বিশ্বরেকর্ডের হাতছানি সাকিবের

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশ কর্নার ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার

বিশ্বকাপের ইতিহাসে ন্যুনতম ১০০০ রানের সঙ্গে ৩০ উইকেট নিতে পারেনি কোনো খেলোয়াড়। এ মাইলফলকটি গড়তে সাকিব আল হাসানের চাই আর মাত্র ৭৬ রান, সঙ্গে ২ উইকেট। বিশ্বকাপে ন্যুনতম ৯০০ রানের সঙ্গে ২৫ প্লাস উইকেট নিতে পেরেছেন মাত্র তিনজন ক্রিকেটার। অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ, শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া আর সাকিব। বিশ্বকাপের তিন আসরে (১৯৮৭, ১৯৯২ ও ১৯৯৯) ৩৩ ম্যাচ খেলে ৯৭৮ রানের সঙ্গে ২৭ উইকেট নেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ। শ্রীলঙ্কার সাবেক ওপেনার জয়াসুরিয়া বিশ্বকাপের পাঁচ আসরে (১৯৯২-২০০৭) ৩৮ ম্যাচে ১১৬৫ রানের পাশাপাশি নিয়েছিলেন ২৭ উইকেট। আর সাকিব (২০০৭-২০১৯) এ পর্যন্ত ২৫ ম্যাচ খেলে ২৮ উইকেট ও ৯২৪ রান করেছেন।
এবারের বিশ্বকাপে ক্যারিয়ারের সেরা ফর্ম দেখছেন সাকিব।
এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বাধিক রান (৩৮৪) তার। ওভালে প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৫ রান করেন। পরের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে চাপের মুখে সাকিবের ব্যাট থেকে আসে ৬৪ রান। বৃষ্টির কারণে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় ব্যাট হাতে নামা হয়নি সাকিবের। কার্ডিফে ইংল্যান্ডের বিপক্ষে তিন অংকের কোটা ছুঁয়ে ফেলেন। করেন ১২১ রান। আর সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরাজিত ১২৪* রানে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে টানা দুই সেঞ্চুরি করার কৃতিত্ব দেখান সাকিব। গত বিশ্বকাপে জোড়া সেঞ্চুরি হাঁকিয়েছিলেন মাহমুদুল্লাহ।
বল হাতেও মন্দ করেননি সাকিব। ৪ ম্যাচে হাত ঘুরিয়ে ৫ উইকেট নিয়েছেন। আর আজ ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নামছে বাংলাদেশ। ফলে সাকিবের কীর্তিটা হয়ে যেতে পারে। আর আজ না হলেও আরো ৩ ম্যাচে সুযোগ আছে। তবে সাকিব এখানেই থেমে যাবেন না, আরো বড় কিছুতে নাম লেখাবেন। প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে ন্যুনতম ১ হাজার রান ও ৫০ উইকেট নেয়ার কীর্তি গড়ার সুযোগটাও যে তার সামনে।  ফর্ম-ফিটনেস সব ঠিক থাকলে ২০২৩ বিশ্বকাপ তো বটেই ২০২৭ বিশ্বকাপও খেলতে পারবেন সাকিব। ২০২৭ বিশ্বকাপে সাকিবের বয়স হবে ৪০ বছর। এই বয়সে আগে অনেকেই বিশ্বকাপ খেলেছেন এবং ফর্মে ছিলেন। চলতি আসরে দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির (৪০), ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল (৩৯), ভারতের মহেন্দ্র সিং ধোনি (৩৭) রয়েছেন সবচেয়ে বুড়োদের তালিকায়।

বিশ্বকাপে ব্যাটে বলে চৌকস নৈপুণ্য
খেলোয়াড়    সময়কাল    ম্যাচ    রান    উইকেট
স্টিভ ওয়াহ    ১৯৮৭-৯৯    ৩৩    ৯৭৮    ২৭
জয়াসুরিয়া    ১৯৯২-০৭    ৩৮    ১১৬৫    ২৭
সাকিব    ২০০৭-১৯*    ২৫    ৯২৪    ২৮

আপনার মতামত দিন

বাংলাদেশ কর্নার অন্যান্য খবর



বাংলাদেশ কর্নার সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status