আগস্টে ইন্টারনেট সংযোগ বেড়েছে ২০ লাখ: বিটিআরসি

অনলাইন ডেস্ক

অনলাইন ২২ সেপ্টেম্বর ২০১৯, রোববার, ২:১০

চলতি বছরের আগস্ট মাসে দেশজুড়ে ইন্টারনেট সংযোগ বেড়েছে ২০ লাখের বেশি। সাম্প্রতিক বছরগুলোয় এক মাসে সবচেয়ে বেশি ব্যবহারকারী বৃদ্ধির ঘটনা এটি। রোববার প্রকাশিত এক প্রতিবেদনে এমনটা জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।
প্রতিবেদন অনুসারে, ইন্টারনেট ব্যবহারকারী এমন হারে বৃদ্ধি পাওয়ায় অবাক হয়েছেন অনেকেই। কেননা, বকেয়া অর্থ নিয়ে দেশের শীর্ষ দুই মোবাইল অপারেটর- গ্রামীনফোন ও রবির ওপর বিআরটিসির কড়াকড়ি আরোপ রয়েছে। জুলাই মাসেই বিআরটিসির সঙ্গে দ্বন্দ্ব বাধে গ্রামীনফোন ও রবির। উভয় অপারেটরের নেটওয়ার্ক সম্প্রসারণে নিষেধাজ্ঞা জারি করে নিয়ন্ত্রক সংস্থা। এছাড়া, নতুন অফার ও প্যাকেজ চুক্তির ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়। গ্রামীনফোনের ৩০ শতাংশ ও রবির ১৫ শতাংশ ব্যান্ডউইথ কমিয়ে দেয়া হয়।
তবে সরকারি সংস্থাটির এসব চাপের মুখেও নতুন গ্রাহকের সংখ্যা বেড়েই চলেছে।
 বিআরটিসি জানায়, গত মাসে দেশজুড়ে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ১৯ লাখ ৫৯ হাজার। ব্রডব্যান্ড সংযোগ বেড়েছে আরো এক লাখ। এ নিয়ে দেশে মোট ইন্টারনেট সংযোগের সংখ্যা দাঁড়িয়েছে ৯ কোটি ৮৬ লাখে। বিআরটিসির ইতিহাসে এটাই সর্বোচ্চ ইন্টারনেট সংযোগের সংখ্যা। এর মধ্যে মোবাইল ফোন-ভিত্তিক ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি, প্রায় ৯ কোটি ২৪ লাখ। এছাড়া, ওয়াইম্যাক্স ব্যবহারকারী রয়েছে ৪০ হাজার। আইএসপি ও পিএসটিএন সংযোগ ব্যবহার করছেন ৫৭ লাখ ৩৫ হাজার ব্যবহারকারী।
বিটিআরসি’র প্রতিবেদন অনুসারে, বর্তমানে দেশে মোট সক্রিয় মোবাইল সংযোগ রয়েছে ১৬ কোটি ২৬ লাখ। এর মধ্যে সবচেয়ে বেশি সংযোগ প্রদানকারী হচ্ছে গ্রামীনফোন। প্রতিষ্ঠানটির বর্তমান মোবাইল সংযোগ রয়েছে ৭ কোটি ৫৬ লাখ। গ্রামীনফোনের পর ৪ কোটি ৭৮ লাখ, ৩ কোটি ৪৮ লাখ ও ৪৩ লাখ ৮৭ হাজার সংযোগ নিয়ে তালিকায় রয়েছে যথাক্রমে রবি, বাংলালিংক ও টেলিটক।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

 কবিতা 

শুধু তোমারই প্রতীক্ষায়

২৫ অক্টোবর ২০২০

স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়ন ফোরামের ওয়েবিনার

দেশে অন্যান্য খাতের মতো স্বাস্থ্যসেবায়ও জবাবদিহিতা নেই, প্রয়োগ হয় না আইনের

২৫ অক্টোবর ২০২০



অনলাইন সর্বাধিক পঠিত