ভারতে বাংলাদেশের পরবর্তী দূত ইমরান বাহরাইন যাচ্ছেন নজরুল

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার | ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার
 ভারতের বাংলাদেশের পরবর্তী হাই কমিশনার হিসাবে নিয়োগ পেয়েছেন পেশাদার কূটনীতিক মোহাম্মদ ইমরার। বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন তিনি। এদিকে অপর কূটনীতিক ড. মো. নজরুল ইসলামকে বাহরাইনে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। বর্তমানে তিনি রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে ডেপুটি চীফ অব মিশনের দায়িত্বে রয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তিতে গুরুত্বপূর্ণ ওই দুটি নিয়োগের ঘোষণা দেয়া হয়। বিজ্ঞপ্তি মতে, হাইকমিশনার মনোনীত ইমরান বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) পররাষ্ট্র ক্যাডারের ১৯৮৬ ব্যাচের সদস্য। বর্ণাঢ্য কূটনৈতিক পেশাজীবনে তিনি উপ-হাইকমিশনার হিসেবে কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনে দায়িত্ব পালন ছাড়াও জেদ্দা, বন, বার্লিন ও অটোয়াতে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে কাজ করেছেন। সংযুক্ত আরব আমিরাতে নিয়োগের আগে তিনি উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।
ইমরান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন। তিনি ভারতে নিযুক্ত বাংলাদেশের বর্তমান হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর স্থলাভিষিক্ত হবেন।
ড. নজরুল ইসলাম সৌদি থেকে বাহরাইন যাচ্ছেন: পররাষ্ট্র মন্ত্রণালয়ের পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ড. ইসলাম বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) ১৫তম ব্যাচে পররাষ্ট্র ক্যাডারে ফরেন সার্ভিস অফিসার হিসেবে তার কর্মজীবন শুরু করেন। তিনি ঢাকায় পররাষ্ট্র দপ্তরে এবং দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ইরাক ও লেবাননে বাংলাদেশ দূতাবাসে বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ওআইসিতে ডেপুটি পার্মানেন্ট রিপ্রেজেন্টেটিভ হিসেবেও দায়িত্ব পালন করেন। ড. নজরুল ইসলাম নিউ ইংল্যান্ড অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয় থেকে ওয়াটার পলিসি এন্ড গভর্নেন্স বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স ও মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন।



 




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘উপরে আল্লাহ আর আপনারা ছাড়া আমাদের যাবার কোনো জায়গা নেই’

আসামে উত্তেজনা, কারফিউ, পরীক্ষা স্থগিত, বিমানের ফ্লাইট বাতিল

সংসদে পাস হলেও আইনের লড়াই এবার শুরু হবে নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে

সুপ্রিম কোর্টে আইনজীবীদের বিক্ষোভ

খালেদা জিয়া রাজি না হওয়ায় উন্নত চিকিৎসা দেয়া যায়নি: মেডিকেল বোর্ড

নারীঘটিত মামলায় শীর্ষে বিজেপি জনপ্রতিনিধিরা

এক বছরের মধ্যে তৃতীয় জাতীয় নির্বাচন হবে ইসরাইলে

বিএসএমএমইউ-এর প্রতিবেদন ভুয়া : জয়নুল আবেদীন

জেনারেলদের দায় নিজের কাঁধে তুলে নিলেন সুচি

ফখরুলসহ ১৩৫ জনের বিরুদ্ধে মামলা

বিএনপি কার্যালয়ের সামনে কড়া পুলিশি পাহারা

১০০ বছরের মধ্যে প্রথম

ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ ১৩ মামলার আসামী নিহত

খালেদা জিয়ার জামিন শুনানি ঘিরে সারাদেশে কঠোর নিরাপত্তা

খালেদার জামিন শুনানিতে থাকবেন উভয়পক্ষের ৬০ আইনজীবী

অবশেষে পদত্যাগে বাধ্য হলেন মুসলিম অধ্যাপক