জাকির নায়েককে এখনি ফেরত দিচ্ছে না মালয়েশিয়া

মানবজমিন ডেস্ক

দেশ বিদেশ ৯ নভেম্বর ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ৩:০১

ভারতে অর্থপাচার ও জিহাদী কাযক্রমে উদ্বুদ্ধ করার অভিযোগ রয়েছে বিতর্কিত ধর্ম প্রচারক জাকির নায়েকের বিরুদ্ধে। গত তিন বছর ধরে মালয়েশিয়ায় বসবাস করছেন তিনি। সামপ্রতিক সময় তাকে দেশে ফিরিয়ে আনতে জোর প্রচেষ্টা চালাচ্ছে ভারত সরকার। এর অংশ হিসেবে তারা মালয়েশিয়ার কাছে আনুষ্ঠানিকভাবে জাকির নায়েককে ফিরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছে। তবে মালয়েশিয়া জানিয়ে দিয়েছে, তারা এখনি জাকির নায়েককে ফেরত দেবে না।
এ নিয়ে ভারতের কাছে আনুষ্ঠানিক বার্তা দেবে বলে জানিয়েছে মালয়েশিয়ার সরকার।  দেশটির পররাষ্ট্রমন্ত্রী দাতুক সাইফুদ্দিন আবদুল্লাহ জানান, তারা ভারত সরকারকে নিজেদের অবস্থান পরিষ্কার করে একটি চিঠি পাঠাতে যাচ্ছে। এটর্নি জেনারেল টমি থমাসের সঙ্গে আলোচনা করে চিঠির বিষয়বস্তু নির্ধারণ করা হবে। বৃহসপতিবার এক সভায় তিনি এ তথ্য জানান।
তিনি আরো বলেন, জাকির নায়েককে ফিরিয়ে দেয়া নিয়ে ভারতের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। তবে আমাদের প্রধানমন্ত্রী ইতিমধ্যে সপষ্ট করে ব্যাখ্যা করেছেন কেনো তাকে এখনি ফেরত পাঠাবে না মালয়েশিয়া।  
জাকির নায়েক ইস্যুতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে আলোচনা হয়েছে বলে উল্লেখ করেন তিনি। জানান, গত সপ্তাহে ব্যাংককে আসিয়ান সম্মেলন চলাকালে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে আলোচনা হয়েছে। এ সময় জাকির নায়েককে কেন ফেরত পাঠানো হবে না তার কারণ ব্যাখ্যা করে একটি আনুষ্ঠানিক চিঠি পাঠাতে বলেছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী।
উল্লেখ্য, ২০১৮ সালে দিল্লির পক্ষ থেকে তাকে  ফেরত পাঠানোর আনুষ্ঠানিক আবেদন করা হলে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির  মোহাম্মদ এ ব্যাপারে অনিচ্ছা প্রকাশ করেন। সমপ্রতি তার বিরুদ্ধে মালয়েশিয়ায় সংখ্যালঘুদের নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে তদন্ত করে সেখানকার কর্তৃপক্ষ। তখন মাহাথির বলেছিলেন, তার বিরুদ্ধে আনিত অভিযোগের সত্যতা পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হবে। এর পরিপ্রেক্ষিতে দেশটির কয়েকটি রাজ্যে তার বক্তব্য দেয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। এই পরিস্থিতিকে কাজে লাগিয়ে জাকির নায়েককে দেশে ফিরিয়ে আনতে আরও তৎপর হয়েছে দিল্লি। এরই মধ্যে তার বিরুদ্ধে পরোয়ানাও জারি হয়েছে।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

শেখ রাসেলের জন্মদিনে আর্সেনিক অ্যালবাম ও শিক্ষা উপকরণ বিতরণ

২০ অক্টোবর ২০২০

শেখ রাসেল এর ৫৭ তম জন্মদিন উপলক্ষে শেখ রাসেল স্টুডেন্ট এসোসিয়েশনের ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা ...

বছরের তৃতীয় প্রান্তিকে জিপির ৩৫৫৬ কোটি টাকা রাজস্ব অর্জন

২০ অক্টোবর ২০২০

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) তিন হাজার ৫৫৬ কোটি টাকা রাজস্ব অর্জন করেছে গ্রামীণফোন, যা ...

মার্কিন মিসাইল মোতায়েন নিয়ে রাশিয়ার হুঁশিয়ারি

২০ অক্টোবর ২০২০

যুক্তরাষ্ট্র যদি এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নতুন মিসাইল মোতায়েন করে তাহলে এর কড়া জবাব দেয়ার ঘোষণা ...

ওকালতনামায় স্বাক্ষর ছাড়াই আসামির মুক্তি!

নিঃশর্ত ক্ষমা চেয়ে পার পেলেন ডেপুটি জেলার আসামিকে আত্মসমর্পণ করার নির্দেশ

২০ অক্টোবর ২০২০

ওকালতনামায় স্বাক্ষর না দিয়েই আসামিকে কারাগার থেকে মুক্তি দেয়ার ঘটনায় হাইকোর্টে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা ...

কৃষক লীগের ১১১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন

২০ অক্টোবর ২০২০

আওয়ামী লীগের সহযোগী সংগঠন বাংলাদেশ কৃষক লীগের ১১১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেয়া হয়েছে। সেইসঙ্গে ...

নয় জেলায় ১০ ধর্ষণ

২০ অক্টোবর ২০২০

পহেলা ডিসেম্বর সরকারিভাবে মুক্তিযোদ্ধা দিবস পালনের প্রস্তাব

১৯ অক্টোবর ২০২০

পহেলা ডিসেম্বর সরকারিভাবে মুক্তিযোদ্ধা দিবস পালন করার প্রস্তাব দিয়েছে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী ...

সাংবাদিক পীর হাবিবুরের বাসায় হামলার নিন্দা বিএফইউজে-ডিইউজের

১৮ অক্টোবর ২০২০

বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক, জনপ্রিয় কলামিস্ট পীর হাবিবুর রহমানের উত্তরার নিজ বাসায় গুজব ছড়িয়ে ব্যাপকহারে ...

জঙ্গি শামীমের লাশ আঞ্জুমানে হস্তান্তর

১৯ অক্টোবর ২০২০

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) উত্তরায় নির্মিত ক্যাম্পের নির্মাণাধীন ভবনের ব্যারাকে আত্মঘাতী হামলায় নিহত জঙ্গি শামীমের ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত