স্বাধীনতাবিরোধী ও বিতর্কিতদের শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন হবে

সংসদ রিপোর্টার

দেশ বিদেশ ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার

 গত বছর প্রকাশিত এমপিওভুক্তির জন্য যেসব শিক্ষাপ্রতিষ্ঠান তালিকাভুক্ত হয়েছে এবং তার মধ্যে যে কয়েকটি প্রতিষ্ঠানের নামের সঙ্গে বিতর্কিত কিংবা স্বাধীনতাবিরোধী কোনো ব্যক্তির নামের সম্পৃক্ততা রয়েছে বলে যে অভিযোগ উত্থাপিত হয়েছে, সে সকল প্রতিষ্ঠানের নাম পরিবর্তনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য শামীমা আক্তার খানমের প্রশ্নের লিখিত জবাবে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মন্ত্রী জানান, এটি অত্যন্ত দুঃখজনক যে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্রাক্কালে এবং যুদ্ধাপরাধীদের বিচারকার্য চলমান থাকা সত্ত্বেও বাংলাদেশের কোন কোন অঞ্চলে কোন কোন প্রতিষ্ঠান এখনো এ ধরনের বিতর্কিত ব্যক্তিদের নাম রয়েছে। সংশ্লিষ্ট সকলকে এ বিষয়ে অবিলম্বে ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানান মন্ত্রী। জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামের প্রশ্নের লিখিত জবাবে শিক্ষামন্ত্রী জানান, মাধ্যমিক স্তরের নবম-দশম শ্রেণিতে গ্রুপ বা বিভাগ না রাখার চিন্তা ভাবনা চলছে, এক্ষেত্রে দশম শ্রেণি পর্যন্ত সকল শিক্ষার্থী একই বিষয়ের ওপর শিক্ষা অর্জনের মাধ্যমে তাদের ভিতকে মজবুত করে একাদশ শ্রেণি থেকে গ্রুপ বা বিভাগ ভিত্তিক লেখাপড়া করার সুযোগ থাকবে। মন্ত্রী জানান, তথ্য অধিকার আইন বিষয়ক বিষয়স্তু ৮ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৯ম-১০ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৯ম-১০ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ৯ম শ্রেণির পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হয়েছে। মাধ্যমিক স্তরের শিক্ষাক্রম পরিমার্জনের কার্যক্রম চলমান রয়েছে। অপর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, বর্তমান সরকারের গত আমলে শিক্ষা আইন প্রণয়নের ক্ষেত্রে বিশেষজ্ঞ নিয়োগ করার ক্ষেত্রে বিলম্বের কারণে আইন প্রণয়ন করা সম্ভব হয়নি।
তবে আশা করা যায়, অবিলম্বে শিক্ষা আইনের খসড়া মন্ত্রিপরিষদের অনুমোদন সাপেক্ষে সংসদে উপস্থাপন করা সম্ভব হবে। জাতীয় পার্টির ডা. রুস্তম আলী ফরাজীর প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী ডা. দীপু মনি জানান, কলেজের শিক্ষা সময় দৈনিক (সরকারি ছুটির দিন ব্যতীত) ৮ ঘণ্টা। শুরুর সময় সকাল ৯টা এবং শেষ সময় বিকাল ৫টা।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

কিশোরগঞ্জে একদিনে ৮ জন নিহত

১৮ এপ্রিল ২০২১

কিশোরগঞ্জে পৃথক হত্যাকাণ্ডে ৬ জন এবং দু’টি দুর্ঘটনায় ২ জন মিলিয়ে একদিনে মোট ৮ জন ...

লকডাউনের ফাঁদে ফেলে ব্যবসায়ীকে

১৮ এপ্রিল ২০২১

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সারা দেশে চলছে ‘সর্বাত্মক লকডাউন’। এই লকডাউনের মধ্যে দোকান খুলেছিলেন মুদি ...

বিশেষজ্ঞ মতামত

ভারতের বিরুদ্ধে পানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করতে চাইছে চীন

১৭ এপ্রিল ২০২১

ভারত সীমান্তের কাছেই তিব্বতের বৃহত্তম নদী ইয়ারলুং জাংবুতে একটি সুপার বাঁধ নির্মানের পরিকল্পনা করেছে চীন। ...

বাসায় গৃহকর্মীর মরদেহ

শিক্ষিকা আরো তিনদিনের রিমান্ডে

১৭ এপ্রিল ২০২১

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষিকা ফারজানা ইসলামের আরো তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন ...

হেফাজত নেতা শরিফউল্লাহ কারাগারে

১৭ এপ্রিল ২০২১

রাজধানীর যাত্রাবাড়ী থানায় দায়েরকৃত মামলায় হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সহ-প্রচার সম্পাদক মুফতি শরিফউল্লাহর জামিন নামঞ্জুর করে ...

রাজধানীতে ছুরিকাঘাতে যুবক খুন

১৭ এপ্রিল ২০২১

রাজধানীর খিলগাঁওয়ের মেরাদিয়া এলাকায় ছুরিকাঘাতে আসিফ (২২) নামে এক যুবক খুন হয়েছে। পরিবারের দাবি, আসিফ ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



মুভমেন্ট পাস চেয়ে ১৬ কোটি বার নক

কঠোর লকডাউনেও বিধিনিষেধের তোয়াক্কা নেই

সাউথ চায়না মর্নিং পোস্ট-এর প্রতিবেদন

চীনকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

DMCA.com Protection Status