ডেসটিনির এমডি রফিকুলের ৩ বছর কারাদণ্ড

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ২৯ জানুয়ারি ২০২০, বুধবার | সর্বশেষ আপডেট: ১০:৫২

সম্পদের হিসাব বিবরণী জমা না দেয়ায় ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমীনকে তিন বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। গতকাল ঢাকার ৮ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শামীম আহাম্মাদ রফিকুল আমীনের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। একইসঙ্গে আসামিকে ৫০ লাখ টাকা জরিমানা করেছেন বিচারক। এই টাকা  ৩০ দিনের মধ্যে রাষ্ট্রের অনুকূলে জমা দিতে বলা হয়েছে। আদালতে দুদকের পক্ষে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট মাহমুদ হাসান জাহাঙ্গীর। অপরদিকে, রফিকুল আমিনের পক্ষে উপস্থিত ছিলেন এহসানুল হক সমাজী। আইনজীবী এহসানুল বলেন, নিয়ম অনুযায়ী কারাদণ্ড থেকে হাজতবাসকালীন সময় বাদ যাবে। ফলে ২০১২ সাল থেকে কারাগারে থাকা রফিকুল আমীনকে এ মামলায় আর সাজা খাটতে হবে না।
তবে মুদ্রা পাচারের আরো দুটি মামলায় গ্রেপ্তার থাকায় আপাতত তিনি মুক্তি পাচ্ছেন না। আমরা এর বিরুদ্ধে আপিল করবো। তিনি আরো বলেন, রফিকুল কারাগারে যান ২০১২ সালের ১২ই অক্টোবরে। কারা অন্তরীণ থাকাকালে ২০১৬ সালে তাকে সম্পদের হিসাব বিবরণী দাখিলের নোটিশ দেয় দুদক। সে কারণে তিনি জবাব দিতে পারেননি। অপরদিকে দুদকের অন্যতম কৌঁসুলি মাহমুদ হাসান জাহাঙ্গীর বলেন, রাষ্ট্রপক্ষে মোট ৫ জনের সাক্ষ্য শুনে এ মামলার রায় দিয়েছে আদালত। এর আগে, ২০১২ সালের ৩১শে জুলাই প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাত ও পাচারের অভিযোগে ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রফিকুল আমীন এবং ডেসটিনি-২০০০ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ হোসেনসহ ২২ জনের বিরুদ্ধে কলাবাগান থানায় আলাদা দুটি মামলা করে দুদক। ওই বছরের ১১ই অক্টোবর ঢাকার মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে আদালত তা নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। ওই দুই মামলার তদন্ত চলার মধ্যেই প্রাথমিক অনুসন্ধানের ভিত্তিতে রফিকুল আমিনের জ্ঞাত আয় বহির্ভূত ১৮ কোটি ২ লাখ ২৯ হাজার ৩২৩ টাকার সম্পদের হিসাব চেয়ে ২০১৬ সালের ১৬ই জুন নোটিশ দেয় দুদক।

সাত দিনের মধ্যে তাকে তথ্য বিবরণী জমা দিতে বলা হয়। কারাবন্দি রফিকুল আমীন সময়ের আবেদন করলে তাকে আরো সাত দিন সময় দেয়া হয়। এরপরও সম্পদের তথ্য বিবরণী না দেয়ায় ২০১৬ সালের ৮ই সেপ্টেম্বর রমনা থানায় এই মামলা করে দুদক। এরপর ২০১৭ সালের ৬ই জুন ঢাকার বিশেষ জজ আদালতে এ মামলার অভিযোগপত্র জমা পড়ে। পরের বছরের ১২ই মার্চ অভিযোগ গঠন করে এ মামলায় রফিকুল আমিনের বিচার শুরু করে আদালত। এ মামলা থেকে অব্যাহতি পেতে হাইকোর্টে যান রফিকুল আমীনের আইনজীবীরা। ২০১৮ সালে ১৮ই আগস্ট  হাইকোর্ট সে আবেদন সরাসরি খারিজ করে দেন।

আপনার মতামত দিন



দেশ বিদেশ অন্যান্য খবর

এবিএম মূসার ৮৯তম জন্মদিন আজ

২৮ ফেব্রুয়ারি ২০২০

চসিক নির্বাচন

মেয়র পদে মনোনয়ন জমা দিলেন রেজাউল-শাহাদাত

২৮ ফেব্রুয়ারি ২০২০

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে  মেয়র পদে মনোনয়নপত্র জমা দিলেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী রেজাউল করিম ...

আইইবি’র ভোট বর্জন করলো বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ

২৮ ফেব্রুয়ারি ২০২০

 ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)-এর নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ভোট বর্জন করেছে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ। গতকাল ...

প্রেমিকাকে বিয়ে করতে চাওয়াতেই শিপন হত্যা, গ্রেপ্তার ৩

২৮ ফেব্রুয়ারি ২০২০

প্রেমিকাকে বিয়ে করতে চেয়েছিলেন শিপন। এই চাওয়াটাই কাল হয়ে দাঁড়ায় তার। এ ঘটনাকে কেন্দ্র করে ...

দিল্লির সেই বিচারপতিকে আকস্মিক বদলি

২৮ ফেব্রুয়ারি ২০২০

দিল্লির সহিংসতায় বুধবার কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার ও দিল্লি পুলিশের কড়া সমালোচনা করেন দিল্লি হাইকোর্টের ...

দিল্লির পরিস্থিতি নিয়ে বিএনপি’র উদ্বেগ

২৮ ফেব্রুয়ারি ২০২০

ভারতের দিল্লিতে চলমান সহিংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি। গতকাল বিকালে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব ...

বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা

২৮ ফেব্রুয়ারি ২০২০

অসংক্রামক রোগ প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা জরুরি

২৮ ফেব্রুয়ারি ২০২০

গণমাধ্যমে কর্মরত স্বাস্থ্য বিটের সাংবাদিকদের অসংক্রামক রোগ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখতে আহ্বান জানিয়েছেন, ন্যাশনাল হার্ট ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত