বিরক্ত মোদি, লকডাউন অমান্য করলে ৬ মাসের কারাবাস ও জরিমানা

কলকাতা প্রতিনিধি

দেশ বিদেশ ২৪ মার্চ ২০২০, মঙ্গলবার

করোনা ভাইরাস ভারতে ক্রমশ আগ্রাসী চেহারা নিচ্ছে। তাই এর মোকাবিলায় সরকার লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু অনেক মানুষ একে গুরুত্ব না দেয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরক্তি প্রকাশ করেছেন। গতকাল সকালে টুইট করে মোদি অভিযোগ করেছেন, মানুষ এখনো সম্পূর্ণ সচেতন হচ্ছেন না। তারা অকারণে বাড়ির বাইরে বেরোচ্ছেন। মোদি সকলকে সতর্ক করে বলেছেন, দয়া করে নিজেকে ও পরিবারকে সুরক্ষিত রাখুন। লকডাউনের নির্দেশিকা যথাযথভাবে মেনে চলুন। সেই সঙ্গে মোদি রাজ্যগুলোর উদ্দেশ্যে বলেছেন, আইন মেনে লকডাউন নিশ্চিত করুন।
এরপরই ভারত সরকারের তরফে রাজ্যগুলোকে জানিয়ে দেয়া হয়েছে, লকডাউন কার্যকর করতে প্রয়োজনে কড়া পদক্ষেপ করতে হবে। গতকালই রাজ্য সরকারগুলোকে পাঠানো নির্দেশিকায় বলা হয়েছে, লকডাউন না মানলে সংশ্লিষ্ট ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে আইন মোতাবেক ব্যবস্থা নিতে হবে। কোনো ব্যক্তি লকডাউন না মানলে তার ৬ মাসের কারাবাস ও জরিমানা হতে পারে। ইতিমধ্যেই দেশজুড়ে কেন্দ্রের নির্দেশিকা নিয়ে প্রচার শুরু হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে রাস্তায়, চায়ের দোকানে কিংবা পাড়ার রকে খোশমেজাজে আড্ডার যে ছবি পোস্ট করা হচ্ছে তাতে উদ্বেগ বেড়েছে প্রশাসনিক কর্তাদের। করোনা সংক্রমণ ঠেকাতে গতকাল বিকাল থেকে ১৩ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৭৫টি শহরে লকডাউন ঘোষণা করা হয়েছে। এছাড়া রাজস্থান, পাঞ্জাব, দিল্লিসহ বেশ কয়েকটি রাজ্য পুরোপুরি লকডাউন ঘোষণা করা হয়েছে। দিল্লি সরকার তাদের সীমান্ত সিল করে দিয়েছে। ভারতের বেশ কয়েকটি শহরে জমায়েত বন্ধ করতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। কোথাও কারফিউও জারি করা হয়েছে। লকডাউনের সময়ে বাসসহ গণপরিবহন, অফিস-আদালত, কলকারখানা সব বন্ধ থাকবে। চলবে না কোনো ট্রেন বা মেট্রো রেল। জরুরি প্রয়োজন ছাড়া কাউকে বাড়ি থেকে না বেরোনোর নির্দেশ দেয়া হয়েছে। তবে মুদির দোকান, ওষুধের দোকানসহ বাজার খোলা থাকবে। কোথাও অযথা ভিড় করা চলবে না বলে জানানো হয়েছে।

গতকাল ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৪১৫-তে পৌঁছেছে। গতকাল সকাল পর্যন্ত দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯ জন। আক্রান্তরা মহারাষ্ট্র, গুজরাট, রাজস্থান ও বিহারের বাসিন্দা। দেশের মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণ ছড়িয়েছে মহারাষ্ট্র ও কেরালায়। দেশি-বিদেশি মিলিয়ে এই দুই রাজ্যে ইতিমধ্যেই ৬৭ জন সংক্রমিত হয়েছেন। গত রোববার পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ৭। তবে গতকাল সকালে মুম্বইয়ে এক ফিলিপাইন পর্যটকের মৃত্যু হয়েছে। ফলে করোনায় মৃত্যুর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৮ জনে।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

লালমোহনে নৌবাহিনীর ত্রাণ সামগ্রী বিতরণ

২২ মে ২০২০

ভোলার লালমোহনে করোনা ভাইরাসের প্রভাবে কর্মহীন পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন বাংলাদেশ নৌবাহিনী। শুক্রবার ...

ঘূর্ণিঝড় ‘আম্পান’মোকাবিলায় ঢাকাসহ ১৯ জেলায় কর্ট্রোল রুম চালু

১৯ মে ২০২০

বঙ্গোপসাগরে সৃষ্ট সুপার সাইক্লোন ‘আম্পান’মোকাবিলায় সরকারের প্রস্তুতির অংশ হিসাবে ঢাকাসহ দেশের  ১৯ জেলায় কন্ট্রোল রুম ...

নাঙ্গলকোটে ভাইয়ের হাতে ভাই খুন

১৮ মে ২০২০

মহামারী করোনা ভাইরাস সংক্রমণের কথা নিয়ে কুমিল্লার নাঙ্গলকোটে ভাইয়ের ছোট ভাইকে পিটিয়ে হত্যা করার অভিযোগ ...

দোহারে ১৬ পুলিশসহ ১৭ জনের করোনা পজেটিভ

১৮ মে ২০২০

ঢাকার দোহার উপজেলায় ১৬ জন পুলিশ সদস্যসহ ১৭ জনের শরীরে করোনাভাইরাস পজেটিভ এসেছে। এ নিয়ে ...

বঙ্গোপসাগরে ৬৫ দিনের মাছ ধরার নিষেধাজ্ঞা

১৭ মে ২০২০

বঙ্গোপসাগরে ৬৫ দিনের মাছ ধরার নিষেধাজ্ঞা দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এই নিষেধাজ্ঞায় ২০শে মে ...

মসলার দাম ২৫% কামানোর ওয়াদা করলেন ব্যবসায়ীরা

১৩ মে ২০২০

বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর এলাচ, জিরা, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচসহ গরম মসলার দাম ১০ থেকে ২৫  ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত