বাংলাদেশের কাছে হারতে হারতে ড্র করলো অস্ট্রেলিয়া

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২২ সেপ্টেম্বর ২০১৯, রোববার
এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপে এবার শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। স্বাগতিক থাইল্যান্ডের কাছে ১-০ গোলে হারের পর জাপানের কাছে ৯-০ ব্যবধানে বিধস্ত হয় বাংলাদেশের মেয়েরা। তবে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১২২ ধাপ এগিয়ে থাকা অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘুরে দাঁড়ায় মারিয়া-তহুরারা। অপ্রতিরোধ্য অস্ট্রেলিয়ার সঙ্গে এক পর্যায়ে ২-১ গোলে এগিয়ে ছিল বাংলাদেশ। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া সঙ্গে ২-২ গোলে ড্র করে সান্ত্বনার এক পয়েন্ট নিয়ে দেশে ফিরছে মেয়েরা। বাংলাদেশের পক্ষে দুটি গোলই করেছেন তহুরা খাতুন। আর অস্ট্রেলিয়ার হয়ে গোল করেন ক্লাউদিয়া মিহোচিচ ও পাইজি জোইস। বাংলাদেশের সঙ্গে অস্ট্রেলিয়া ড্র করলেও তাদের সেমিফাইনাল নিশ্চিত।
‘এ’ গ্রুপের অপর ম্যাচে থাইল্যান্ডকে ৮-০ গোলে হারিয়েছে জাপান। তাতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠেছে সাবেক চ্যাম্পিয়নরা।
বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার বড় জয় ধরে রেখেছিল বাংলাদেশের সমর্থকেরাই। জাপানের সঙ্গে শেষ ম্যাচে ৯ গোলে হেরেছে বাংলাদেশ। তাদের সঙ্গেই গোলশূন্য ড্র করেছে অস্ট্রেলিয়া। এ ছাড়া বিশ্ব নারী ফুটবল র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার অবস্থান ৮। আর বাংলাদেশ ১৩০। র‌্যাঙ্কিংয়ের বিচারে ১২২ ধাপ পিছিয়ে থেকে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ার বিপক্ষে গতকাল মাঠে নেমেছিল বাংলাদেশ। তবে ম্যাচের শুরু থেকে মনেই হয়নি দুই দলের র‌্যাঙ্কিংয়ের বড় পার্থক্য। বরং, হারতে হারতে শেষ পর্যন্ত ড্র নিয়ে মাঠ ছাড়তে পারাটাই অস্ট্রেলিয়ার জন্য সৌভাগ্য। থাইল্যান্ডে জয়ের সুবাস ছড়িয়েছিল বাংলাদেশের মেয়েরা। দুই দুইবার এগিয়ে গিয়েও জয় পায়নি বাংলাদেশ। বাংলাদেশের পক্ষে জোড়া গোল করেছেন স্ট্রাইকার তহুরা খাতুন। দুই গোলই ছিল দুর্দান্ত। ২১ মিনিটে গোল আদায় করেন তহুরা। ১-০তে এগিয়েই বিরতিতে যায় বাংলাদেশ। ৭৫ মিনিট পর্যন্ত ১-০ গোলে এগিয়েছিল লাল সবুজের প্রতিনিধিরা। এর পরেই ভোজবাজির মতো পাল্টে যেতে থাকে স্কোর লাইন। ৭৬তম মিনিটে সমতায় ফিরে অস্ট্রেলিয়া। কিন্তু তাদের হাসি মিলিয়ে পরের মিনিটে আবারও বাংলাদেশকে এগিয়ে নেয় তহুরা। শেষ পর্যন্ত স্কোরলাইন ধরে রাখা যায়নি। ৮০ মিনিটেই আবার সমতায় ফেরে অস্ট্রেলিয়ানরা। শেষ দশ মিনিট অস্ট্রেলিয়া চেষ্টা করেছে ম্যাচ জয়ের। কিন্তু সেটা হতে দেননি বাংলাদেশের ডিফেন্ডাররা। যে কাজটি গত আসরে পারেনি বাংলাদেশ। গত আসরেও এই অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭৮ মিনিট পর্যন্ত ২-১ গোলের লিড ছিল বাংলাদেশের। তবে শেষ পর্যন্ত ওই লিড আর ধরে রাখা সম্ভব হয়নি। অধিনায়ক কৃষ্ণা রানীর লালকার্ডের পর বাংলাদেশ ম্যাচটি হেরেছিল ৩-২ ব্যবধানে। গত আসরের পুনরাবৃত্তি না ঘটায় খুশি ম্যাচে জোড়া গোল করা তহুরা খাতুন। ম্যাচ শেষে এই ফরোয়ার্ড বলেন, আমরা আগের দুটি ম্যাচে নিজেদের সেরাটা দিতে পারেনি। তবে আজ সেরাটা দিয়েই অস্ট্রেলিয়ার ম্যাচে এক পয়েন্ট পেয়েছি। আগের দুই ম্যাচের ফলাফলের জন্য অভিজ্ঞতাতে দুষছেন বাংলাদেশ দলের হেড কোচ গোলাম রব্বানী ছোটন। ম্যাচ শেষে এ কোচ বলেন, মেয়েদের সামর্থ্য আছে কিন্তু অভিজ্ঞতার ঘাটতির কারণে ফলাফল মনপূত হয়নি। আমার বিশ্বাস মেয়েরা এ পর্যায়ে বেশি বেশি খেলার সুযোগ পেলে আরো ভালো করবে।
এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে দ্বিতীয়বারের মতো অংশগ্রহণ করলো বাংলাদেশ। ৬ ম্যাচ খেলে এটাই বাংলাদেশের প্রথম ড্র। এই ড্রকে বাংলাদেশের নারী ফুটবলের সর্বোচ্চ সাফল্য বলা যায় অনায়াসে।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মেঘনায় পুলিশ-জেলে সংঘর্ষ, আহত ৬

স্ত্রীর চাকরি করছেন স্বামী

বউকে তালাক দিয়ে শাশুড়িকে বিয়ে, তোলপাড়

রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা

কোটচাঁদপুরে বিএনপি প্রার্থীর ভোট বর্জন

ইয়াবা সেবনের অভিযোগ, মোটরসাইকেল ফেলে পালালেন এএসআই

১০ কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া রিটের শুনানি আগামীকাল

বাবরি মসজিদকে কেন্দ্র করে অযোধ্যায় নিরাপত্তা জোরদার

ইরান ও সৌদি আরবকে জোড়া লাগাতে পারবেন ইমরান!

ছাত্রলীগ থেকে অমিত সাহা বহিষ্কার

‘শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা’

চীনকে বিভক্ত করার চেষ্টা করলে হাড় গুঁড়ো করে দেবো

‘যার জমি আছে, ঘর নেই’ প্রকল্পে নয়ছয়

কাজ না করেই ১৯ লাখ টাকা আত্মসাৎ

সিরিয়া সরকার ও কুর্দিরা এক হয়ে যুদ্ধ করবে তুরস্কের বিরুদ্ধে

যুদ্ধাপরাধ মামলায় গাইবান্ধার ৫ জনের রায় আগামীকাল