চীন থেকে লি ও ন্যান্সি: ভয়ঙ্কর পরিবেশ

ষোলো আনা ডেস্ক

ষোলো আনা ৭ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

চীনে ভয়াবহ আকার ধারণ করেছে করোনা ভাইরাস। প্রতিদিনই বাড়ছে মৃত্যুর মিছিল। চীন থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে বিশ্বের নানা দেশে নানা প্রান্তে। চীনের বর্তমান পরিস্থিতি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কথা হয় চীনের দুই শিক্ষার্থী লি চীনা ও ন্যান্সি অংয়ের সঙ্গে।

বেইজিংয়ের ত্রিশিনগুয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী লি চীনা জানান, ঘরের ভেতর আটকা পড়ে আছেন। খাবার মজুদ করে রেখেছেন। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে যাচ্ছেন না। ভয়ঙ্কর এক ভুতুড়ে পরিবেশ বিরাজ করছে। শহরের অনেকেই চলে গেছেন গ্রামে।
তিনি বলেন, বেইজিং শহরে যানবাহন চলাচল নেই বললেই চলে। রাস্তা জনশূন্য। অধিকাংশ অফিস বন্ধ। সেই সঙ্গে বন্ধ বাজার। সুপার শপগুলো খোলা থাকলেও নেই পর্যাপ্ত খাবার।

আরেক ফুডান ইউনিভার্সিটির শিক্ষার্থী ও ফুডান শহরের বাসিন্দা ন্যান্সি অং বলেন, অন্য শিক্ষার্থীরা দেশ ছেড়ে চলে যাচ্ছে আমরা কোথায় যাবো? ভাইরাসটা যেহেতু আমাদের দেশ থেকে ছড়িয়েছে, আমরা চাই না অন্য দেশে তা ছড়িয়ে পড়ুক। সেই সঙ্গে আশা করি এই দেশের মানুষরাও সুস্থ থাক। দ্রুতই মুক্ত হোক এই ভাইরাসের ছোবল।

তিনি আরো বলেন, এমনই এক অবস্থা। কেউ অসুস্থ হলেও দেখতেও যেতে পারছি না। পরিবারের সদস্য, আপনজন বাইরে থেকে আসলেও ভয় লাগছে। অনেক সময় স্বার্থপরের মতো কাছে যেতে পারছি না। তিনি দেশের স্বাস্থ্য সেবায় নিয়োজিত ও প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, তারা যেভাবে এই ভয়াবহ অবস্থায় দায়িত্ব পালন করে যাচ্ছেন তা অকল্পনীয়। আমরা ঘর থেকে বের হতে ভয় পাচ্ছি। কিন্তু তারা ঠিকই তাদের দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করে যাচ্ছেন।

আপনার মতামত দিন

ষোলো আনা অন্যান্য খবর

নিরাপত্তা কোথায়?

১৬ অক্টোবর ২০২০

ঈশিতার মতে...

১৬ অক্টোবর ২০২০

ছোট্ট আল-আমিনের প্যাডেল

১১ সেপ্টেম্বর ২০২০

‘মেসি’র প্রিয় রোনালদো

১১ সেপ্টেম্বর ২০২০

অপরূপ সাজেক

১১ সেপ্টেম্বর ২০২০



ষোলো আনা সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status