ভারতে শুরু হয়েছে ‘জনতা কারফিউ’

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২২ মার্চ ২০২০, রোববার | সর্বশেষ আপডেট: ১:৩১

ভারতে শুরু হয়েছে ‘জনতা কারফিউ’। আজ রোববার সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত এই জনতা কারফিউ পালিত হচ্ছে। এর মধ্যেই অনেক রাজ্য আংশিক শাটডাউন ঘোষণা করেছে। জনগণের চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করেছে। বৃহস্পতিবার জাতির উদ্দেশে টেলিভিশনে দেয়া ভাষণে এই জনতার কারফিউ আহ্বান করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ওই ভাষণে বলেছেন, জনতা কারফিউয়ের মধ্যে কারো উচিত হবে না বাড়ি থেকে বের হওয়া অথবা প্রতিবেশীদের সঙ্গে মেলামেশা করা। যাদের অত্যাবশ্যকীয় সেবার প্রয়োজন শুধু তাদেরই ঘরের বাইরে যাওয়া উচিত। আজ সকালে এই কারফিউ শুরুর  কয়েক মিনিট আগে তিনি আবার টুইট করেছেন।
তাতে বলেছেন, কয়েক মিনিটের মধ্যেই শুরু হচ্ছে জনতা কারফিউ। আসুন সবাই এই কারফিউয়ের অংশীদার হই। করোনা ভাইরাসের বিরুদ্ধে আমরা শক্তিশালী হই। ঘরের ভিতরে থাকুন। সুস্থ থাকুন। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি।

এতে বলা হয়, সারা বিশ্বে করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করেছে। ভারতে কমপক্ষে ৫ জন মারা গেছেন এ রোগে। গত দু’দিনে সেখানে কমপক্ষে ১০০ মানুষ আক্রান্ত হয়েছেন। ফলে বৃহস্পতিবার থেকে সেখানে আক্রান্তের সংখ্যা বেড়ে শনিবার পর্যন্ত দাঁড়িয়েছে ৩১৫। এ অবস্থায় সংক্রমণ ও মৃত্যু কমিয়ে আনতে সরকার জনতা কারফিউ জারি করেছে। এর মধ্যে বাড়িতে বসে সরকারি কাজ সারছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

ওদিকে মুম্বইয়ের মানুষ আজ ঘুম থেকে জেগেই দেখতে পেয়েছেন ফাঁকা রাস্তাঘাট। কোথাও কোনো জনমানব নেই। খোলেনি কোনো দোকানপাট। যানবাহন রাস্তায় নেই বললেই চলে। ওদিকে আগামী ২৫ শে মার্চ পর্যন্ত গুজরাটের চারটি শহরকে পুরোপুরি লকডাউন করা হয়েছে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

রয়টার্সের প্রতিবেদন

এ সপ্তাহেই চাঁদে অভিযান চালাচ্ছে চীন

২২ নভেম্বর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status