সাহিত্যিক নবনীতা দেবসেন প্রয়াত

দেশ বিদেশ

কলকাতা প্রতিনিধি | ৯ নভেম্বর ২০১৯, শনিবার
সাহিত্যিক নবনীতা দেবসেন প্রয়াত হয়েছেন। গত বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে সাতটায় দক্ষিণ কলকাতায় নিজ  বাসাতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। দুই কন্যা অন্তরা ও নন্দনাসহ অগণিত গুনমুগ্ধ পাঠক রেখে তিনি বিদায় নিয়েছেন। দুরারোগ্য ক্যানসারে আক্রান্ত হয়েও শেষদিন পর্যন্ত দৃঢ় মনোবল ধরে রেখেছিলেন নবনীতা। নিয়মিত লেখালেখিও করে গিয়েছেন। রাধারানি দেবী ও নরেন্দ্রনাথ দেবের কন্যা নবনীতার জন্ম কলকাতাতেই ১৯৩৮ সালের ১৩ই জানুয়ারি। নবনীতা ছিলেন কবি, ঔপন্যাসিক ও ভ্রমণ কাহিনীর লেখক।
অনেক রূপকথাও লিখেছেন তিনি। অর্থনীতিবিদ অমর্ত্য সেনের সঙ্গে তার বিয়ে হয়েছিল ১৯৫৯ সালে। ১৯৭৬ সালে তাদের বিচ্ছেদ হয়ে যায়। নবনীতা ছিলেন একাধারে শিক্ষাবিদও। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সাহিত্য বিভাগের তিনি ছিলেন জনপ্রিয় অধ্যাপক। পড়িয়েছেন বিদেশের বিশ্ববিদ্যালয়েও। ১৯৯৯ সালে তিনি পেয়েছিলেন সাহিত্য একাডেমি পুরস্কার। ২০০০ সালে পেয়েছিলেন ভারতের রাষ্ট্রীয় সম্মান ‘পদ্মশ্রী’। ১৯৫৯ সালে প্রকাশিত হয় তার প্রথম কাব্যগ্রন্থ ‘প্রথম প্রত্যয়’। আর ১৯৭৬ সালে প্রকাশিত হয় প্রথম উপন্যাস ‘আমি অনুপম’। সাহিত্যের বিভিন্ন শাখায় লেখালেখিতে নবনীতা ছিলেন সিদ্ধহস্ত। তিনি দীর্ঘদিন ‘রামকথা’ নিয়ে কাজ করছেন। সীতার দৃষ্টিভঙ্গি থেকে তিনি রামকথার বিশ্লেষণ করেছেন। ‘চন্দ্রাবতী রামায়ণ’ তার অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। নবনীতা দেবসেনের মৃত্যুতে সাহিত্য জগতে শূন্যতা সুষ্টি হয়েছে বলে জানিয়েছেন লেখক-শিল্পীরা।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোকবার্তায় লিখেছেন, বিশিষ্ট সাহিত্যিক ও শিক্ষাবিদ নবনীতা দেবসেনের প্রয়াণে সাহিত্য জগতে এক অপূরণীয় ক্ষতি হল। বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকেও তার মৃত্যুতে শোক প্রকাশ করা হয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সারাদেশে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ সোমবার

অপহৃত পাক তরুণীকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কুরুচিপূর্ন মন্তব্যের ঝড়

রাস্তা কেটে পুকুর, ভোগান্তিতে ১০ গ্রামের মানুষ

ফেন্সিংয়ে একটি ও ভারোত্তোলনে দুটি স্বর্ণ জিতলো বাংলাদেশ

রোহিঙ্গাদের অধিকার বিষয়ক অফিস বন্ধের নির্দেশ বাংলাদেশের

রুম্পা হত্যা: উত্তাল স্টামফোর্ড

৩ দিন ঘিরে রাখার পর জানা গেলো বোম নয়

ইংরেজির পাশাপাশি বাংলায়ও রায় লেখার আহ্বান প্রধানমন্ত্রীর

‘জাবি ভিসির দুর্নীতির তথ্য-উপাত্ত যাবে ইউজিসির কাছে’

ভারতীয় মুসলিমদের বিষয়ে বাংলাদেশও উদ্বিগ্ন: পাকিস্তানি প্রেসিডেন্ট

আগামীকাল সারাদেশে বিএনপির বিক্ষোভ

আবারো স্বর্ণ জিতলেন মাবিয়া

আমাদের ন্যায় বিচার পাওয়ার সুযোগ ছিলো না: প্রধানমন্ত্রী

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় ছুুরিকাঘাতে যুবক নিহত

অবশেষে হেরে গেলেন ধর্ষিতা!

চট্টগ্রামে আওয়ামী লীগের দু’পক্ষের চেয়ার ছোড়াছুড়ি, মারামারি