মাগুরছড়া ট্র্যাজেডি

ক্ষতিপূরণের দাবিতে কমলগঞ্জে মানববন্ধন

বাংলারজমিন

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি | ১৫ জুন ২০১৯, শনিবার
জাতীয় সম্পদ রক্ষা ও মাগুরছড়া গ্যাস বিপর্যয়ে ক্ষয়ক্ষতি আদায়, ক্ষয়ক্ষতির তালিকা প্রকাশসহ কমলগঞ্জ উপজেলার প্রতিটি ঘরে ঘরে গ্যাস সংযোগ দেয়ার দাবিতে সড়ক অবরোধ করে মানববন্ধন করেছে বিভিন্ন পরিবেশবাদী সংগঠন। ২২তম মাগুরছড়া ট্র্যাজেডি দিবস উপলক্ষে গতকাল শুক্রবার প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করে মাগুরছড়ার গ্যাসকূপের সম্মুখে এ কর্মসূচি পালন করা হয়। পরিবেশবাদী সংগঠন জীববৈচিত্র্য রক্ষা কমিটি, পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটি এবং কমলগঞ্জ উন্নয়ন পরিষদ এর উদ্যোগে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ চলাকালে রাস্তার দুই পাশে বিপুলসংখ্যক যানবাহন আটকা পড়ে। ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটির সাধারণ সম্পাদক নির্মল এস পলাশের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে সংহতি প্রকাশ
করে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সুজন কমলগঞ্জ উপজেলা শাখার সম্পাদক প্রভাষক রাবেয়া খাতুন, পাহাড় রক্ষা ও উন্নয়ন  সোসাইটির কেন্দ্রীয় কমিটির সভাপতি সালাউদ্দিন আহমদ, শ্রীমঙ্গল উপজেলা  প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী, কমলগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ
সম্পাদক সাজিদুর রহমান সাজু, কমলগঞ্জ উন্নয়ন পরিষদের সভাপতি সাংবাদিক এমএ ওয়াহিদ রুলু, উদীচী শিল্পীগোষ্ঠী কমলগঞ্জ শাখার সহ-সভাপতি সাংবাদিক প্রণীত রঞ্জন দেবনাথ, কমলকুঁড়ি পত্রিকার সম্পাদক পিন্টু দেবনাথ, মণিপুরী ললিতকলা একাডেমির গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহ, জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি মঞ্জুর আহমদ আজাদ মান্না, সাধারণ সম্পাদক মো. আহাদ মিয়া, নারীনেত্রী  শেখ মনোয়ারা, আদিবাসী নেতা এলিসন সুঙ, পাহাড়রক্ষা ও উন্নয়ন সোসাইটির মৌলভীবাজার  জেলা শাখার আহ্বায়ক বেলাল তালুকদার, সজীব দেব রায়, পাহাড়রক্ষা ও উন্নয়ন  সোসাইটির সভাপতি মোনায়েম খান, উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নিরঞ্জন দেব, উপজেলা হিন্দু মহাজোটের সাধারণ সম্পাদক অর্জুন শর্মা নিধ, কবি পলাশ দেবনাথ প্রমুখ।


এ সময় বক্তারা বলেন, মার্কিন কোমপানি অক্সিডেন্টালের খামখেয়ালিপনার কারণে ১৯৯৭ সালের ১৪ জুন মধ্যরাতে মাগুরছড়া গ্যাসকূপে গ্যাস বিস্ফোরিত হয়। তখন আগুনে পুড়ে গ্যাস, চা বাগান, বনাঞ্চল, রেলপথ, সড়কপথসহ আশপাশের ঘরবাড়ি। মারাত্মক ক্ষতি হয় পরিবেশের। কিন্তু আজো ক্ষতিপূরণ আদায় করা সম্ভব হয়নি। অবিলম্বে আন্তর্জাতিক আদালতে মামলা করে ক্ষতিপূরণ আদায় করতে সরকারকে উদ্যোগ নেয়ার আহ্বান জানানো হয় মানববন্ধন  থেকে।
মানববন্ধন শেষে প্রধানমন্ত্রীর বরাবরে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে পাহাড়রক্ষা ও উন্নয়ন সোসাইটি কমলগঞ্জ উপজেলা শাখা স্মারকলিপি প্রদান করে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শ্রীলঙ্কায় যাচ্ছেন না মাশরাফি

পানিবন্দি মানুষ মানবেতর জীবন

‘তুইতোকারিকে’ কেন্দ্র করে চার খুন

ঢাকায় বাড়ছে জীবনযাত্রার ব্যয় কাবু মধ্যবিত্ত

আদালতে মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি

ডেঙ্গু রোগীদের ভিড়

ভয়ঙ্কর মাদক আইস ছড়িয়ে দিচ্ছে আন্তর্জাতিক চক্র

দুই মামলা, আতঙ্কিত না হওয়ার পরামর্শ পুলিশের

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসির সংশ্লিষ্ট বিভাগের ছুটি বাতিল

দুর্নীতিকে দুর্নীতি হিসেবেই দেখব- ওবায়দুল কাদের

সিলেটে ধর্ষিতার স্বামীর ফরিয়াদ

কাঁচাবাজারে বন্যার প্রভাব

কিশোর গ্যাংয়ের অন্তর্দ্বন্দ্বে খুন

পাকুন্দিয়ায় নিহত স্কুলছাত্রীর ময়নাতদন্তে ধর্ষণের আলামত

টিআইবি’র উদ্বেগ প্রত্যাহারের আহ্বান

ভূমিকম্পের তীব্রতা ছিল সিলেটে