রশিদ বললেন ‘ভালোবাসি বাংলাদেশ’

ইশতিয়াক পারভেজ, সাউদাম্পটন থেকে

বাংলাদেশ কর্নার ২৫ জুন ২০১৯, মঙ্গলবার

আগেই জানিয়েছি সাউদাম্পটনের রোজ বোল স্টেডিয়ামেই পাঁচতারা হোটেল হিলটন। এখানে প্রেসবক্সে যেতে হলে ব্যবহার করতে হয় হোটেলের লবি। সেখান থেকে বের হয়ে দাঁড়িয়ে ছিলাম ট্যাক্সির অপেক্ষায়। হঠাৎ করেই একটি ট্যাক্সি এসে থামে সেখানে। গাড়ি থেকে যাত্রী নামতেই ড্রাইভার তাকে ছাড়তে চাইছিলেন না। মোবাইল হাতে জোরে জোরে ডাকতে লাগলেন আমাদের। কোনো ঝামেলা কিনা ভালোভাবে তাকাতেই দেখা জানা গেল আসল বিষয়টা। গাড়ির যাত্রী আর কেউ নন তিনি আফগানিস্তানের তারকা ক্রিকেটার রশিদ খান।
তাকে আফগান নায়ক না বলে ভারতের আইপিএলের তারকা বললেও ভুল হবে না। ট্যাক্সি চালক সেলফি নিতে পারছিলেন না। তাই আমাদের সাহায্য চেয়েছিলেন ছবি তুলে দেয়ার জন্য। কাছে যেতেই ঘটলো আরো অদ্ভুত ঘটনা। বাংলাদেশের সংবাদকর্মী দেখেই রশিদ খান বলে উঠলেন, ‘ভালবাসি, ভালবাসি বাংলাদেশ’। এরপর নিজেই জোরে জোরে হেসে উঠলেন। করলেন কুশল বিনিময়ও।
অজি তারকা শেন ওয়ার্নের পর রশিদ খানের লেগ স্পিন নিয়ে এখন বেশ আলোচনা। তবে ইংল্যান্ড বিশ্বকাপে তার অবস্থা খুবই খারাপ। এখন পর্যন্ত নিজের নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ । তবে পরের দিনই নামবেন বাংলাদেশের বিপক্ষে। যেখানে হ্যাম্পশায়ারের হয়ে মাঠ কাঁপিয়েছেন লেগ স্পিনে অস্ট্রেলিয়ার কিংবদন্তি শেন ওয়ার্ন। তাই তাকে নিয়ে ভয়তো থাকছেই টাইগার ভক্তদের মনে। তবে বাংলাদেশেরও আছেন সাকিব আল হাসান। যদিও তিনি বাঁহাতি স্পিনার। তবে তাকে নিয়েও আইপিএলে আলোচনা কম নয়। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের পরেই আছে র‌্যাঙ্কিংয়ে ওয়ানডেতে তার নাম। তাই সাকিবকে নিয়ে কি মনোভাব আফগান তারকার! প্রশ্নটা করতে হলো- কে বেশি ভয়ঙ্কর, সাকিব নাকি আপনি? জবাবে কিছুক্ষণ চুপ থেকে রশিদ বলেন, ‘সাকিব দারুণ বোলার তবে আমরা দু’জন এক নই।’ এই বলে কি বলতে চাইলে সাকিব তার জগতে আর আমি আমার জগতে ভয়ঙ্কর! তবে যাই হোক সাকিবকে নিয়ে সমীহও ঝরলো তার কথা বলার সময়।
রশিদ খান খেলেন বাংলাদেশ প্রিমিয়ার লীগেও (বিপিএল)। তবে গেল আসরে আসেননি তিনি। এবার বাংলাদেশে কবে আসবেন প্রশ্ন করতেই সরাসরি উত্তর দিলেন-‘আমার বাংলাদেশে এবার বিপিএলে আসা হচ্ছে। তার আগে তোমাদের সঙ্গে দেখা হচ্ছে না।’ তবে তার আগেও আফগানদের বাংলাদেশে আসতে হবে। বিশ্বকাপের পরই পরই আগষ্ট বা অক্টোবরে তাদের বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে। পরের দিন বাংলাদেশের বিপক্ষে খেলা। মাঠে দারুণ প্রতিযোগিতা হবে বলেও জানালেন তিনি। হোটেল রুমে যেতে যেতে বাংলাদেশ দলের জন্য শুভ কামনা জানালেন। সেই সঙ্গে বললেন, ‘দ্রুতই দেখা হবে বাংলাদেশে।’
ইংল্যান্ড বিশ্বকাপে আফগানদের একটিও জয় আসেনি এখন পর্যন্ত। তাই তারা মুখিয়ে আছে টাইগারদের মরণ কামড়টা দেয়ার জন্য। তবে নিজেদের দলের অবস্থাও ভালো নয়। রশিদ, নবীদের মধ্যে এখন বেশ কোন্দল। ইংল্যান্ডে হোটেলে খেতে গিয়ে নিজেরা নিজেরা করেছেন মারামারি। অভ্যন্তরিণ কোন্দলে দলের মধ্যে বাজছে ভাঙনের সুর। এই বিশ্বকাপ শেষে কপাল পুড়তে পারে আফগান অনেক ক্রিকেটারেরই।
বিশ্বকাপ পয়েন্ট তালিকা
দল ম্যাচ জয় হার পরি. পয়েন্ট নেট
নিউজিল্যান্ড ৬ ৫ ০ ১ ১১ ১.৩০৬
অস্ট্রেলিয়া ৬ ৫ ১ ১ ১০ ০.৮৪৯
ভারত ৫ ৪ ০ ১ ৯ ০.৮০৯
ইংল্যান্ড ৬ ৪ ২ ০ ৮ ১.৪৫৭
শ্রীলঙ্কা ৬ ২ ২ ২ ৬ -১.১১৯
বাংলাদেশ* ৬ ২ ৩ ১ ৫ -০.৪০৭
পাকিস্তান ৬ ২ ৩ ১ ৫ -১.২৬৫
ওয়েস্ট ইন্ডিজ ৬ ১ ৪ ১ ৩ ০.১৯
দক্ষিণ আফ্রিকা ৭ ১ ৫ ১ ৩ -০.৩২৪
আফগানিস্তান* ৬ ০ ৬ ০ ০ -১.৭১২
*বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের আগ পর্যন্ত
সেরা পাঁচ ব্যাটসম্যান
ব্যাটসম্যান ম্যাচ রান সর্বোচ্চ ১০০/৫০ গড়
সাকিব আল হাসান (বাংলাদেশ) ৬ ৪৭৬ ১২৪*২/৩ ৯৫.৩০
ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) ৬ ৪৪৭ ১৬৬ ২/২ ৮৯.৪০
জো রুট (ইংল্যান্ড) ৬ ৪২৪ ১০৭ ২/৩ ৮৪.৮০
অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া) ৬ ৩৯৬ ১৫৩ ১/৩ ৬৬.০০
কেন উইলয়ামসন (নিউজিল্যান্ড) ৫ ৩৭৩ ১৪৮ ২/১ ১৮৬.৫০

সেরা পাঁচ বোলার
বোলার ম্যাচ উইকেট সেরা ইকো.
মোহাম্মদ আমির (পাকিস্তান) ৫ ১৫ ৫/৩০ ৪.৭৬
জোফরা আর্চার (ইংল্যান্ড) ৬ ১৫ ৩/২৭ ৪.৯০
মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া) ৬ ১৫ ৫/৪৬ ৫.৪২
লকি ফার্গুসন (নিউজিল্যান্ড) ৫ ১৪ ৪/৩৭ ৪.৭৬
মার্ক উড (ইংল্যান্ড) ৫ ১২ ৩/১৩ ৪.৭৫
*বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের আগ পর্যন্ত

আপনার মতামত দিন

বাংলাদেশ কর্নার অন্যান্য খবর



বাংলাদেশ কর্নার সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status