‘বিক্ষোভকারীরা বাংলাদেশি মুসলিম’

মানবজমিন ডেস্ক

দেশ বিদেশ ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার

কলকাতার পার্ক সার্কাসে এবং নয়াদিল্লির শাহিনবাগে নাগরিকত্ব সংশোধন বিল (সিএএ), নাগরিকপঞ্জী (এনআরসি) এবং প্রস্তাবিত এনপিআরবিরোধী বিক্ষোভকারীদের ‘বাংলাদেশি মুসলিম’ বলে আখ্যায়িত করেছেন ভারতে ক্ষমতাসীন দল বিজেপি’র সাধারণ সম্পাদক রাহুল সিনহা। তার এ বক্তব্যের তীব্র সমালোচনা উঠেছে রাজনৈতিক মহলে। কড়া সমালোচনা করেছেন লেফট ফ্রন্টের চেয়ারম্যান বিমান বোস, কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী, পশ্চিমবঙ্গের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য্য প্রমুখ। দক্ষিণ দিনাজপুর জেলার বুনিয়াদপুর জেলায় সিএএ’র সমর্থনে এক র‌্যালিতে অংশ নেন রাহুল সিনহা। তার সঙ্গে ছিলেন পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি।  
ওই র‌্যালিতে রাহুল সিনহা বলেন, পার্ক সার্কাস ও শাহিনবাগে যারা অবস্থান নিয়েছিলেন তারা বাংলাদেশি মুসলিম। তিনি অভিযোগ করেন, এসব মানুষ অবৈধভাবে ভারতে প্রবেশ করেছে এবং উন্নত জীবনযাপন করছে।
তিনি আরো অভিযোগ করেন, যারা দেশকে ভাঙতে চায় তারা শাহিনবাগে গিয়ে বক্তব্য দিচ্ছেন। তার এমন মন্তব্যকে দায়িত্বজ্ঞানহীন বলে আখ্যায়িত করে এমন বক্তব্য দেয়া থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন লেফট ফ্রন্টের চেয়ারম্যান বিমান বোস। তিনি প্রশ্ন রাখেন, যখন সংবিধান মানুষকে তার অধিকার সমুন্নত রাখার নিশ্চয়তা দিয়েছে, তখন তাকে কি ‘দেশবিরোধী’ আখ্যায়িত করা যায়। রাহুল সিনহার মন্তব্যের কড়া সমালোচনা করেছেন কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী। তিনিও পার্ক সার্কাসের বিক্ষোভ চলাকালে তাতে সংহতি প্রকাশ করেছিলেন। রাহুল সিনহার বক্তব্যের পর তিনি বলেছেন, যারাই বিজেপি’র বিরুদ্ধে যাবে তাদেরকেই তারা দেশবিরোধী হিসেবে আখ্যায়িত করে। তাই পার্ক সার্কাসে যেহেতু গিয়েছিলাম আমি, তাই আমার নামও তাদের দেশবিরোধী নামকরণের তালিকায় ওঠার কথা।
লোকসভায় অধীর রঞ্জন বলেন, বিজেপি সাম্প্রদায়িকতার ভিত্তিতে দেশকে বিভক্ত করার চেষ্টা করছে। কিন্তু তারা এটা বুঝতে পারেনি সিএএ, এনআরসি এবং এনপিআরের বিরুদ্ধে দেশকে ঐক্যবদ্ধ করবে। রাহুল সিনহার বক্তব্যের কড়া সমালোচনা করেছেন পশ্চিমবঙ্গের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য্য। তিনি বলেন, বিজেপি’র বিরুদ্ধে কেউ কথা বললেই সে ভারতবিরোধী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দেশকে ভাগ করছেন। যারা সংবিধানকে অক্ষুণ্ন রাখার জন্য প্রতিবাদে অংশ নিচ্ছেন তারা এ কাজ করছেন না।
ওদিকে পশ্চিমবঙ্গের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, সিএএ’র অধীনে শরণার্থীদের নাগরিকত্ব দেয়া হবে। অনেক বছর ধরে শরণার্থীরা এই নাগরিকত্ব দাবি করে আসছিলেন। এ সময় তিনি পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের সমালোচনা করেন। বলেন, যখন এনআরসি আসবে তখন তাতে অংশ না নিতে লোকজনকে ভীতি প্রদর্শন করছে তৃণমূল কংগ্রেসের নেতাকর্মীরা। তবে অনলাইনে হোক বা অফলাইনে হোক এ সংক্রান্ত ফরম পূরণ করা যাবে। তিনি বলেন, যখন নাগরিকত্ব সংশোধন বিল পাস হয়েছে তখন শরণার্থীদের অবশ্যই নাগরিকত্ব দেয়া হবে। কতদিন তারা এর বিরোধিতা করবে? তৃণমূলকে লক্ষ্য করে এ প্রশ্ন রাখেন দিলীপ ঘোষ। বলেন, যদি তৃণমূল কংগ্রেস কর্মীরা এই প্রক্রিয়া বন্ধ করার চেষ্টা করে, তাহলে রাজ্যের মানুষ তাদের বিরুদ্ধে প্রতিবাদ করবে।

আপনার মতামত দিন



দেশ বিদেশ অন্যান্য খবর

এবিএম মূসার ৮৯তম জন্মদিন আজ

২৮ ফেব্রুয়ারি ২০২০

চসিক নির্বাচন

মেয়র পদে মনোনয়ন জমা দিলেন রেজাউল-শাহাদাত

২৮ ফেব্রুয়ারি ২০২০

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে  মেয়র পদে মনোনয়নপত্র জমা দিলেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী রেজাউল করিম ...

আইইবি’র ভোট বর্জন করলো বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ

২৮ ফেব্রুয়ারি ২০২০

 ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)-এর নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ভোট বর্জন করেছে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ। গতকাল ...

প্রেমিকাকে বিয়ে করতে চাওয়াতেই শিপন হত্যা, গ্রেপ্তার ৩

২৮ ফেব্রুয়ারি ২০২০

প্রেমিকাকে বিয়ে করতে চেয়েছিলেন শিপন। এই চাওয়াটাই কাল হয়ে দাঁড়ায় তার। এ ঘটনাকে কেন্দ্র করে ...

দিল্লির সেই বিচারপতিকে আকস্মিক বদলি

২৮ ফেব্রুয়ারি ২০২০

দিল্লির সহিংসতায় বুধবার কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার ও দিল্লি পুলিশের কড়া সমালোচনা করেন দিল্লি হাইকোর্টের ...

দিল্লির পরিস্থিতি নিয়ে বিএনপি’র উদ্বেগ

২৮ ফেব্রুয়ারি ২০২০

ভারতের দিল্লিতে চলমান সহিংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি। গতকাল বিকালে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব ...

বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা

২৮ ফেব্রুয়ারি ২০২০

অসংক্রামক রোগ প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা জরুরি

২৮ ফেব্রুয়ারি ২০২০

গণমাধ্যমে কর্মরত স্বাস্থ্য বিটের সাংবাদিকদের অসংক্রামক রোগ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখতে আহ্বান জানিয়েছেন, ন্যাশনাল হার্ট ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত