হেলিকপ্টার দুর্ঘটনায় বাস্কেটবল লিজেন্ড ব্রায়ান্টের মৃত্যু

‘শান্তিতে থাকুন লিজেন্ড’

স্পোর্টস ডেস্ক

খেলা ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার

মেয়ের বাস্কেটবল ম্যাচ। কোচ তিনি নিজেই। প্রাইভেট হেলিকপ্টারে করে ম্যাচটিতে যোগ দিতে যাচ্ছিলেন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল লিজেন্ড কোবি ব্রায়ান্ট। কে জানতো এ হেলিকপ্টারই কেড়ে নেবে তার প্রাণ! রোববার স্থানীয় সময় সকাল ১০টায় হেলিকপ্টারটি ক্যালিফোর্নিয়ার সিটি অব ক্যালাবাসাসের পার্বত্য অঞ্চলে বিধ্বস্ত হয়। সংবাদ সংস্থা সিএনএন জানায় ৪১ বছর বয়সী ব্রায়ান্ট ও তার ১৩ বছর বয়সী মেয়ে জিয়ান্নাসহ ৯ আরোহীর সকলেই প্রাণ হারিয়েছেন এই দুর্ঘটনায়।
সর্বকালের অন্যতম সেরা বাস্কেটবল তারকা কোবি ব্রায়ান্টের মৃত্যুতে ক্রীড়া দুনিয়ায় শোকের ছায়া নেমে এসেছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশনের (এনবিএ) অ্যাডাম সিলভার বলেন, ‘ব্রায়ান্ট ও তার মেয়ের মর্মান্তিক মৃত্যুতে এনবিএ ফ্যামিলি গভীরভাবে শোকাহত।’ তার সাবেক সতীর্থ ও বর্তমান বাস্কেটবল সুপারস্টার লেব্রন জেমসও শোক প্রকাশ করেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, দিয়েগো ম্যারাডোনা, লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমার, নোভাক জকোভিচ,  বিরাট কোহলি, রোহিত শর্মাও সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের প্রতিক্রিয়া দেখিয়েছেন। প্রেসিডেন্ট ট্রাম্পের টুইট, ‘মর্মান্তিক খবর।’ আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তি ম্যারাডোনা ইনস্টাগ্রামে ব্রায়ানের একটি ছবি পোস্ট করেছেন।
ব্যাকগ্রাউন্ডে পাখির সাদা ডানা। ক্যাপশনে ম্যারাডোনা লিখেছেন, ‘ব্রায়ান ও তার মেয়ে এবং দুর্ঘটনায় নিহত সকলের জন্য শোক প্রকাশ করছি। দেখা হবে লিজেন্ড।’
ক্রিস্টিয়ানো রোনালদো টুইটারে বলেছেন, ‘কোবি ও তার মেয়ে জিয়ান্নার মৃত্যুর হৃদয়বিদারক খবরে খুব খারাপ লাগছে। সত্যিকারের লিজেন্ড এবং অসংখ্য অ্যাথলেটের অনুপ্রেরণা ছিলেন তিনি। তার পরিবার-পরিজন ও বন্ধু-বান্ধবদের জন্য আমার সমবেদনা। রেস্ট ইন পিস লিজেন্ড।’ মেসি লিখেছেন, ‘কি বলবো বুঝতে পারছি না। কোবির পরিবার ও কাছের মানুষদের জন্য আমার ভালোবাসা আর সহমর্মিতা। কোবি, তোমার সঙ্গে সাক্ষাতটা ছিল আনন্দের। আমরা একসঙ্গে ভালো সময় কাটিয়েছি। তুমি ছিলে অন্যতম জিনিয়াস একজন।’ রোনালদিনহো লিখেছেন, ‘শান্তিতে থেকো বন্ধু।’ লুইস সুয়ারেজের টুইট, ‘শান্তিতে থাকুন লিজেন্ড। সঙ্গে যারা দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে তাদের সকলের পরিবার-পরিজনের জন্য আমার সমবেদনা।’ এছাড়া ইউরোপের শীর্ষ ফুটবল ক্লাবগুলো কোবি ব্রায়ান্টের জন্য শোক প্রকাশ করে।
ভারতীয় ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলি ইনস্টাগ্রামে পোস্ট করেন, ‘খবরটা শুনে আমি বিধ্বস্ত! সকাল সকাল ঘুম থেকে ওঠা এবং বাস্কেটবল কোর্টে এই ম্যাজিশিয়ানের পারফরম্যান্স আমার বাল্যস্মৃতিতে অমলিন। মানুষের জীবন আসলেই খুব অননুমেয়। দুর্ঘটনায় তার মেয়ে জিয়ান্নাও পরপারে। সত্যিই আমার হৃদয় ভেঙে গেছে। শান্তিতে থাকুন।’ রোহিত শর্মা ইনস্টগ্রামে ব্রায়ান্ট ও তার মেয়ে জিয়ান্নার ছবি পোস্ট করে ক্যাপশন লিখেছেন, ‘ক্রীড়া দুনিয়ার শোকের দিন। অন্যতম সেরা তারকাদের একজন খুব তাড়াতাড়ি চলে গেলেন।  ব্রায়ান্ট তার কন্যা এবং দুর্ঘটনায় নিহত অন্য আরোহীরা শান্তিতে থাকুন।
কেন এত জনপ্রিয় কোবি ব্রায়ান্ট?
১৯৭৮ সালে যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় জন্ম কোবি ব্রায়ান্টের। বাস্কেটবল ক্যারিয়ার শুরু লস অ্যাঞ্জেলেস ল্যাকারসের হয়ে। এলএ ল্যাকার্সেই খেলেছেন দুই দশক। ২০১৬ সালে তিনি অবসরে যান। এর মধ্যে পাঁচবার যুক্তরাষ্ট্রের শীর্ষ বাস্কেটবল আসর ‘এনবিএ চ্যাম্পিয়নশিপ’ জেতেন ব্রায়ান্ট। ২০০৮ ও ২০১২ সালে যুক্তরাষ্ট্রের হয়ে অলিম্পিকে জেতেন সোনাও। এনবিএ অলস্টার দলে জায়গা পান ১৮ বার। ২০০৮-এ এনবিএ’র সবচেয়ে মূল্যবান খেলোয়াড়ের মর্যাদা কুড়ান ব্রায়ান্ট। শুধু ক্রীড়া দুনিয়া নয়, শোবিজ দুনিয়াতেও সমান জনপ্রিয় তিনি। ২০১৮ সালে ‘ডিয়ার বাস্কেটবল’ নামে একটি অ্যানিমেটেড শর্ট ফিল্মের জন্য কোবি ব্রায়ান্ট জেতেন অস্কার। কিম কার্দিশিয়ান, টেইলর সুইফট, জাস্টিন বিবার, লিওনার্দো ডিকাপ্রিওদের মতো সুপারস্টাররা মর্মাহত ব্রায়ান্টের মৃত্যুতে।

আপনার মতামত দিন



খেলা অন্যান্য খবর

৬ বছর পর গোল খরায় মেসি

১৭ ফেব্রুয়ারি ২০২০



খেলা সর্বাধিক পঠিত