করোনায় মৃতের সংখ্যা ১৪৫০০

মানবজমিন ডেস্ক

দেশ বিদেশ ২৪ মার্চ ২০২০, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৫:৫৯

করোনা সংক্রমণে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে কমপক্ষে ১৪৫০০। এর মধ্যে ইতালিতে সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন। তাদের সংখ্যা কমপক্ষে ৫৪০০। এর আগে সীমান্ত বন্ধ ও আকাশপথ বন্ধ করে দিয়ে লকডাউন করা হয়েছে বিভিন্ন দেশে। কিন্তু তার চেয়ে আরো একধাপ এগিয়ে গেছে ইতালি। তারা দেশের ভেতরে চলাচলও নিষিদ্ধ করেছে। স্পেনে কমপক্ষে ১৭০০ মানুষ মারা যাওয়ার পর তারা জরুরি অবস্থার মেয়াদ ১১ই এপ্রিল পর্যন্ত বর্ধিত করার পরিকল্পনা করছে। ওদিকে করোনা ভাইরাসের কারণে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল নিজে থেকেই কোয়ারেন্টিনে রয়েছেন।
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডেন বলেছেন, তিনি সর্বোচ্চ সতর্কতার লেভেলের দিকে অগ্রসর হচ্ছেন। পরবর্তী ৪৮ ঘণ্টার জন্য অত্যাবশ্যকীয় সব সেবাখাত বাদে স্কুল, কলেজ, অফিস বন্ধ রাখতে যাচ্ছেন তিনি। মঙ্গলবার থেকে সব স্কুল বন্ধ থাকবে বলে জানিয়ে দিয়েছেন জাসিন্দা। সিঙ্গাপুর এয়ারলাইন্সের বেশির ভাগ ফ্লাইট গ্রাউন্ডেড রয়েছে। ওদিকে হলিউড মুঘল বলে পরিচিত, ধর্ষণ মামলায় জেলে থাকা প্রযোজক হারভে উইনস্টেন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাকে যে জেলে রাখা হয়েছে, সেখানকার ৭ জন স্টাফকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। এতে বলা হয়েছে, করোনা ভাইরাস মোকাবিলা নিয়ে এক লাখ কোটি ডলারের করোনা বিষয়ক বিল আটকে গেছে সিনেটে দ্বিপক্ষীয় লড়াইয়ে। এ বিলের পক্ষে ১০০ সদস্যের সিনেটে প্রয়োজনীয় ৬০ ভোট পেতে ব্যর্থ হওয়ায় সরকারের এ উদ্যোগ ব্যর্থ হয়। ওদিকে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা সংবাদ সম্মেলনে বলেছেন, দেশে বার, ক্যাফে, রেস্তরাঁ ও সিনেমা হল বন্ধ থাকবে। তবে খোলা থাকবে সুপারমার্কেট ও ওষুধের দোকান। সংবাদ সম্মেলনে তিনি বলেন, নিউজিল্যান্ড এখন সেল্ফ আইসোলেশনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। সিঙ্গাপুর এয়ারলাইন্স বলেছে, তাদের মোট ফ্লাইটের মধ্যে শতকরা ৯৬ ভাগের কার্যক্রম বন্ধ করবে। এর অর্থ হলো তাদের বেশির ভাগ ফ্লাইটই মাটি ছেড়ে আকাশে উড়বে না। করোনা মহামারিকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে আখ্যায়িত করেছে তারা। রোববার সিঙ্গাপুর ঘোষণা করেছে যে, স্বল্প মেয়াদে যেসব পর্যটক সেখানে যান অথবা ট্রানজিট যাত্রী হিসেবে যান, তাদের জন্য সীমান্ত বন্ধ করে দেয়া হচ্ছে। বাইরে থেকে করোনা রোগ আমদানি হওয়ার রিপোর্টের পর এমন পদক্ষেপ নেয়া হয়েছে।
ওদিকে চীনে বাইরে থেকে যাওয়া করোনা আক্রান্তের আরো খবর পাওয়া গেছে। বিভিন্ন দেশ থেকে যাওয়া লোকজন এই ভাইরাস বহন করছেন এবং তাতে সেখানে নতুন করে সংক্রমণ ঘটছে। চীনের ন্যাশনাল হেলথ কমিশন বলেছে রোববার সেখানে নতুন করে ৩৯ জন সংক্রমিত হয়েছেন। আগের দিনের চেয়ে এ সংখ্যা কম। এর আগের দিন এ সংখ্যা ছিল ৪৬। এসব সংক্রমিতরা বিদেশ থেকে সেখানে ফিরেছেন। এমন সংক্রমিতদের ‘ইম্পোর্টেড করোনা’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে। এর প্রেক্ষিতে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে কঠোরতা বৃদ্ধি করেছে বেইজিং। রাজধানী থেকে সব আন্তর্জাতিক ফ্লাইটের গতি পরিবর্তন করে অন্য শহরে পাঠানো হয়েছে। এর মধ্যে রয়েছে সাংহাই। উদ্ভূত পরিস্থিতিতে অলিম্পিক্‌সে অংশগ্রহণ করবে না কানাডা। তারা বলে দিয়েছে এবার গ্রীষ্মকালীন অলিম্পিকে তারা তাদের টিম পাঠাবে না। অন্যদিকে অস্ট্রেলিয়া বলেছে, তারা এই গেমস স্থগিতের জন্য প্রস্তুতি নিচ্ছে।

আপনার মতামত দিন



দেশ বিদেশ অন্যান্য খবর

নারায়ণগঞ্জে প্রবাস ফেরত ৫৯৬৮, চিহ্নিত ২৮০

২৭ মার্চ ২০২০

 গত ১লা মার্চ থেকে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত প্রবাস থেকে নারায়ণগঞ্জে ফিরেছেন ৫ হাজার ৯৬৮ জন ...

জনগণের পাশে ভারত সরকার ১.৭ ট্রিলিয়ন রুপির প্যাকেজ ঘোষণা

২৭ মার্চ ২০২০

 করোনা ভাইরাস মোকাবিলায় নাগরিকদের সহায়তার অংশ হিসেবে ১.৭ ট্রিলিয়ন রুপি বা প্রায় ২২.৫ বিলিয়ন মার্কিন ...

চিকিৎসা নিতে ওসমানী হাসপাতালে ফিনল্যান্ডের নাগরিক

২৭ মার্চ ২০২০

বৃহস্পতিবার বিকেলে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে আসেন ফিনল্যান্ডের একজন নাগরিক। জরুরি বিভাগের ...

করোনা: একদিনে সর্বোচ্চ আক্রান্ত মালয়েশিয়ায় ইন্দোনেশিয়ায় মৃত বেড়ে ৭৮

২৭ মার্চ ২০২০

করোনা ভাইরাসের প্রবল প্রকোপ দেখা দিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে। ভাইরাসটি যখন চীনের বাইরে ছড়াতে শুরু ...

চীন করোনা ভাইরাস সৃষ্টি করেনি, ছড়িয়েও দেয়নি: চীনা মুখপাত্র

২৭ মার্চ ২০২০

চীন করোনা ভাইরাস সৃষ্টিও করেনি, তা ইচ্ছাকৃতভাবে ছড়িয়েও দেয়নি। করোনা ভাইরাসকে ‘চাইনিজ ভাইরাস’ অথবা ‘উহান ...

ক্রাইস্টচার্চে মসজিদে হামলার দায় স্বীকার করলো সন্ত্রাসী টেরেন্ট

২৭ মার্চ ২০২০

অবশেষে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলা চালিয়ে ৫১ মুসলিমকে হত্যার দায় স্বীকার করেছে সেই ...

করোনার আতঙ্ক ভুলে হানামি উৎসবে মাতোয়ারা জাপানিরা

২৭ মার্চ ২০২০

এখন চেরি ফুলে ছেয়ে গেছে জাপানের বাগান, পার্ক। প্রতিবছরই এ সময়টাতে জাপানিরা এই চেরি ফুল ...

সেনা ও নৌবাহিনীতে অনারারী কমিশন প্রদান

২৬ মার্চ ২০২০

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশ সেনাবাহিনীর ১৩ জন অনারারী লেফটেন্যান্টকে অনারারী ক্যাপ্টেন পদে ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত