ইডেনে ঘণ্টা বাজাবেন হাসিনা-মমতা

স্পোর্টস রিপোর্টার

খেলা ১০ নভেম্বর ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ২:৪৪

কলকাতার ইডেন গার্ডেন্সে ২২শে নভেম্বর ইতিহাসের অংশ হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত ক্রিকেট দল। এদিন প্রথমবারের মতো গোলাপি বলে দিবারাত্রির টেস্ট খেলবে প্রতিবেশী দুই দেশ। এ ম্যাচে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় উপস্থিত থাকবেন। উপস্থিত থাকার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও। ক্রিকেট এসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) সচিব অভিষেক ডালমিয়া গতকাল গণমাধ্যমকে নিশ্চিত করেছেন, ইডেনে ঘণ্টা বাজিয়ে ম্যাচের উদ্বোধন করবেন শেখ হাসিনা ও মমতা বন্দোপাধ্যায়। শেখ হাসিনাকে সম্মানিত করতে তাকে বিশেষ নকশা করা শাল উপহার দেবেন বিসিসিআই এবং সিএবি সভাপতি সৌরভ গাঙ্গুলি। গোলাপি বলের এই ম্যাচকে স্মরণীয় করে রাখতে শালে থাকবে গোলাপি আভা। এছাড়া বাংলার ঐতিহ্য মেনে রাজ্য সরকারের পক্ষ থেকেও দেয়া হবে বিশ্ব বাংলার নানা উপহার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আপ্যায়ন করার জন্য ৫০ পদের রাজকীয় ভোজের আয়োজন করতে যাচ্ছে সিএবি ও ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।
কী থাকবে সেই মধ্যাহ্নভোজে? ভারতীয় দৈনিক এই সময় জানিয়েছে- গঙ্গার ইলিশ, পাবদা সর্ষে, ভেটকি পাতুরি, ডাব চিংড়ি- মাছের এই পদগুলো ছাড়াও দুই বাংলার প্রথামাফিক সবরকম জনপ্রিয় পদই থাকবে অতিথি আপ্যায়নে। যার মধ্যে থাকছে শুক্তো, আলু পোস্ত, ফুলকপির রোস্ট, ছানার ডালনাসহ হরেক রকমের পদ। এছাড়া ভাত, রুটি, পোলাও, পায়েস, চাটনির মতো পদগুলি তো থাকছেই। যেসব অতিথির মাছ পছন্দ নয়, তাদের জন্য থাকবে মুরগি ও খাসির হরেকরকম পদ।

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি বাংলাদেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কণ্ঠশিল্পী রুনা লায়লাকে আমন্ত্রণ জানিয়েছেন। ম্যাচ শুরুর আগে গান গাইবেন কিংবদন্তির এ গায়িকা। সংবাদমাধ্যমকে ২১শে নভেম্বর কলকাতা যাওয়ার কথা জানিয়েছেন রুনা লায়লা। খেলা শুরুর আগে প্রায় ১৫ মিনিটের মতো গান গাইবেন তিনি। দুই থেকে তিনটি গান গাওয়ার কথা রয়েছে তার। কলকাতা টেস্ট নিয়ে ক্রিকেটপ্রেমীদের আগ্রহ এখন তুঙ্গে। প্রথম তিন দিনের টিকিট ছাড়া হয়েছিল অনলাইনে। ক্রিকেট এসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি) জানায়, ‘প্রথম তিন দিনের জন্য অনলাইনে ছাড়া টিকিটের মধ্যে ৩০ শতাংশ বিক্রি (৫,৯০৫ টিকিট) হয়ে গেছে। এ ছাড়াও চতুর্থ দিনের টিকিট বিক্রি হয়েছে সাড়ে তিন হাজারের বেশি।’

স্তন ক্যানসার থেকে বেঁচে যাওয়া ২০জন উপস্থিত থাকবেন টেস্টের প্রথম দিনে। গ্লোবাল ক্যানসার ট্রাস্টের সহায়তায় তাদের নিয়ে আসবে সিএবি। তৃতীয় দিন খেলার সুযোগও পাবেন তারা। আমন্ত্রিত অতিথিদের মধ্যে আছেন ভারতের কিংবদন্তির দাবাড়ু বিশ্বনাথ আনন্দ, টেনিস তারকা সানিয়া মির্জা, ব্যাডমিন্টনের বিশ্বচ্যাম্পিয়ন পি ভি সিন্ধু, ছয়বারের বিশ্বচ্যাম্পিয়ন মুষ্টিযোদ্ধা মেরি কম এবং ভারতের একমাত্র অলিম্পিক সোনাজয়ী অভিনব বিন্দ্রা। কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারকেও আনার চেষ্টা করছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি।

২০০০ সালে ভারতের বিপক্ষে নিজেদের ইতিহাসের প্রথম টেস্টে বাংলাদেশ যে দল খেলিয়েছিল সে দলের সবাইকেও আমন্ত্রণ জানিয়েছে সিএবি। টেস্টের প্রথম দিনে ৪০ মিনিটের নৈশভোজ বিরতির সময় এইচআইভি পজিটিভ শিশুদেরও খেলার সুযোগ করে দেবে তারা। এ ছাড়াও টেস্টে প্রথম দিনে আকাশে হেলিকপ্টার থেকে স্কাইডাইভার ট্রফি নিয়ে নামবেন, এমন চমকপ্রদ কিছু দেখানোর পরিকল্পনাও করছে সিএবি।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

জয় দিয়ে ফিরলেন সাকিব

২৪ নভেম্বর ২০২০

চির বিদায়

২৪ নভেম্বর ২০২০

মাঠের বাইরে সাইফউদ্দিন

২৪ নভেম্বর ২০২০

বিপদ বাড়লো বার্সেলোনার

২৪ নভেম্বর ২০২০



খেলা সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status