বাপার মানববন্ধনে আবুল মকসুদ

‘২৫ বছরে দেশ বসবাসের অযোগ্য হয়ে পড়বে’

স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ/সিংগাইর প্রতিনিধি

বাংলারজমিন ২৮ জুলাই ২০১৮, শনিবার

মানিকগঞ্জ পাওয়ার জেনারেশন লি.সহ সব অবৈধ দখলের হাত থেকে ধলেশ্বরী নদী রক্ষার দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। গতকাল বেলা ১১টা থেকে সিংগাইরে ধলেশ্বরী নদীর উপর শহীদ রফিক সেতুতে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সহ-সভাপতি সৈয়দ আবুল মকসুদ বলেন, অর্থনীতি ও রাজনীতির মুক্তির জন্য বাংলাদেশ ৭১ সালে স্বাধীন হয়েছিল। ৭১ সালের ১৬ই ডিসেম্বর আমরা রাজনৈতিক মুক্তি অর্জন করেছি। তারপর থেকে আমাদের দেশে চলছে অর্থনৈতিক মুক্তির সংগ্রাম। দেশ অর্থনৈতিক ক্ষেত্রে অনেক দূর এগিয়ে এসেছে। অত্যন্ত দুঃখের বিষয় অর্থনৈতিক অগ্রগতির কথা বলে এক শ্রেণির শিল্পপতি ব্যবসায়ী যেভাবে নদী দূষণ করছে এতে অর্থনৈতিকভাবে যে দেশ ধ্বংস হয়ে যাবে শুধু তাই নয় আগামী ২৫ বছরের মধ্যে বাংলাদেশ মানুষের বসবাসের যোগ্য থাকবে না। নদীকে যেভাবে হত্যা করা হচ্ছে এটা জাতিকে হত্যা করার নীল নকশা বলে আমার কাছে মানে হচ্ছে।
আজকে সব চেয়ে বেশি বিপন্ন বাংলাদেশের নারী এবং নদী। আগামীকাল থেকে ধলেশ্বরী নদী দখলকারী মানিকগঞ্জ পাওয়ার জেনারেশন লি.-এর নির্মাণ কাজ বন্ধের দাবি জানান অন্যথায় বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারী দেন তিনি।
এ সময় উপস্থিত ছিলেন জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য শারমীন মুরশিদ, বাপার সমন্বয়ক মিহির বিশ্বাস, বাপার যুগ্ম সম্পাদক শরিফ জামিলুর, ধলেশ্বরী বাঁচাও আন্দোলনের মানিকগঞ্জের আহ্বায়ক আজাহারুল ইসলাম আরজু, অ্যাডভোকেট ইতি রানী সাহা, কৃষ্ণপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল হামিদ, প্রভাষক যগিদাস চন্দ্র বালু প্রমুখ। উল্লেখ্য, সিংগাইরের শহীদ রফিক সেতুর পশ্চিম পাশে ধলেশ্বরী নদী দখলের অভিযোগ উঠেছে ঢাকা নর্দান পাওয়ার জেনারেশনস লিমিটেডের বিরুদ্ধে। প্রতিষ্ঠানটি মানিকগঞ্জ পাওয়ার জেনারেশন লি. নামের একটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র গড়ে তোলার জন্য সেখানে নদী ভরাট করে চলেছে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

ওসমানীনগরে কাভার্ডভ্যানে ট্রাকের ধাক্কা, নিহত ২

২৬ সেপ্টেম্বর ২০২১

সিলেটের ওসমানীনগরে দাঁড়িয়ে থাকা একটি কাভার্ড ভ্যানের পেছনে ট্রাকের ধাক্কায় দুইজনের মৃত্যু হয়েছে। আজ ভোর ...

ঘাটাইলে গৃহবধূর মরদেহ উদ্ধার

২৬ সেপ্টেম্বর ২০২১

টাঙ্গাইলের ঘাটাইলে এক গৃহবধূকে নৃশংসভাবে হত্যার অভিযোগ উঠেছে। শনিবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে রসুলপুর ইউনিয়নের গর্জনাপাড়া ...

মেহেরপুরে সাপের কামড়ে নারীর মৃত্যু

২৬ সেপ্টেম্বর ২০২১

মেহেরপুরের গাংনী উপজেলার মটমুড়া ইউনিয়নের চরগোয়াল গ্রামে সাপের কামড়ে আকলিমা খাতুন (৫০) নামের এক নারীর ...

নিকলীর হাওরে বেড়াতে গিয়ে লাশ হলেন দুই পর্যটক

২৫ সেপ্টেম্বর ২০২১

কিশোরগঞ্জের নিকলীর হাওরে বন্ধুদের সঙ্গে বেড়াতে এসে গোসল করতে নেমে দুই পর্যটক পানিতে ডুবে মারা ...

উল্লাপাড়ায় প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ

২৬ সেপ্টেম্বর ২০২১

 সিরাজগঞ্জের উল্লাপাড়ায় গৃহশিক্ষক দ্বারা ধর্ষণের শিকার হয়েছেন এক প্রবাসীর স্ত্রী। ঘটনাটি ঘটেছে উপজেলার পঞ্চক্রোশী ইউনিয়নের ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status