উপসর্গ নিয়ে ওই ব্যক্তির মৃত্যুর খবর পেয়ে রাতেই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ভৈরবের উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিমাদ্রী খিসা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বুলবুল আহমেদ ও ভৈরব থানার পরিদর্শক (তদন্ত) বাহালুল খান বাহার মারা যাওয়া ব্যক্তির এলাকায় যান। এ সময় তারা সবাইকে নিজ নিজ বাসায় অবস্থান করার নির্দেশনা দেন এবং মৃত ব্যক্তির বাড়িসহ আশপাশের ১০টি বাড়িতে পুলিশ মোতায়েন করে বিশেষ নজরদারিতে নেয়া হয়। এছাড়া দুই বেসরকারি হাসপাতালে যাঁরা কর্মরত ছিলেন, তাঁদের হাসপাতালের ভেতরেই অবস্থান করতে বলা হয় এবং হাসপাতাল দু’টি সাময়িক লকডাউন করে দেয়া হয়।
এ পরিস্থিতিতে সোমবার সকালে ঢাকা থেকে আইইডিসিআর এর লোকজন ভৈরবে এসে করোনাভাইরাস সন্দেহে মারা যাওয়া ওই ব্যক্তির রক্তের নমুনা সংগ্রহ করে। এছাড়া ওই ব্যক্তির পরিবারের তিন সদস্যের নমুনাও তখন সংগ্রহ করে আইইডিসিআর। পরে দুপুরে ভৈরব পৌর কবরস্থানে বিশেষ ব্যবস্থায় লাশ দাফন করা হয়।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

ঈশ্বরদীতে সাংবাদিকদের সঙ্গে ওসির অসৌজন্যমূলক আচরণ

২০ অক্টোবর ২০২০

অবরুদ্ধ পরিবারের সংবাদ সম্মেলনে বাধা, পিস্তল উঁচিয়ে হুমকি ও সাংবাদিকদের সাথে ওসি’র অসৌজন্য আচরণের ঘটনায় ...

ভোটার নেই, গল্পগুজবেই সময় পার

২০ অক্টোবর ২০২০

বরগুনার তালতলীতে কড়ইবাড়িয়া ইউপি উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে সকাল ৯টা থেকে। কিন্তু ভোটারের উপস্থিতি নেই বললেই ...

২ ঘণ্টায় ১২০০ ভোট

২০ অক্টোবর ২০২০

ডুমুরিয়ায় প্রতিমন্ত্রীর ভাগ্নে পরিচয়ে ৩০ লাখ টাকার মাটি বিক্রি

২০ অক্টোবর ২০২০

এলজিআরডি প্রতিমন্ত্রীর আপন ভাগ্নে পরিচয় দিয়ে ভুয়া কাগজপত্র দেখিয়ে ডুমুরিয়া নদী খননের প্রায় ৩০ লাখ ...

রাজারহাটে ফাইলেরিয়াসিস নির্মূলে এডভোকেসি সভা

২০ অক্টোবর ২০২০

কুড়িগ্রামের রাজারহাটে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে জাতীয় ফাইলেরিয়াসিস নির্মূল কার্যক্রমের আওতায় সামাজিক উদ্বুদ্ধকরণ এডভোকেসি সভা ...

হবিগঞ্জে প্রধানমন্ত্রীর অনুদান আত্মসাতের অভিযোগে চা শ্রমিকদের সংবাদ সম্মেলন

২০ অক্টোবর ২০২০

হবিগঞ্জের চুনারুঘাট শ্রীবাড়ি চা বাগানের শ্রমিকদের মাঝে প্রধানমন্ত্রীর বরাদ্দকৃত অনুদান পঞ্চায়েত প্রধান আত্মসাৎ করেছে বলে ...

মির্জাপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু

২০ অক্টোবর ২০২০

মির্জাপুরে ব্রিজের নিচে জমাটবদ্ধ পানিতে ডুবে মিথিলা (০৮) নামের এক কন্যা শিশুর মৃত্যু হয়েছে। গতকাল ...

শায়েস্তাগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১

২০ অক্টোবর ২০২০

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়কে মিতালী বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে মাইক্রোবাসের চালক নিহত ও আহত ...

ভুক্তভোগীর সংবাদ সম্মেলন

ওয়ারেন্টভুক্ত আসামি জাহাঙ্গীরের গ্রেপ্তার দাবি

২০ অক্টোবর ২০২০

ওয়ারেন্টভুক্ত আসামি জাহাঙ্গীর হোসেন ও তার বাহিনীকে অবিলম্বে গ্রেপ্তার করে নিরীহ এলাকাবাসীকে রক্ষার দাবি জানিয়েছেন ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত