দেশের বাইরে টেস্ট জয়ে দ্বিগুণ পয়েন্ট চান কোহলি

স্পোর্টস ডেস্ক

খেলা ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ঘরের বাইরে টেস্ট জয়ে দ্বিগুণ পয়েন্ট চান বিরাট কোহলি। টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে গত আগস্ট থেকে। এরই মধ্যে পয়েন্ট তালিকায় শীর্ষে ভারত। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ জয় আর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজেও এগিয়ে বিরাট কোহলির দল। বিশাখাপত্তমে জিতেছে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। পুনেতে আজ শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট। আর চ্যাম্পিয়নশিপে বর্তমান পয়েন্ট ব্যবস্থা নিয়ে করা প্রশ্নের জবাবে কোহলি বলেন, ‘আমাকে পয়েন্ট টেবিল সাজানোর কথা বললে, ঘরের বাইরে টেস্ট জয়ের জন্য দ্বিগুণ পয়েন্ট দিতাম। প্রথম সংস্করণ শেষে হয়তো এমন কিছু দেখতেও পারি।’ তিন ম্যাচে তিন জয়ে মোট ১৬০ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে ভারত।
এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে দুই ম্যাচের (ম্যাচ প্রতি ৬০ পয়েন্ট করে) সিরিজ জয়ে এসেছে ১২০ পয়েন্ট। আর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট জেতায় যোগ হয়েছে ৬০ পয়েন্ট।
টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে অখুশি নন কোহলি। কোনো দল এখন আর ড্রয়ের জন্য খেলতে চায় না বলেই মনে করেন তিনি। কোহলি বলেন, ‘এখন সব ম্যাচের গুরুত্ব আরো বেড়েছে। আগে তিন ম্যাচ সিরিজে ড্রয়ের চিন্তাও মাথায় থাকতো। কিন্তু এখন দলগুলো জয়ের জন্য মাঠে নেমে অতিরিক্ত পয়েন্ট তুলে নিচ্ছে। তাই আমার মনে হয় এটি টেস্ট ক্রিকেটের জন্য খুব ভালো।’ পয়েন্ট ব্যবস্থা থাকায় খেলোয়াড়দের এখন আরো পেশাদার হওয়া দরকার বলেও মনে করেন ভারতীয় অধিনায়ক। তিনি বলেন, ‘ম্যাচগুলো এখন আরো বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হচ্ছে। প্রতি সেশনেই পেশাদার থাকতে হবে আমাদের। টেস্ট ক্রিকেটের মান উঁচুতে ধরে রাখার জন্য এটি ভালো।’ এবার টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম সংস্করণ অনেকটা লীগ পদ্ধতিতে আয়োজন করেছে আইসিসি। টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৯ দল দুই বছরের লীগে ৬ দলের বিপক্ষে ৬টি সিরিজ খেলবে। তিনটি হোম, তিনটি অ্যাওয়ে। ম্যাচসংখ্যা যাই হোক প্রতি সিরিজ থেকে একটি দল সর্বোচ্চ ১২০ পয়েন্ট তুলে নিতে পারবে। দুই বছর শেষে তালিকার শীর্ষ দুটি দল মুখোমুখি হবে ফাইনালে। জয়ী দল পাবে টেস্ট চ্যাম্পিয়নশিপের মুকুট। দুই ম্যাচ সিরিজে জয় প্রতি ৬০ পয়েন্ট। তিন ম্যাচ সিরিজে তা ৪০ পয়েন্ট, চার ম্যাচের সিরিজে ৩০ পয়েন্ট আর পাঁচ ম্যাচ সিরিজে জয় প্রতি ২৪ পয়েন্ট পেয়ে থাকে দলগুলো।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

চমক থাকছে বাংলাদেশ গেমসে

৯ মার্চ ২০২১

১ থেকে ১০ই এপ্রিল হবে বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস। এরইমধ্যে মেয়েদের ক্রিকেট ইভেন্ট শুরু হয়েছে। বাংলাদেশ ...

লাপোর্তাকেই বেছে নিলো বার্সেলোনা

৯ মার্চ ২০২১

বার্সেলোনার সভাপতি নির্বাচনে তিন প্রার্থী দিয়েছিলেন ভিন্ন তিন ঘোষণা। টনি ফ্রেইক্সা প্রতিশ্রুতি দিয়েছিলেন সময়ের সেরা ...

প্রত্যেক জেলায় হবে মিনি স্টেডিয়াম

৯ মার্চ ২০২১

‘দেশের ১৮৬টি উপজেলায় মিনি স্টেডিয়াম তৈরির জন্য পরিকল্পনা একনেকে জমা দেয়া হয়েছে। এ ছাড়া আপাতত ...

প্রেসিডেন্ট জিল্লুর রহমান ক্রিকেট লীগের উদ্বোধন আজ

৯ মার্চ ২০২১

দুই বছর বিরতির পর কিশোরগঞ্জে মরহুম রাষ্ট্রপতি জিল্লুর রহমান প্রথম বিভাগ ক্রিকেট লীগের উদ্বোধন হচ্ছে ...

ছোট পর্দায় আজকের খেলা

৯ মার্চ ২০২১

লিজেন্ডস টি-টোয়েন্টিভারত-ইংল্যান্ড সন্ধ্যা ৭:৩০(টি-স্পোর্টস)উয়েফা চ্যাম্পিয়নস লীগজুভেন্টাস-পোর্তো রাত ২টাডর্টমুন্ড-সেভিয়া রাত ২টা



খেলা সর্বাধিক পঠিত



পাস করতে পারেননি সালাম মুশের্দী

মোহামেডানের পরিচালক হলেন যারা

DMCA.com Protection Status