বাংলাদেশে পাবজি গেম বন্ধ

স্টাফ রিপোর্টার

শেষের পাতা ১৯ অক্টোবর ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ৪:৫০

অনলাইন গেম প্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডস (পাবজি) গেমটি বাংলাদেশে নিষিদ্ধ করা হয়েছে। তরুণ-তরুণীদের কাছে জনপ্রিয় এই গেমটি নেতিবাচক প্রভাব ফেলায় বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশন। পাবজির পাশাপাশি কল অব ডিউটি, রেডিট ও পাবজি লাইট গেমও বন্ধ করা হয়েছে। চলতি বছরের এপ্রিল মাস থেকে পাবজি বন্ধের আলোচনা চলছিল। ওই সময় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে বন্দুক দিয়ে হামলা হয়েছিলো এবং সেটি হামলাকারী সন্ত্রাসী ফেসবুকে লাইভ করেছিলো। হামলার পুরো ডিডিও চিত্র দেখে অনেকেই সেটিকে পাবজি গেমের সঙ্গে তুলনা করেছিলেন। ২০১৬ সালে গেমটি চালু হওয়ার পর বিশ্বব্যাপী ১০ কোটি বারে এই গেম অ্যাপসটি ডাউনলোড করা হয়েছে। অনলাইনে একাধিক ব্যক্তি মিলে পাবজি খেলতে হয়।
একটি নির্জন দ্বীপে অন্যদের হত্যা করে এই গেমটিতে ঠিকে থাকতে হয়।  যে ঠিকে থাকতে পারে সেই বিজয়ী হয়।

সূত্র জানিয়েছে, পাবজি স্কুল কলেজের শিক্ষার্থীদের পছন্দের তালিকায়। অনেক শিক্ষার্থী গেমটিতে আসক্ত হয়ে পড়ছে। ফলে নেতিবাচক প্রভাব ফেলছে। সম্প্রতি বিভিন্ন মহল থেকে বেশ কিছু অভিযোগ পাওয়ার পরই গেমটি বন্ধ করে দেয়া হয়েছে।  এখন বাংলাদেশি সার্ভার দিয়ে গেমটিতে ইন করা যাচ্ছে না। এর আগে চলতি বছরের ১৩ এপ্রিল নেপালের আদালত গেমটি তাদের দেশে নিষিদ্ধ করেছে। ভারতের গুজরাটেও নিষিদ্ধ করা হয়েছিলো।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার নাজমুল ইসলাম বলেন, আমরা সরকারিভাবে শুধুমাত্র সাধারণ নাগরিকদের জন্যই তাদের মতামতের ভিত্তিতেই পাবজি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। কারণ এটি নানা নেতিবাচক সাইকোসোশ্যাল প্রাযুক্তিক প্রভাবের কারনে বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর এতে সরকারের ভিন্ন কোনো উদ্দেশ্য নাই। বন্ধ করার সিদ্ধান্ত কতটুকু যৌক্তিক  হয়েছে সেটা সমাজের বিভিন্ন এন্টিটি ঠিক করবেন।

আপনার মতামত দিন



শেষের পাতা অন্যান্য খবর

কংগ্রেসের সমালোচনায় মোদি

তারা দেশভাগ মেনেছিলেন

৩০ জানুয়ারি ২০২০

সড়কে ঝরলো ১২ প্রাণ

২৯ জানুয়ারি ২০২০



শেষের পাতা সর্বাধিক পঠিত