আশ্চর্যজনক রুবিকস কিউব

অনলাইন ডেস্ক

রকমারি ১৫ মার্চ ২০১৯, শুক্রবার

কানাডার একটি বিজ্ঞান জাদুঘরে ৮ সপ্তাহ সময় নিয়ে তৈরি করা হয়েছে বিশে^র সবচেয়ে বড় রুবিকস কিউব। ট্যালাস স্পার্ক সায়েন্স সেন্টার এই সুপার সাইজের খেলনাটি একটি প্রতিযোগিতা ইভেন্টে উন্মোচন করে। রুবিক’স কিউবটি দৈর্ঘ, প্রস্ত ও উচ্চতায় সমানভাবে ৫ ফুট ৬ ইঞ্চি। এর আগে সবচেয়ে বড় রুবিক’স কিউবটি ছিল দৈর্ঘ, প্রস্ত ও উচ্চতায় সমানভাবে ৫ ফুট ১.৬ ইঞ্চি। গিনেস বিশ^ রেকর্ডের ওয়েব সাইটে এ তথ্য প্রকাশ করা হয়।

খেলনাটি বাণিজ্যিকভাবে সহজলভ্য উপাদান দিয়ে এমনভাবেই তৈরি করা হয়েছে, যেটা স্বাভাবিকভাবে খেলার উপযোগী, ছোট কিউব যেমনটা হয়ে থাকে।
এরনো রুবিকের জন্মদিন উপলক্ষে এক প্রতিযোগিতা অনুষ্ঠানকে সামনে রেখে এই বিশাল আকৃতির কিউব তৈরি কথা ভাবে ট্যালাস স্পার্কের একটি দল। ওই অনুষ্ঠানের প্রোগ্রামার হারপ্রিড ড্যানজাল বলেন, একটি কৌতুহল থেকেই এই চিন্তা মাথায় আসে। একটি রুবিকর কিউব কীভাবে কাজ করে, সবচেয় বড় রুবিক কিউবটি কী, আমরা সেটা তৈরি করতে পারি কিনা- এসব প্রশ্ন থেকেই একসময় এটা তৈরি করা।

তিনি বলেন, রুবিক’স কিউব নিজেই একটি আশ্চর্যজনক যন্ত্র। এতে প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং, শিল্প, গণিত নানা বিষয় জড়িত। তার মতে, এটা তৈরিতে বড় কৃতিত্বের দাবিদার ওয়েস নেলসন। শুরুতে মনে হয়েছিল এটা তৈরি করা অসম্ভব, কিন্তু ওয়েস এতে প্রতিজ্ঞবদ্ধ ছিলেন। সে-ই ভেবেছিল, যেহেতু আমরা এটা তৈরি করবোই, তাহলে রেকর্ড গড়ার চেষ্টা করতে সমস্যা কি।

আপনার মতামত দিন

রকমারি অন্যান্য খবর

পদবি যখন করোনা!

২৪ অক্টোবর ২০২০



রকমারি সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status