চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ৭ অক্টোবর ২০১৯, সোমবার

ঘোষণা করা হয়েছে এ বছরের চিকিৎসাবিজ্ঞানে নোবেলজয়ীদের নাম। মানবদেহের কোষগুলো কীভাবে শরীরে অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে খাপ খায় তা নিয়ে গবেষণার জন্য তাদেরকে নোবেল পুরস্কার দেয়া হচ্ছে। এতে যৌথভাবে জয়ী হয়েছেন যুক্তরাষ্ট্রের উইলিয়াম ক্যালিন, গ্রেগ সেমেনজা এবং বৃটিশ বিজ্ঞানী পিটার র‌্যাটক্লিফ। তাদের ওই গবেষণা পরবর্তিতে আনেমিয়া ও ক্যান্সারের চিকিৎসায় সম্ভাবনার নতুন দ্বার খুলে দিয়েছে।
সোমবার সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে জয়ীদের নাম ঘোষণা করে নোবেল কমিটি। এসময় সুইডেনের কারোলিনস্কা ইন্সটিটিউট এক বিবৃতিতে বলে, নতুন এই আবিষ্কার হচ্ছে জীবনের সবথেকে গুরুত্বপূর্ন খাপ খাওয়ানোর প্রক্রিয়া যা এ বছরের নোবেলজয়ীরা প্রকাশ করেছেন। পুরস্কার বাবদ তারা যে অর্থ পাবেন তার পরিমাণ ৯ মিলিয়ন সুইডিশ ক্রোনা বা ৯ লাখ ১৩ হাজার ডলার। অক্সিজেন সেন্সিং ব্যাপক সংখ্যক রোগের জন্য দায়ি।
তাই এ আবিষ্কার ঔষধ প্রস্তুতকারী কো¤পানিগুলোকে উদ্বুদ্ধ করবে নতুন ধরণের ঔষধ বাজারে আনতে যা অক্সিজেন সেন্সিং কার্যক্রমকে বাঁধা দেবে।
প্রতি বছরই সবার আগে চিকিৎসাবিজ্ঞানে নোবেল দেয়া হয়। মহান উদ্ভাবক ও ব্যবসায়ী আলফ্রেড নোবেলের উইল অনুযায়ী ১৯০১ সাল থেকে প্রতি বছর বিজ্ঞানের বিভিন্ন ধারা, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হচ্ছে। এটিকে চিকিৎসাবিজ্ঞানের সবথেকে সম্মানজনক পুরস্কার বলা হয়। গত বছর মার্কিন বিজ্ঞানী জেমস অ্যালিসন ও জাপানিজ বিজ্ঞানী তাসুকু হোঞ্জো যৌথভাবে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেয়েছিলেন।
 

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

ডেইলি সাবাহ’র প্রতিবেদন

বার্লিনে মসজিদে পুলিশি অভিযানের নিন্দা এরদোগানের

২৫ অক্টোবর ২০২০

৪টি মানবাধিকার সংগঠনের বিবৃতি

অধিকার কর্মী ও তাদের পরিবারকে হয়রানি ও ভীতি প্রদর্শন বন্ধ করুন

২৫ অক্টোবর ২০২০

ইন্ডিপেন্ডেন্টের রিপোর্ট

ট্রাম্প উন্মাদ হয়ে গেছেন- ওবামা

২৫ অক্টোবর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



বিচারপতি ব্যারেটকে অনুমোদন

ট্রাম্পের উল্লাস, ডেমোক্রেটদের বয়কট

ইন্ডিপেন্ডেন্টের রিপোর্ট

ট্রাম্প উন্মাদ হয়ে গেছেন- ওবামা

আল জাজিরার প্রতিবেদন

গ্রে লিস্টেই থাকবে পাকিস্তান