ভেন্যু বাড়ছে প্রিমিয়ার লীগ ফুটবলে

স্পোর্টস রিপোর্টার

খেলা ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার

সর্বশেষ বাংলাদেশ প্রিমিয়ার লীগ ফুটবল অনুষ্ঠিত হয়েছিল দেশের ছয় ভেন্যুতে। বাফুফে বলেছিল এবার ভেন্যু বাড়বে ঢাকার বাইরে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের বড় ধরনের সংস্কার কাজ হওয়ার কথা। তাছাড়া এবার মুজিববর্ষের কারণে দেশের প্রধান এ স্টেডিয়ামটি খেলাধুলার নানা কর্মসূচিতে ব্যস্ত থাকবে। চাপ কমাতেই প্রিমিয়ার লীগের সিংহভাগ খেলা ঢাকার বাইরে আয়োজনের উদ্যোগ নিয়েছিল বাফুফে। বাফুফের এই চাওয়ার পরও মাত্র একটি ভেন্যু বাড়ছে। মোহামেডান স্পোর্টিং ক্লাবের কল্যাণেই প্রিমিয়ার লীগে এবার যুক্ত হয়েছে ফরিদপুর জেলা স্টেডিয়াম। নোয়াখালী ভেন্যু বাতিল হয়ে ফিরছে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়াম।
গত আসরের নোয়াখালী স্টেডিয়ামের দুই দল নোফেল ও বিজেএমসি প্রিমিয়ার লীগ থেকে অবনমিত হওয়ায় ভেন্যুটি চলে গেছে বাতিলের খাতায়।
অন্য কোনো ক্লাবও এ ভেন্যুকে পছন্দ করেনি। গত প্রিমিয়ার লীগে ঢাকার বাইরে ভেন্যু ছিল সিংহভাগ ক্লাবের। ১৩ ক্লাবের মধ্যে ৭টির হোম ভেন্যু ছিল বাইরে। এবার বঙ্গবন্ধু স্টেডিয়াম ৬ ক্লাবের হোম ভেন্যু, বাইরে খেলবে ৭টি ক্লাব। গতবারের মতো এবারও নীলফামারী শেখ কামাল স্টেডিয়ামকে হোম ভেন্যু করেছে প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস, সিলেট জেলা স্টেডিয়াম নিয়েছে শেখ রাসেল ক্রীড়া চক্র, ময়মনসিংহ স্টেডিয়াম নিয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব, গোপালগঞ্জ শেখ ফজলুল হক মনি স্টেডিয়াম নিয়েছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। আবারো চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামকে নিজেদের ভেন্যু করেছে চট্টগ্রাম আবাহনী। নতুন ভেন্যু কুমিল্লা স্টেডিয়াম মোহামেডানের। আর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম হোম ভেন্যু আবাহনী, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, ব্রাদার্স ইউনিয়ন, রহমতগঞ্জ, উত্তর বারিধারা ও পুলিশ ফুটবল ক্লাবের। আর্থিক কারণে ময়মনসিংহ স্টেডিয়ামকে বাদ দিয়ে আবারো বঙ্গবন্ধু স্টেডিয়ামকে নিজেদের হোম ভেন্যু করছে আরামবাগ ক্রীড়া সংঘ। চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়াম শুরুতে হোম ভেন্যু ছিল স্থানীয় দুই ক্লাব চট্টগ্রাম আবাহনী ও চট্টগ্রাম মোহামেডানের। মোহামেডান প্রিমিয়ার লীগ থেকে ছিটকে পড়লেও টিকে আছে আবাহনী; কিন্তু ক্লাবটি তাদের নিজ শহরের স্টেডিয়ামকে হোম ভেন্যু না করে গতবারের মতো এবারও বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামকে নিতে চেয়েছিল। শেষ মুহূর্তে তারা নিজ শহরে খেলার সিদ্ধান্ত জানিয়েছে বাফুফেকে। এবার আরো একটি নতুন ভেন্যু হওয়ার কথা ছিল মানিকগঞ্জে। এখানে হোম ভেন্যু করার কথা শোনা গিয়েছিল রহমতগঞ্জের। ক্লাবটির নামে স্টেডিয়ামটি বরাদ্দও দিয়েছিল জাতীয় ক্রীড়া পরিষদ; কিন্তু শেষ মুহূর্তে পিছুটান দিয়ে রহমতগঞ্জ ঢাকাতেই থেকে যাচ্ছে।
পিছিয়ে যাচ্ছে প্রিমিয়ার লীগ ফুটবল
৩০শে জানুয়ারি মাঠে গড়ানোর কথা বাংলাদেশ প্রিমিয়ার লীগ ফুটবল। কিন্তু তার দু’দিন পরই ঢাকার দুই সিটি করপোরেশনে নির্বাচন। তাই লীগ পেছানোর দাবি জানিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। এরইমধ্যে লীগ পেছাতে বাফুফেকে চিঠিও দিয়েছে ক্লাবটি। আবাহনীও চাইছে লীগ পেছাতে। আর ক্লাবগুলোর দাবির প্রেক্ষিতেই লীগ পেছানোর ইঙ্গিত দিয়েছে বাফুফে।
ফেডারেশন কাপ শেষ হয়েছে ৫ই জানুয়ারি। এরপর ১৫ই জানুয়ারী শুরু হয় বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল। শনিবার এই টুর্নামেন্ট শেষে বাফুফে লীগ শুরুর উদ্যোগ নিয়েছে। বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান বাফুফে ভবনে এসে লীগ পেছানোর অনুরোধ জানিয়ে বলেছেন, ‘ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ঠিক আগে লীগ শুরু হওয়ার কথা। কিন্তু তখন যাতায়াতে সমস্যা হতে পারে। তাই আমরা তিন/চার দিন পেছানোর দাবি জানিয়েছি।’ ঢাকা আবাহনীর আবার অন্য সমস্যা। ৫ই ফেব্রুয়ারী এএফসি কাপ প্লে-অফের প্রথম লেগ খেলবে আবাহনী। দলের ম্যানেজার সত্যজিৎ দাশ রুপু বলেছেন, ‘এএফসি কাপের আগে তাদের পক্ষে খেলা সম্ভব নয়। সেটা তারা পরবর্তী লীগ কমিটির সভায় জানাবেন। এদিকে আগামীকাল অনুষ্ঠিত হবে লীগ কমিটির সভা। ওই সভাতেই লীগের দিনক্ষণ চূড়ান্ত হবে বলে জানিয়েছেন পেশাদার লীগ কমিটির ম্যানেজার জাবের বিন তাহের আনসারি। লীগ পেছানোর ইঙ্গিত দিয়ে এ কর্মকর্তা বলেন, বাস্তবতার নিরিখে এবং ক্লাবগুলোর আপত্তির কারণে সিটি নির্বাচনের আগে লীগ শুরু করা সম্ভব নয়। নির্বাচনের পর আবার আবাহনীর এএফসি কাপের খেলা আছে। এসব বিবেচনা করেই হয়তো সপ্তাহ খানেক পেছাতে পারে লীগ। ক্লাবগুলোর দাবির কারণে পিছিয়ে গেছে নারী ফুটবল লীগও। আগামী ৭ই ফেব্রুয়ারি মাঠে গড়াতে পারে নারী ফুটবল লীগ।

আপনার মতামত দিন



খেলা অন্যান্য খবর

৬ বছর পর গোল খরায় মেসি

১৭ ফেব্রুয়ারি ২০২০



খেলা সর্বাধিক পঠিত