বগুড়া পৌর আওয়ামী লীগের সম্মেলন

ত্যাগী নেতাদের কমিটিতে দেখতে চান কর্মীরা

প্রতীক ওমর, বগুড়া থেকে

বাংলারজমিন ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার

বগুড়া পৌর আওয়ামী লীগের কাউন্সিল নিয়ে আলোচনা সমালোচনা চলছে। দীর্ঘ ৬ বছর আহ্বায়ক কমিটিতে চলছে বগুড়া পৌর আওয়ামী লীগ। আগামী ১৬ই নভেম্বর কাউন্সিল এবং নির্বাচনের তারিখ ঘোষণার পর থেকেই পদে আসা নিয়ে নানা রকম জল্পনা-কল্পনা চলছে সংগঠনটির নেতাকর্মী এবং সমর্থকদের মধ্যে। এই সম্মেলন এবং নির্বানে সব চেয়ে বেশি আলোচিত হচ্ছে পৌর সভার বাইরের বেশ কয়েকজন নেতা সভাপতি প্রার্থী হয়েছেন তাদের নিয়ে। ওই প্রার্থীরা ইতিমধ্যেই ব্যানার-ফেস্টুন এবং পোস্টারে প্রচারণা শুরু করেছেন। তাদের নিয়ে প্রশ্ন উঠেছে, পৌর এলাকার বাসিন্দা নন অথবা জেলা কিংবা ওয়ার্ড সংগঠনের সদস্যও নন তারা কি ভাবে পৌর আওয়ামী লীগের সভাপতি পদে ভোট চাচ্ছেন? দলটির সংবিধানেও এমন সুযোগ নেই। পৌর নির্বাচনে সম্ভাব্য সভাপতি প্রার্থী হিসেবে যাদের নাম এসেছে তারা হলেন, পৌর আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদ আব্দুল মান্নান আকন্দ, বগুড়ার গাবতলী উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও বগুড়া পৌর আওয়ামী লীগের সাবেক আহবায়ক রফি নেওয়াজ খান রবিন, আদমদীঘি উপজেলা আওয়ামী লীগের সদস্য শাহজাহান এবং কাহালু উপজেলা আওয়ামী লীগের সদস্য জাহাঙ্গির আলম এই তালিকায় আছেন। এদিকে অনুমোদনহীন আহবায়ক কমিটি কর্তৃক কাউন্সিলর নির্ধারণ করে কমিটি নির্বাচন করা গঠনতন্ত্র মোতাবেক বৈধ কিনা জানতে চেয়ে পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও আসন্ন নির্বাচনে সভাপতি প্রার্থী আব্দুল মান্নান আকন্দ সম্মেলন প্রস্তুতি কমিটি বরাবর চিঠি দিয়েছেন।
সম্মেলনের দেড় সপ্তাহ আগে আভ্যন্তরীণ এসব জটিলতার ফলে কি হতে যাচ্ছে সম্মেলনের ভবিষ্যৎ এনিয়ে দ্বিধাদ্বন্দ্বে আছে খোদ আওয়ামী লীগের কর্মীরা। পৌরসভার ভোটর এবং রাজনীতির সাথে জড়িত নন এমন প্রার্থীদের প্রচারণায় অনেকেই হতবাক হয়েছেন। স্থানীয় নিবেদিত কর্মীরা পৌর আওয়ামী লীগে দলের জন্য কাজ করেছেন এমন নেতাদের দেখতে চায়। উড়ে এসে জুড়ে বসা প্রার্থীদের তারা ভালো চোখে দেখছেন না। নির্বাচন প্রস্তুতি কমিটি এবং দলের নীতিনির্ধারকদের কাছে সবার গ্রহণযোগ্য হয় এমন নেতাদের কমিটি গঠনের জোরালো  দাবি উঠেছে। বগুড়া পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এবং আসছে নির্বাচনে সভাপতি প্রার্থী আব্দুল মান্নান আকন্দ বলেন, বগুড়া পৌর আওয়ামী লীগের যে সম্মেলন হতে যাচ্ছে তার গ্রহণযোগ্যতা নেই। কারণ হিসেবে তিনি বলেন, সাত বছর আগে ওয়ার্ড কমিটি হয়েছে এবং সেই ওয়ার্ড কমিটির কোন অনুমোদন নাই। সেই সাথে পৌর আহবায়ক কমিটির বয়সও হচ্ছে ৬ বছর। সেই কমিটিরও অনুমোদন নেই। যিনি আহবায়ক ছিলেন, তিনি ইচ্ছে মত কাউন্সিলর তালিকা করেছেন। তিনি পৌর আওয়ামী লীগের আহবায়ক এবং গাবতলী উপজেলা পরিষদের চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিন সম্পর্কে বলেন, তিনি পৌর আওয়ামী লীগে নির্বাচন করার বৈধতাই রাখেন না। কারণ হিসেবে তিনি বলেন, রবিন গাবতলী উপজেলার মানুষ। সেই সাথে ওই উপজেলার বর্তমান চেয়ারম্যান। তিনি কি করে এখানে প্রার্থী হন। তিনি বগুড়া জেলা আওয়ামী লীগের নীতি-নির্ধারকদের উদ্দেশ্য করে বলেন, তারা কিভাবে কোন নীতিতে এখন নির্বাচন দিতে যাচ্ছেন? কি দেখে তারা নির্বাচনে প্রার্থী দিচ্ছেন? তিনি প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত মোতাবেক সংগঠনের নেতা নির্বাচনের ক্ষেত্রে মুখ দেখে মুখ চিনে দেয়া যাবে না। যিনি কর্মী সংগঠনের জন্য কাজ করছেন তাদেরকেই সংগঠনের নেতা নির্বাচন করতে হবে, এই নীতিতেই বগুড়া পৌর আওয়ামী লীগের নির্বাচনের দাবি করেছেন।
গাবতলী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বগুড়া পৌর আওয়ামী লীগের আহবায়ক রফি নেওয়াজ খান রবিন বলেন, সম্মেলনের প্রস্তুতি শেষের দিকে। যথা সময়ে সম্মেলন এবং নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি আরো বলেন, আসন্ন নির্বাচনের জন্য সাংবিধানিক প্রক্রিয়ায় কাউন্সিলর নির্ধারণ করা হয়েছে। তিনি নিজে জেলা কমিটির সদস্য বিধায় পৌর কমিটি নির্বাচনে সভাপতি নির্বাচনের জন্য অবশ্যই প্রার্থী হতে পারবেন বলেও জানান। আদমদীঘি উপজেলা আওয়ামী লীগ নেতা সিরাজুল ইসলা বলেন, সাংবিধানিক ব্যাখ্যা হলো- উপজেলা আওয়ামী লীগের কোনো নেতা পৌরতে প্রার্থী হতে চাইলে কমপক্ষে তাকে পৌরসভার কোনো ওয়ার্ডের সদস্য থাকতে হবে। তারপরে সে প্রার্থী ঘোষণার পরে পূর্বের পদ থেকে পদত্যাগ করে প্রার্থিতা ঘোষণা করতে হবে। বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুর রহমান মজনু বলেন,  এক সাথে দুই পদে থাকার সুযোগ নেই। তিনি বগুড়া পৌর আওয়ামী লীগের সভাপতি প্রার্থী দুই উপজেলা আওয়ামী লীগের সদস্য শাহজাহান আলী এবং জাহাঙ্গীর আলমকে চেনেন না বলেও জানান।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

কালিয়াকৈর বাজারে আগুনে পুড়ে গেছে শতাধিক দোকান

৩০ নভেম্বর ২০২০

গাজীপুরের কালিয়াকৈর উপজেলা শহরের  কালিয়াকৈর বাজারে আগুনে পুড়ে গেছে অর্ধশতাধিক দোকান। কালিয়াকৈর ও মির্জাপুর আশেপাশের ...

মাধবপুরে হাসপাতাল ও ডায়াগনস্টিককে জরিমানা

৩০ নভেম্বর ২০২০

হবিগঞ্জের মাধবপুরে ১ টি হাসপাতাল ও ১ টি ডায়াগনস্টিক সেন্টারকে ভোক্তার অধিকার আইনে জরিমানা করেছে ...

সীতাকুণ্ডে লরি চাপায় প্রবাসীর স্ত্রী নিহত

৩০ নভেম্বর ২০২০

সীতাকুন্ডের ৫নং বাড়বকুণ্ড ইউনিয়নের ৩ নং ওয়ার্ড মান্দারীটোলা গ্রামে সোমবার দুপুর ১২টার সময় বিন হাব্বি ...

সৈয়দপুরে শিশু ধর্ষণের চেষ্টায় যুবক আটক

১ ডিসেম্বর ২০২০

নীলফামারীর সৈয়দপুরে এক শিশুকন্যাকে ধর্ষণের চেষ্টার অভিযোগে মঞ্জুর আলম (২৫) নামের এক যুবককে আটক করেছে ...

কাতারে সড়ক দুর্ঘটনায় ফেনীর যুবক নিহত

১ ডিসেম্বর ২০২০

কাতারে সড়ক দুর্ঘটনায় নজরুল ইসলাম (৩৮) নামে এক বাংলাদেশি নিহত হয়েছে। গত রোববার রাতে চিকিৎসাধীন ...

নাটোরে ব্যবসায়ী হত্যার প্রতিবাদে মানববন্ধন

১ ডিসেম্বর ২০২০

নাটোরের নলডাঙ্গায় ব্যবসায়ী অরুণ শর্মা হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে দোকান বন্ধ রেখে মানববন্ধন করেছে ...

শায়েস্তাগঞ্জে মাস্ক না পরায় ৫ জনকে জরিমানা

১ ডিসেম্বর ২০২০

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে জনসমাগমে মাস্ক ব্যবহার না করায় পাঁচজনকে ৩ হাজার ৬০০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ ...

মির্জাপুরে পেপার মিল ও দুই ইটভাটাকে ৩ লাখ টাকা অর্থদণ্ড

১ ডিসেম্বর ২০২০

টাঙ্গাইলের মির্জাপুরে কারখানার বর্জ্য শোধনের জন্য ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (ইটিপি) না থাকায় মহেড়া পেপার মিল ...

সুনই নদীর জলমহালের মাছ লুটের অভিযোগ

১ ডিসেম্বর ২০২০

ধর্মপাশা উপজেলার পাইকুরাটি ইউনিয়নে অবস্থিত সুনই নদীর জলমহালটি বেআইনিভাবে জোরপূর্বক দখল করে মাছ লুট করে ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status