শিশুদের নিয়ে বই মেলাতেও ঘুরে আসুন

মিজানুর রহমান আজহারী

ফেসবুক ডায়েরি ১৫ ফেব্রুয়ারি ২০২০, শনিবার | সর্বশেষ আপডেট: ১:৪৯

যাদুঘর, চিড়িয়াখানা এবং শিশুপার্কে যেভাবে শিশুদেরকে নিয়ে ঘুরে বেড়ান, ঠিক তেমনিভাবে শিশুদেরকে নিয়ে একুশের বইমেলাতেও ঘুরে আসুন। মনের আনন্দে ওরা বিভিন্ন স্টলে ঘুড়ে বেড়াবে আর চোখ বুলাবে মজার মজার ও রংবেরঙের সব বইয়ের পাতায়। কিনবে নানাধরনের শিশুতোষ বই। বই মেলায় বেড়ানোর এ মূহুর্তগুলো সুন্দর স্মৃতি হয়ে থাকবে ওদের জীবনে। গল্প, কবিতা এবং সাইন্স ফিকশনের পাশাপাশি ওদের কিনে দিন গল্পে গল্পে নবী জীবনী, হারানো মুসলিম ঐতিহ্যের ইতিকথা, শিশুদের ইমান সিরিজ ও আমি হতে চাই সিরিজের মত বইগুলো। ওরা আলোকিত মানুষ হয়ে গড়ে উঠবে এগুলো পড়ে।

পৃথিবীর অনেক দেশে দেখেছি, অবসরে লোকজন নতুন নতুন বই পড়ে। সাগরতীরে সানবার্ণের সময়, বাসস্টপেজে বাসের জন্য অপেক্ষার সময় কিংবা মেট্রোরেলে বসে অথবা দাড়িয়ে লোকজন বই পড়ছে। সেল্ফ ডেভেলপমেন্টের জন্য এই বই পড়ার অভ্যেসটা খুব জরুরী।
ছোটবেলা থেকেই বই প্রেমী ও জ্ঞান পিপাসু করে গড়ে তুলতে, এখন থেকেই সোনামনিদের হৃদয়ে জ্ঞানার্জনের তীব্র আকাঙ্ক্ষা জাগিয়ে তোলার চেষ্টা করতে হবে। জানার এবং শেখার নেশা যেন ওদের তাড়া করে ফেরে সব সময়। ওরা যা শিখবে, ভালোবেসে শিখবে। ওরা যা জানবে, গভীরভাবে জানবে। ওরা যা শুনবে, আগ্রহ ভরে শুনবে। মনের আনন্দে যেন ওরা সব শিখতে পারে। আনন্দ আর উৎসাহ নিয়ে ওরা যা শিখবে সেটাই আসল শিক্ষা। মনে রাখবেন, জোর করে বিদ্যা চাপিয়ে দেয়ার নাম শিক্ষা নয়, শিক্ষা হল আপনার সন্তানের স্বতঃস্ফূর্ত আত্মবিকাশ। বইমেলা শেষ হতে আর মাত্র দুই সপ্তাহ বাকী। বড়দের পাশাপাশি কচিকাঁচাদের কলরবেও মুখরিত হোক একুশে বইমেলা চত্বর।

(লেখাটি মিজানুর রহমান আজহারীর ফেসবুক পেজ থেকে নেয়া)

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

জুনাইদ হোছাইন

২০২০-০২-২৩ ১২:৫৪:৩৫

মিজানুর রহমান আজহারীর গঠনমূলক আলোচনা গুলো খুবই সময়োপযোগী। সে জন্যইতো ট্রেডিশনাল হুজুররা তার বিরুদ্ধে লেগেছে । আল্লাহ পাক ওনাকে হেফাজত করুন। দ'ঈ ইলাল্লাহ হিসেবে কবুল করুন। আমীন

Anwar

২০২০-০২-১৫ ০৮:৪৭:৫৭

সে জন্যইতো ট্রেডিশনাল হুজুররা তার বিরুদ্ধে লেগেছে। যুগোপযোগী ও দূরদর্শী চিন্তার জন্য মোবারকবাদ।

Abul kalam Azad

২০২০-০২-১৫ ০৫:২৫:১৫

Excellent, thanks for good and valuable response. Austria.

Md Ahaduzzaman Ahad

২০২০-০২-১৫ ১৬:৪৬:২৬

Congratulations for his valuable advice .Really he is very exceptional islamic dayee .

Md.Saiful Islam

২০২০-০২-১৫ ১৪:৫৭:৪২

আধুনিক বাংলাদেশ গড়ার কারিগর হিসাবে এদেশের যুব সমাজকে গড়ে তুলতে মিজানুর রহমান আজহারীর গঠনমূলক আলোচনাগুলো খুবই সময়োপযোগী। আল্লাহ পাক ওনাকে হেফাজত করুন। দ'ঈ ইলাল্লাহ হিসেবে কবুল করুন। আমীন।

K Patwary

২০২০-০২-১৫ ১৪:৫০:৩৫

আল্লাহ পাক ওনাকে হেফাজত করুন। দ'ঈ ইলাল্লাহ হিসেবে কবুল করুন। আমীন

নাছিরউদ্দীন

২০২০-০২-১৫ ০১:০৬:৫৬

আধুনিক বাংলাদেশ গড়ার কারিগর হিসাবে এদেশের যুব সমাজকে গড়ে তুলতে মিজানুর রহমান আজহারীর গঠনমূলক আলোচনা গুলো খুবই সময়োপযোগী। আল্লাহ পাক ওনাকে হেফাজত করুন। দ'ঈ ইলাল্লাহ হিসেবে কবুল করুন। আমীন।

আপনার মতামত দিন

ফেসবুক ডায়েরি অন্যান্য খবর

সমস্যা কি তাইলে বোরকায়?

১৪ সেপ্টেম্বর ২০২০

শাইখুল হাদিস থেকে আল্লামা আহমদ শফী:

আল্লামা আহমদ শফীর পাশে একজন‌ও কি ভালোবাসার মানুষ নেই?

৪ সেপ্টেম্বর ২০২০



ফেসবুক ডায়েরি সর্বাধিক পঠিত