কামরুল হাসান ভূঁইয়া আর নেই

অনলাইন ডেস্ক

অনলাইন (৩ বছর আগে) আগস্ট ৬, ২০১৮, সোমবার, ৭:২৯ পূর্বাহ্ন

 মুক্তিযোদ্ধা মেজর (অব.) কামরুল হাসান ভূঁইয়া আর নেই। সোমবার দুপুর ১২টা ৪০ রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এসময় তার বয়স হয়েছিলো ৬৬ বছর। তিনি বেশ কিছুদিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। কামরুল হাসান ভূঁইয়া ১৯৫২ সালের ২৪শে জুলাই কুমিল্লাায় জন্মগ্রহণ করেন। যশোর জিলা স্কুল ও ঝিনাইদহ ক্যাডেট কলেজে পড়া শেষে সেনাবাহিনীতে যোগ দেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেন। তরুণ যোদ্ধা হিসেবে নাম লেখান মুক্তিযুদ্ধের ২ নম্বর সেক্টরে।
মেজর (অব.) কামরুল হাসান ভূঁইয়া আমৃত্যু মুক্তিযুদ্ধ বিষয়ে গবেষণা করে গেছেন। তার প্রকাশিত উল্লেখযোগ্য মুক্তিযুদ্ধবিষয়ক বইগুলো হচ্ছে- 'জনযুদ্ধের গণযোদ্ধা, বিজয়ী হয়ে ফিরবো নইলে ফিরবোই না, ২নম্বর সেক্টর এবং কে- ফোর্স কমান্ডার-খালেদের কথা (সম্পাদিত), একাত্তরের কন্যা, জায়া, জননীরা , পতাকার প্রতি প্রণোদনা, মুক্তিযুদ্ধে শিশু-কিশোরদের অবদান ও একাত্তরের দিনপঞ্জী ইত্যাদি।
তিনি বেইজিং ল্যাংগুয়েজ অ্যান্ড কালচার ইউনিভার্সিটি থেকে চীনা ভাষায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৯৬ সালে সেনাবাহিনী থেকে স্বেচ্ছায় অবসর নেন। লেখক কামরুল ইসলাম ভূঁইয়া গবেষণা প্রতিষ্ঠান ‘সেন্টার ফর লিবারেশন ওয়ার স্টাডিজের’ চেয়ারম্যান ছিলেন। মুক্তিযুদ্ধবিয়ষক সাহিত্যে অবদান রাখায় ২০১৮ সালে পান বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

ভারতের কাছে বড় লজ্জা !

২০ জানুয়ারি ২০২২

শনাক্তের হার ২৬.৩৭

নতুন শনাক্ত ১০৮৮৮, আরও ৪ জনের মৃত্যু

২০ জানুয়ারি ২০২২



অনলাইন সর্বাধিক পঠিত



ফেনী আইনজীবী সমিতির নির্বাচন

বিএনপি-জামায়াত ১০টি, আওয়ামী লীগ ৪টিতে জয়ী

DMCA.com Protection Status