৩৪ বছর বয়সে প্রধানমন্ত্রী হচ্ছেন সারা মারিন

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার

মাত্র ৩৪ বছর বয়সে বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হচ্ছেন সানা মারিন। ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী অ্যান্তি রিনে’র পদত্যাগের পর নারী নেতৃত্বাধীন জোটের প্রধান থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন বাম ধারার সানা মারিন। এ খবর দিয়ে অনলাইন আল জাজিরা বলছে, আগামী সপ্তাহেই তিনি এই পদে আসীন হচ্ছেন। একই সঙ্গে তিনি তার দেশের সবচেয়ে কম বয়সী এবং বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হবেন।

ডাক বিভাগের ধর্মঘট মোকাবিলায় ব্যর্থ হয়েছেন বলে জোটের সদস্য সেন্ট্রাল পার্টির সদস্যরা প্রধানমন্ত্রী রিনের ওপর অনাস্থা প্রকাশ করে। এর ফলে তিনি এ সপ্তাহের শুরুতে পদত্যাগ করেন। দলীয় নেতৃত্বের লড়াইয়ে সামান্য ভোটের ব্যবধানে বিজয়ী হওয়ার পর মারিন বলেছেন, আমাদেরকে আস্থা গড়ে তুলতে সামনের দিনগুলোতে অনেক কাজ করতে হবে। এ নির্বাচনে দলটির পার্লামেন্টারি গ্রুপের প্রধান অ্যানত্তি লিন্ডম্যান ছিলেন তার রানারআপ।
মারিন বলেছেন, আমার রয়েছে একটি যৌথ সরকার বিষয়ক কর্মসূচি। এর মধ্য দিয়ে আমরা জোটকে অটুট রাখবো। ফিনল্যান্ডে নারী নেতৃত্বাধীন জোট সরকারের প্রধান হবেন মারিন। তার এই জোটের সঙ্গে আছেন লি অ্যান্ডারসনের (৩২) লেফট অ্যালায়েন্স, মারিয়া ওহিসালোর (৩৪) গ্রিন লিগ, কাত্রি কুলমুনির (৩২) সেন্টার পার্টি, ৫৫ বছর বয়সী আনা-মাজা হেনরিকসনের সুইডিশ পিপল পার্টি। উল্লেখ্য, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডেনের বয়স এখন ৩৯ বছর। ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেকসি জেনচারুকের বয়স ৩৫ বছর। উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বয়স বলা হয় ৩৫ বছর।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

আল জাজিরার প্রতিবেদন

সন্তানের মৃত্যু প্রমাণে এক কাশ্মীরি পরিবারের সংগ্রাম

১৮ জানুয়ারি ২০২০

গার্ডিয়ানের সম্পাদকীয়

আজীবন ক্ষমতার পথে পুতিন

১৭ জানুয়ারি ২০২০

আপত্তিকর স্লোগান এবং...

১৭ জানুয়ারি ২০২০

নির্ভয়াকাণ্ড

১লা ফেব্রুয়ারি ফাঁসি হবে ৪ ধর্ষকের (ভিডিও)

১৭ জানুয়ারি ২০২০

ইরানের ক্ষেপণাস্ত্র হামলা

ইরাকে মার্কিন ১১ সেনা সদস্য আহত

১৭ জানুয়ারি ২০২০

জীবন নিয়েও দুর্নীতি!

১৭ জানুয়ারি ২০২০

কি বার্তা দেবেন আজ খামেনি!

১৭ জানুয়ারি ২০২০





বিশ্বজমিন সর্বাধিক পঠিত