অস্ট্রেলিয়ান ওপেনের পর্দা উঠছে কাল

স্পোর্টস ডেস্ক

খেলা ১৯ জানুয়ারি ২০২০, রোববার

মৌসুমের প্রথম গ্র্যান্ড স্লাম টেনিস আসর অস্ট্রেলিয়ান ওপেনের পর্দা উঠছে কাল। প্রথম দিনেই কোর্টে নামছেন শীর্ষ বাছাই অ্যাশলে বার্টি, তৃতীয় বাছাই বর্তমান চ্যাম্পিয়ন নাওমি ওসাকা ও ২৩টি গ্র্যান্ড স্লামজয়ী সেরেনা উইলিয়ামস। পুরুষ এককে প্রথম দিনে লড়বেন তৃতীয় বাছাই রজার ফেদেরার, ষষ্ঠ বাছাই স্তেফানোস সিটসিপাস। আর এবারের অস্ট্রেলিয়ান ওপেনে ভিন্ন পরিস্থতির মুখে খেলোয়াড়রা। দাবানলের কারণে মেলবোর্নের বাতাস এখনো দূষিত। আবহাওয়া ধোয়াচ্ছন্ন। কোয়ালিফায়ার রাউন্ডে এমন ধোয়াটে পরিবেশেই খেলতে হয়েছে টেনিস তারকাদের। অসুস্থ হয়ে পড়েন বেশ কয়েকজন।
এ নিয়ে ব্যাপক সমালোচনা শুনতে হয় আয়োজন কমিটিকে। তবে টেনিসের জীবন্ত কিংবদন্তি রজার ফেদেরার এ নিয়ে মন্তব্য করেননি। এমন পরিস্থিতিতে ‘মানিয়ে চলো’ নীতিতেই বিশ্বাসী তিনি। রেকর্ড ২০টি গ্র্যান্ড স্লাম শিরোপার মালিক ফেদেরার বলেন, ‘আমরা তো ইনডোরে খেলছি। যারা বাইরে আছে তাদের কথা ভাবুন।’ ৩৮ বছর বয়সী ফেদেরার অস্ট্রেলিয়া ওপেনের ছয়বারের চ্যাম্পিয়ন। ২১তম বারের মতো অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নিচ্ছেন তিনি। এ টুর্নামেন্টে ১০০ জয়ের হাতছানি তার সামনে। ফেদেরার এখন পর্যন্ত ৯৭ ম্যাচ জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেনে, হেরেছেন ১৪টি। গত বছর উইম্বলডনে ১০০তম জয়ের মাইলফলক স্পর্শ করেন ফেদেরার।
২০১৭-১৮ মৌসুমে শেষবার মেলবোর্নে শিরোপা জিতেছিলেন ফেদেরার। গতবার চতুর্থ রাউন্ড থেকে বিদায় নেন স্তেফানোস সিটসিপাসের কাছে হেরে। এবার প্রথম রাউন্ডে তার প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের স্টিভ জনসন। ফেদেরার বলেন, ‘ও তো খেলার ওপর আছে। আমি অনেকদিন ধরে বিশ্রামে। তবে স্টিভের বিপক্ষে খেলতে মুখিয়ে আছি। অস্ট্রেলিয়ান ওপেনে ফিরেও ভালো লাগছে। এখানে খেলাটা সত্যিই অনেক ভালোবাসি আমি।’ পুরুষ এককে বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জকোভিচ রয়েছেন দারুণ ফর্মে। সবশেষ সার্বিয়াকে জিতিয়েছেন এটিপি কাপ। ফাইনালে জকোভিচ হারান রাফায়েল নাদালের স্পেনকে। আর নাদালকে হারিয়েই গতবার অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন তিনি। প্রথম রাউন্ডে তার প্রতিপক্ষ জার্মানির ইয়ান-লেনার্ড স্ট্রুফ।
১৯ গ্র্যান্ড স্লাম জয়ী নাদাল ১১ বছর ধরে মেলবোর্নে ট্রফিহীন। ২০০৯-এ প্রথম ও একমাত্র অস্ট্রেলিয়ান ওপেন জেতেন নাদাল। এবার তিনি শীর্ষ বাছাই হিসেবে অংশ নিচ্ছেন টুর্নামেন্টে। মঙ্গলবার বলিভিয়ার হুগো দেলিয়েনের বিপক্ষে প্রথম রাউন্ড খেলবেন নাদাল।
জাপানের ২২ বছর বয়সী টেনিস তারকা নাওমি ওসাকা গতবার পেত্রা কেভিতোভাকে হারিয়ে জেতেন প্রথম অস্ট্রেলিয়ান ওপেন। দুই গ্র্যান্ড স্লাম জয়ী ওসাকা নিজেকে ফেভারিট ভাবছেন না এবার। ওসাকা বলেন, ‘ওসব সাফল্য পাওয়ার আগে আমি হেরে গেলেও কোনো নিউজ হতো না। এখন হবে। এটা মানিয়ে নেয়াটা আসলে কঠিন।’ সকাল সকাল ৬টায় প্রথম রাউন্ডে ওসকার প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্রের মারি বুজকোভা। ২০১৯ ফ্রেঞ্চ ওপেন ও ট্যুর ফাইনালস জয়ী অস্ট্রেলিয়ার অ্যাশলে বার্টিকে অন্যতম ফেভারিট ধরা হচ্ছে। গতকাল অ্যাডিলেড ইন্টান্যাশনাল ফাইনালস জিতে টুর্নামেন্টের প্রস্তুতি সেরেছেন বার্টি। সোমবার দুপুরে প্রথম রাউন্ডে তিনি খেলবেন ইউক্রেনের লেসিয়া সুরেঙ্কোর বিপক্ষে।৩৯ বছর বয়সী সেরেনাও প্রস্তুত। অস্ট্রেলিয়ান ওপেন জিতলেই কিংবদন্তি মার্গারেট কোর্টের ২৪ রেকর্ড ছুঁবেন সেরেনা। কাল সোয়া সাতটার ম্যাচে রাশিয়ার আনাস্তাসিয়া পোতাপোভার মুখোমুখি হবেন ‘মার্কিন কৃষ্ণকলি’।
আর ২০১৮তে অস্ট্রেলিয়ান ওপেনে নিজের প্রথম ও একমাত্র গ্র্যান্ড স্লাম জেতেন ক্যারোলিন ওজনিয়াকি। ২৯ বছর বয়সী ডেনিশ সুন্দরী ওজনিয়াকি গত ডিসেম্বরে জানান, অস্ট্রেলিয়ান ওপেন দিয়েই ক্যারিয়ারের ইতি টানবেন তিনি। সাবেক এই নাম্বার ওয়ান প্রথম রাউন্ডে খেলবেন যুক্তরাস্ট্রের ক্রিস্টি অ্যানের বিপক্ষে।

আপনার মতামত দিন



খেলা অন্যান্য খবর

এক ডজন গোল দিয়ে শুরু বসুন্ধরার

২৩ ফেব্রুয়ারি ২০২০

ভারতের বিরোধিতায় নমনীয় আইসিসি

২৩ ফেব্রুয়ারি ২০২০

ব্যাটিং ধসের পর শেষ বিকালে স্বস্তি ভারতের

২৩ ফেব্রুয়ারি ২০২০

ওয়েলিংটন টেস্টে মাত্র ১৬৫ রানে গুঁড়িয়ে যায় ভারতের প্রথম ইনিংস। জবাবে ম্যাচের দ্বিতীয় দিনের শেষ ...

স্মিথ-ওয়ার্নারকে সিরিশ কাগজ কিনতে বললো সমর্থকরা

২৩ ফেব্রুয়ারি ২০২০

দক্ষিণ আফ্রিকা সফরে দর্শকদের বিরূপ আচরণের শিকার হতে পারেন সেটা জানতেন তারাও। শুক্রবার ম্যাচের মধ্যেই ...

ম্যানইউর সেই ক্ষুদে ভক্তের চিঠির জবাব দিলেন ক্লপ

২৩ ফেব্রুয়ারি ২০২০

চলতি মৌসুমে লিভারপুলকে থামানোর সাধ্য যেন কারো নেই। ইংলিশ প্রিমিয়ার লীগে এখনো বাকি ১২ রাউন্ড। ...



খেলা সর্বাধিক পঠিত