গণমাধ্যমকর্মীদের সুরক্ষায় অ্যাপ্রোনসহ বিভিন্ন উপকরণ দিলেন মান্নান আকন্দ

প্রতীক ওমর, বগুড়া থেকে

বাংলারজমিন ২৪ মার্চ ২০২০, মঙ্গলবার

করোনা ভাইরাস থেকে রক্ষায় গণমাধ্যম কর্মীদের অ্যাপ্রোন, মাস্ক এবং গগলস দিলেন বগুড়ার সমাজসেবী আব্দুল মান্নান আকন্দ। বর্তমান পরিস্থিতিতে গণমাধ্যমকর্মীরা সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন। তাদের বিভিন্ন সময় হাসপাতালসহ নানা ধরনের মানুষের সাথে মিশতে হয় পেশাগত কারণেই। ফলে করোনার মতো ভয়ঙ্কর ভাইরাসে সহজেই আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে যায়। আব্দুল মান্নান আকন্দ তাদের কথা চিন্তা করেই এমন উদ্যোগ হাতে নিয়েছেন। এবিষয়ে তিনি মানবজমিনকে বলেন, ‘দেশ প্রেম সবার আগে। দেশের বিপদ মুহূর্তে যদি মানুষের পাশে না দাঁড়াই তাহলে এই জীবনের কোন দাম নেই। কিছু পেশা আছে ঝুঁকিপূর্ণ।
সেসব পেশার অন্যতম একটি সাংবাদিকতা। সমাজ দেশকে যারা সব সময় সুরক্ষার জন্য অতন্ত্রপ্রহরী হিসেবে কাজ করে তাদের জীবনের সুরক্ষা দেয়া আমাদের দায়িত্ব। যেহেতু সরকারের সীমাবদ্ধতার কারণে এই পেশার মানুষদের এই মুহূর্তে কিছুই করার নেই অথবা করছে না। তাই বলে যারা সমাজের বিত্তবান তাদের বসে থাকলে চলবে না। সবাইকে নিজ নিজ অবস্থান থেকে মানুষকে রক্ষার জন্য চেষ্টা চালিয়ে যেতে হবে’। তিনি আরো বলেন, এসব উপকরণ পর্যায়ক্রমে ডাক্তার, নার্স, পুলিশ এবং ব্যাংকারদের মধ্যে বিতরণ করা হবে’। কথা হয় এটিএন নিউজের বগুড়া ব্যুরো প্রধান চপল সাহার সাথে। তিনি বলেন, আব্দুল মান্নান আকন্দ বগুড়ার গণমাধ্যমকর্মীদের সুরক্ষার জন্য যে পদক্ষেপ হাতে নিয়েছেন তা সত্যি প্রসংশার দাবীদার। তিনি মনে করেন এই উপহার তাদের জন্য এই মুহূর্তে খুব প্রয়োজন ছিলো। আব্দুল মান্নান আকন্দ ডাক্তারের পরামর্শ নিয়ে প্রাথমকি চিকিৎসার জন্য ওষুধপত্র প্রস্তুত করে করে রেখেছেন। যেকোন পরিস্থিতিতে যেন গরিব মানুষদের প্রাথমিক চিকিৎসা প্রদান করা যায়। এদিকে আন্তর্জাতিক সেচ্ছাসেবী সংগঠন এপেক্স ক্লাব অব বগুড়া শহরের বিভিন্ন পয়েন্টে করোনা সচেতনতায় লিফলেট বিতরণ করেছে। ক্লাবের বগুড়ার সভাপতি এপে. আব্দুল ওয়াদুদ, আইপিপি এপে. গোলাম মোস্তফা জিয়ন, সাবেক সভাপতি এপে শফিকুল ইসলাম, সিনিয়র সহসভাপতি এপে ফেরদৌসি আক্তার রুনা, সার্ভিস ডিরেক্টর এপে আরিফুর রহমান, এপে নুরুল ইসলাম আকন্দ, এপে সাইফুল ইসলাম, এপে কহিনুর খানম, এপে সেলিনা আক্তার বিউটি, এপে প্রতীক ওমর এই কার্যক্রমে অংশগ্রহণ করেন। এছাড়াও বগুড়ার ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের উদ্যেগে মাস্ক বিতরণ করা হয় শহরের বিভিন্ন প্রান্তে।
পরিবহনে করোনার প্রভাব: এদিকে করোনা আতঙ্ক পন্য পরিবহনে তেমন না পরলেও উত্তরাঞ্চলের সব জেলা থেকেই দূর পাল্লার বাস সীমিত পরিসরে যাতায়াত করছে। যাত্রী কম থাকায় এমনটা হয়েছে বলে জানিয়েছেন পরিবহন মালিকরা। কথা হয় বগুড়া জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি আব্দুল মান্নান আকন্দের সাথে। তিনি জানান, করোনার প্রভাব পন্যপরিবহনে না পরলেও যাত্রী পরিবহনগুলো কমে অর্ধেকে নেমে এসেছে। তিনি কর্মহীন হয়ে পড়া পরিবহন শ্রমিকদের এই আপতকালীন সময়ে সহযোগিতা প্রদানের কথা জানান। করোনার প্রভাব পড়েছে বাজারে। রাতারাতি নিত্যপণ্যের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে চালের বস্তা প্রতি ৫০০ থেকে ৬০০ টাকা বৃদ্ধি পেয়েছে। বাজার মনিটরিং সীমিত ভাবে লক্ষ করা গেলেও এর প্রভাব তেমন পড়েনি। ব্যবসায়ীরা ইচ্ছেমত দামে বিক্রি করছেন বিভিন্ন নিত্যপণ্য। এদিকে বগুড়ার আবাসিক বিল্ডিংগুলোতে বাড়তি নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিল্ডিংগুলোতে বাইরের কাউকে ঢুকতে দেয়া হচ্ছে না। এমনকি খাদ্য সরবরাহকারীদেরকেও বাড়িতে প্রবেশ করার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
এদিকে বগুড়ায় বিদেশ ফেরতরা এখনো সতর্ক হচ্ছে না: প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে বিদেশ ফেরত বাংলাদেশীরা এখানো হোম কোয়ারেন্টিন উপেক্ষা করে পরিবার আত্মীয়-স্বজনদের সাথে এবং হাটবাজরে ঘোরাফেরা করছেন। এতে মারাত্মকভাবে ঝুঁকির মুখে পড়তে যাচ্ছে দেশ। উত্তরের জেলাগুলোতে প্রায় প্রতিদিন বিদেশ ফেরত লোকজন আসছেন। তাদের কেউ কেউ কোয়ারেন্টিনে অবস্থান করলেও প্রকাশ্যে ঘুরে বেরানোর সংখ্যাও কম নয়। ফলে করোনার আক্রমণ মারাত্মক আকার ধারণ করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। এই অসচেতনা বয়ে আনতে পারে ভয়াবহ বিপদ। বগুড়ায় হোমকোয়ারেন্টিনে আছে ৪৪৩ জন। এদিকে সরকার দেশের সব ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করলেও সব ধরনের অফিস আদালত, মার্কেটগুলো চালু থাকায় এসব জায়গায় অবলীলায় ঘোরাফেরা করছেন সাধারণ। করোনা সচেতনাতা নিয়ে ডাক্তার আজিজুল হাকিম বাপ্পা মানবজমিনকে বলেন, স্কুল, কলেজগুলো বন্ধ করে দেয়ার অর্থ এই নয় যে, তারা বিভিন্ন বিনোদনকেন্দ্রগুলোতে শিশুদের নিয়ে ভীর করবেন। এমনটি করলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করবে। তিনি সবাইকে প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়ার অনুরোধ করেন।

আপনার মতামত দিন



বাংলারজমিন অন্যান্য খবর

সিলেটে ত্রান নিয়ে ফেরার পথে মৃত্যু

২ এপ্রিল ২০২০

সিলেটে ত্রান নিয়ে বাড়ি যাওয়ার পথে মারা গেলেন এক দোকান কর্মচারী। বেপরোয়া মোটরসাইকেলের ধাক্কায় বৃহস্পতিবার ...

বাউফলে বাবা ও ছেলেকে পিটিয়ে জখম

২ এপ্রিল ২০২০

জমি সংক্রান্ত বিরোধের জেরে পটুয়াখালীর বাউফল উপজেলার নাজিরপুর ইউনিয়নের রায় তাতেরকাঠী গ্রামে বৃহস্পতিবার বিকেলে বাবা ...

খুলনায় পিসিআর চালু হতে আরও এক সপ্তাহ লাগবে

২ এপ্রিল ২০২০

খুলনা মেডিকেল কলেজে (খুমেক) পিসিআর মেশিন চালু করতে নতুন করে ‘এয়ার টাইট রুম ও ফলস্ ...

খুলনায় নারী শ্রমিক ধর্ষণের দায়ে গ্রেপ্তার ২

২ এপ্রিল ২০২০

খুলনার ডুমুরিয়া উপজেলার কৈয়া বাজার এলাকায় (৩০) এক নারী শ্রমিককে ধর্ষণের অভিযোগে দুইজনকে গ্রেপ্তার করেছে ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত