যে কারণে বরখাস্ত হলেন রোডস

স্পোর্টস রিপোর্টার

বাংলাদেশ কর্নার ১০ জুলাই ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ১:৪১

বিশ্বকাপের সেমিফাইনাল খেলার স্বপ্ন পূরণ হয়নি বাংলাদেশের। সাকিব আল হাসান দুর্দান্ত খেললেও অন্যান্য ক্রিকেটারের পারফরমেন্স নিয়ে বিভিন্ন মহলে চলছে সমালোচনা। বিশেষ করে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ছিলেন একেবারে নিষ্প্রভ। আর ক্রিকেটারদের ব্যর্থতায় দায় গিয়ে পড়লো প্রধান কোচ স্টিভ রোডসের উপর।
বিশ্বকাপে ৮ ম্যাচে মাত্র তিনটিতে জিতেছে বাংলাদেশ। হেরেছে বাকি পাঁচটিতে, বৃষ্টির কারণে একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। পয়েন্ট টেবিলে ১০ দলের মধ্যে অষ্টম স্থানে থেকে অভিযান শেষ করেছেন টাইগাররা। তাদের অবস্থান কেবল ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের আগে।
বৈশ্বিক এই টুর্নামেন্টে ব্যর্থ মিশন শেষে রোববার দেশে ফেরেন টাইগাররা। ঢাকায় পা রাখার একদিন পরই প্রধান কোচ স্টিভ রোডসকে বরখাস্ত করে বাংলাদেশে ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোলিং কোচ কোর্টনি ওয়ালশের চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। এছাড়া বর্তমান কোচিং স্টাফের অন্য সদস্যদেরও ক্ষেত্রেও একই সিদ্ধান্ত আসতে পারে। প্রধান কোচকে বরখাস্তের বিষয়ে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, কোচের সঙ্গে কথা বলে ‘সমঝোতা’র ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। কোচ রোডসকে বাদ দেয়া নিয়ে চলছে মিশ্র প্রতিক্রিয়া।
বিশ্বস্ত একটি সূত্র জানিয়েছে, লন্ডনে উপস্থিত বিসিবি সদস্যরা এক বৈঠকে বিশ্বকাপে দলের পারফরম্যান্স পর্যালোচনা করেন। তাতে রোডসের গেম প্ল্যান এবং ম্যাচ চলাকালে খেলোয়াড়দের সঙ্গে ‘কমিউনিকেশন’ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। সার্বিক বিবেচনায়, ইংল্যান্ডেই রোডসকে বাদ দেয়ার সিদ্ধান্ত হয়। দেশে ফিরে শুধু আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। সোমবার বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী  বৈঠক করে রোডস ও ওয়ালশকে সিদ্ধান্ত জানিয়ে দেন। গুঞ্জন রয়েছে এক বোর্ড পরিচালক দলের সঙ্গে  যোগ দেয়ার পর থেকেই কোচের সঙ্গে ঝামেলার সৃষ্টি হয়। তার পরামর্শেই কোচকে বরখাস্তের সিদ্ধান্ত হয়। শোনা যাচ্ছে ওই বোর্ড পরিচালকই আসন্ন শ্রীলঙ্কা সফরে আপতকালীন কোচ হয়ে দলের সঙ্গে যেতে পারেন।
উল্লেখ্য সামনের বছর অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত স্টিভ রোডসের সঙ্গে বিসিবির চুক্তি ছিল। অবশ্য কোর্টনি ওয়ালশের সঙ্গে চুক্তি ছিল চলতি বিশ্বকাপ পর্যন্ত।

আপনার মতামত দিন

বাংলাদেশ কর্নার অন্যান্য খবর



বাংলাদেশ কর্নার সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status