বাংলারজমিন

টু ক রো খ ব র

১৫ মে ২০১৮, মঙ্গলবার, ৯:৩১ পূর্বাহ্ন

কেন্দুয়ায় ১৩ জুয়াড়ি গ্রেপ্তার
কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি: নেত্রকোনার কেন্দুয়া থানা পুলিশ পৃথক স্থানে অভিযান চালিয়ে ১৩ জুয়াড়িকে গ্রেপ্তার করে গতকাল আদালতে সোপর্দ করেছে। রোববার রাতে আইপিএল ক্রিকেট খেলা দেখে বাজি ধরে জুয়া খেলারত অবস্থায় উপজেলার সান্দিকোনা বাজারের আব্দুল হাকিমের চায়ের দোকান এবং গড়াডোবা ইউনিয়নের বান্দনাল বাজারের হামিদ মিয়ার চায়ের দোকানে পুলিশ অভিযান চালিয়ে ১৩ জুয়াড়িকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারদের বিরুদ্ধে জুয়া আইনে থানায় পৃথক দু’টি মামলা দায়ের করেছে পুলিশ। গ্রেপ্তাররা হলো- উপজেলার ডাউকী গ্রামের জিয়াউর রহমান (৩৫), আল-আমীন (৩৮), আব্দুল মান্নান (৪৫), পুবাটি গ্রামে রফিকুল (৪২), রতন মিয়া (৩৮), পটুয়াপাড়া গ্রামের আল-আমীন (৩৬), শামীম আহমেদ (৩৩), চরখিদিরপুর গ্রামের নূরে আলম (৪০), সান্দিকোনা গ্রামের সাফায়াতুল্লাহ (৩২), সিংহের গাঁও গ্রামের দিপক (২০), বান্দনাল গ্রামের বাচ্ছু মিয়া (৩৫), হামিদ মিয়া (৩০) ও সোহেল (২২)।
তালতলীতে মানববন্ধন
তালতলী (বরগুনা) প্রতিনিধি: মৎস্য, বনজ ও কৃষি সম্পদ রক্ষার্থে কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ প্রকল্প বন্ধের দাবিতে মানববন্ধন করেন এলাকার সাধারণ মানুষ। ১৪ই মে সোমবার সকাল ১০টায় তালতলী উপজেলার জয়ালভাঙ্গা এলাকায় মানববন্ধন অনুষ্ঠিত হয়। উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের নান্না জোমাদ্দারের সভাপত্বিতে এলাকার সহস্রাধিক সাধারণ মানুষ মৎস্য, বনজ ও কৃষি সম্পদ রক্ষার্থে বিধ্বংসী কয়লা তাপবিদ্যুৎ প্রকল্প বাতিল করার দাবিতে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে অংশ নেয়। আই সো টেক ইলেকট্রিফিকেশন কোম্পানি লিমিটেড তালতলী উপজেলার ২৩০ একর জমি নিয়ে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ শুরু করতে যাচ্ছে। এখন পর্যন্ত বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য ১৮০ একর জমি অধিগ্রহণ সম্পন্ন হয়েছে আরো ৫০ একর জমি অধিগ্রহণ করবে বলে জানা যায়।
নওগাঁয় মানববন্ধন
নওগাঁ প্রতিনিধি: ফসলের লাভজনক দাম, ইউনিয়ন পর্যায়ে সরকারি ক্রয়কেন্দ্র চালু, সরাসরি কৃষকের কাছ থেকে ধান, গম পাটসহ অন্যান্য ফসল ক্রয়ের দাবিতে নওগাঁয় মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। বাংলাদেশ কৃষক সমিতি নওগাঁ জেলা শাখার আয়োজনে গতকাল সকাল সাড়ে ১১টায় মুক্তির মোড় শহীদ মিনারের পাশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
নেত্রকোনায় ইয়াবাসহ পৌর কাউন্সিলর আটক  
নেত্রকোনা প্রতিনিধি: নেত্রকোনা পৌরসভার সামনে থেকে  গতকাল দুপুরে পৌরসভার ১নং ওয়ার্ডের কাউন্সিলর আবুল কালাম খোকনকে ইয়াবাসহ আটক করেছে নেত্রকোনা মডেল থানা পুলিশ। এ সময় পুলিশ তার কাছ থেকে ১০১২ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করে।
     
হরিহরনগর ইউপি নির্বাচন আজ

মণিরামপুর (যশোর) প্রতিনিধি: মণিরামপুরের হরিহরনগর ইউপি নির্বাচন আজ (মঙ্গলবার)। ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। গতকাল বিকালে ভোটগ্রহণ করার দায়িত্ব প্রাপ্তরা নির্বাচনী এলাকায় প্রতিটি ভোটকেন্দ্রে অবস্থান নিয়েছেন। রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার মো. শহিদুুর রহমান জানান, অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে প্রাশসনের পক্ষ থেকে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এ নির্বাচন সম্পন্ন করতে প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসার ছাড়াও মাঠে থাকছেন তিনজন ম্যাজিস্ট্রেট, পুলিশের পাঁচটি স্টাইকিং ফোর্স, র‌্যাবের পৃথক তিনটি স্টাইকিং ফোর্স, এক প্লাটুন বিজিবি এবং প্রতিটি ভোটকেন্দ্রে নিয়োজিত থাকবেন সাত জন পুলিশ ও ১৭ জন আনসার-ভিডিপি সদস্য।
আটোয়ারীতে আইন-শৃঙ্খলা কমিটির সভা
আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি: আটোয়ারী উপজেলা প্রশাসনের আয়োজনে আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা ১৪ এপ্রিল সোমবার উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার শারমিন সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত আইন- শৃঙ্খলা কমিটির সভায় উপজেলার সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে উপদেষ্টা হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ মো. আবদুুর রহমান।
ঝিনাইদহে কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা
ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহে স্বতন্ত্র এবতেদায়ী মাদ্‌রাসার শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান করা হয়েছে। সোমবার দুপুরে শহরের কুটুম কমিউনিটি সেন্টারে এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। স্বতন্ত্র এবতেদায়ী মাদ্‌রাসা শিক্ষক সমিতি জেলা শাখার সভাপতি  আনোয়ার হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি ও শৈলকুপা আসনের সংসদ সদস্য আবদুুল হাই।
মতলবে কৃষি যন্ত্রপাতি বিতরণ
মতলব (চাঁদপুর) প্রতিনিধি: মতলবে খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল বৃদ্ধি প্রকল্প- ২য় পর্যায় (২য় সংশোধিত) এর উন্নয়ন সহায়তার (ভর্তুকি) আওতায় কৃষি যন্ত্রপাতি বিতরণ। কৃষি পুনর্বাসন ও বাস্তবায়ন কমিটির পাসকৃত কৃষক তালিকা প্রকল্প বাস্তবায়ন কমিটি কতৃক অনুমোদিত কৃষক আলী আকবরকে গত ১৪ মে কৃষি সমপ্রসারণ অধিদপ্তর, মতলব দক্ষিণ কার্যালয় প্রাঙ্গণে বিতরণ করা হয়। বিতরণ করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিদুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, উপজেলা কৃষি কর্মকর্তা দিলরুবা খানম। এ সময় উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আজহারুল ইসলাম কিরণসহ কৃষকবৃন্দ।
কিশোরগঞ্জ চক্ষু হাসপাতালের যুগপূর্তি অনুষ্ঠান
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে: কিশোরগঞ্জ চক্ষু হাসপাতালের এক যুগ পূর্তি উদযাপন করা হয়েছে। সোমবার বিকালে শহরতলীর লতিবাবাদ এলাকার হাসপাতাল মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. মো. হাবিবুর রহমান। এতে সভাপতিত্ব করেন বেসরকারি সংস্থা নারী উদ্যোগ কেন্দ্র (নউক) এর নির্বাহী পরিচালক মাশহুদা খাতুন শেফালী। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন কিশোরগঞ্জ এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহনাজ কবীর ও আরজত আতরজান উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. আব্দুল্লাহ। এতে অন্যদের মধ্যে কিশোরগঞ্জ চক্ষু হাসপাতালের প্রশাসক মাহ্‌সূরা খন্দকার, হাসপাতালের চিফ কনসালটেন্ট ডা. বিটু কৃষ্ণ রায়, নারী উদ্যোগ কেন্দ্র (নউক) এর সমন্বয়কারী সাকের আহম্মদ প্রমুখ বক্তৃতা করেন। অনুষ্ঠানে কেক কেটে হাসপাতালের যুগপূর্তি উদযাপন করা ছাড়াও হাসপাতালের সেরা কর্মকর্তা-কর্মচারীদের পুরস্কৃত করা হয়।

সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে
মা সমাবেশ অনুষ্ঠিত
স্টাফ রিপোর্টার, সিলেট থেকে: ‘জড়ায়ে মায়ের গলা শিশু কহে আসি, মা, তোমারে কত ভালোবাসি’- এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গতকাল সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে বিশ্ব মা দিবস উপলক্ষে এক ব্যতিক্রমধর্মী প্রতিযোগিতামূলক “মায়ের কাছে চিঠি লেখা” অনুষ্ঠানের পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জগদীশ চন্দ্র দেবনাথের সভাপতিত্বে বক্তব্য রাখেন, অত্র প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষক মো. কবির খান (দিবা), সহকারী প্রধান শিক্ষক সালমা নুরুন্নাহার (প্রভাতী), মা সমাবেশের আহ্বায়ক শিলা সাহা। সভাপতির বক্তব্যে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জগদীশ চন্দ্র দেবনাথ বলেন, মা দিবসের মূল উদ্দেশ্য হলো জন্মদাত্রী মাকে যথাযথ সম্মান দেখানো। দুনিয়ার সকল ভাষার মধ্যে ‘মা’ ডাকটি হচ্ছে সবচেয়ে মধুর। সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ফৌজিয়া আক্তারের পরিচালনায় মায়েদের মধ্যে থেকে বক্তব্য রাখেন চায়না চৌধুরী, রত্না বেগম, নিরাত নওরীন, পপি ভৌমিক, সুমি পাল। মা দিবসের চিঠি পাঠ করে অত্র বিদ্যালয়ের ছাত্র প্রতীক পনতীর্থ, আদিত্য মজুমদার, নাফিক শাহরিয়া খান, শাহরিয়ার আহমদ সোহান, তাহমিদ মুত্তাকী, সৌম্য, মোস্তফা বানিব নেহাল। অনুষ্ঠানে ৩২ জন ছাত্রকে সেরা চিঠি লেখার জন্য পুরস্কার দেয়া হয়।
হবিগঞ্জে কৃতী শিক্ষার্থী সংবর্ধনা
স্টাফ রিপোর্টার, হবিগঞ্জ থেকে: হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট  মো. আবু জাহির বলেছেন, অনেক শিক্ষার্থী শুরুর দিকে ভালো ফলাফল করলেও এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় গিয়ে ঝড়ে পড়ে। এই ঝড়ে পড়া রোধে শিক্ষার্থীদের দুর্বলতা খুঁজে  বের করে তাদেরকে নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে পাঠদান করতে হবে। এক্ষেত্রে শিক্ষাকদের পাশাপাশি অভিভাবকদেরকেও সচেতনতার সঙ্গে তাদের পাশে থাকতে হবে। গত সোমবার সকালে হবিগঞ্জ শহরের বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে কৃতী শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন হবিগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. সফিউল আলম, জেলা শিক্ষা অফিসার অনীল কৃষ্ণ মজুমদার, বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু কুমার কর্মকার প্রমুখ। এছাড়াও বক্তৃতা করেন হবিগঞ্জ হাইস্কুল এন্ড কলেজের সিনিয়র শিক্ষক সাবিনা  চৌধুরী, বক্তারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক গুরুদাশ বণিক প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম  শ্রেণির ছাত্রী শাকিরা হাসান ও জয়ীতা দাশ। প্রধান শিক্ষক সুধাংশু কুমার কর্মকার জানান, শিক্ষার্থীদের লেখাপড়ায় আরো বেশি আগ্রহী করতে বিদ্যালয়ের পক্ষ থেকে সর্বমোট ২২০ ছাত্রীকে এই সংবর্ধনা প্রদান করা হয়েছে। এর মাঝে বিগত এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ৮০ শিক্ষার্থী, জেএসসিতে বৃত্তিপ্রাপ্ত ৪৫ এবং পিএসসিতে বৃত্তিপ্রাপ্ত ৯৫ শিক্ষার্থী। সংবর্ধনা প্রাপ্ত সকল শিক্ষার্থীরা হাতে বঙ্গবন্ধুর আত্মজীবনী ও ডায়েরিসহ বিভিন্ন ধরনের বই উপহার দেয়া হয়।
মুন্সীগঞ্জে সিমেন্টচাপায় দুই শ্রমিক নিহত
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে : মুন্সীগঞ্জে ক্রাউন সিমেন্ট (এমআই) কারখানা পরিষ্কার করতে গিয়ে দুই শ্রমিক নিহত ও অপর এক শ্রমিক আহত হয়েছে। গতকাল সোমবার সকাল ৭টার দিকে মুন্সীগঞ্জ সদরের পশ্চিম মুক্তারপুরে ক্রাউন সিমেন্ট ফ্যাক্টরিতে এ ঘটনা ঘটে। নিহতরা হলো- চাঁদপুর জেলার মতলবের মান্দাতলা গ্রামের শাহাদত খন্দকারের ছেলে শাহীন (৩১) ও ময়মনসিংহের রাশিদুল (২৫)। আহত হাফিজুর টাঙ্গাইল জেলার ঘাটাইলের দশআনী বকশিয়া গ্রামের ফজলুর রহমানের ছেলে। তাকে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতদের মরদেহ দুপুরে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।
সীমান্তে ৩ বাংলাদেশিকে আটক করেছে বিএসএফ
বালিয়াডাঙ্গী (ঠাকুরগাও ) প্রতিনিধি : গত রোববার বালিয়াডাঙ্গী উপজেলার পাড়িয়া সীমান্তে ৩ বাংলাদেশী গরু ব্যবসায়ীকে আটক করেছে ভারতীয় সাতভিটা ক্যাম্পের বিএসএফ। গত শনিবার দিবাগত রাতে উপজেলার আমজানখোর ইউনিয়নের হরিণমারী ও তারাঞ্জুবাড়ী গ্রামের ইসমাঈলের পুত্র সায়েদ আলী (৩৫), মকবুল হোসেনের পুত্র শাহ আলম (৩৩) ও আবুল হোসেনের পুত্র পারোল হক (৪৫) ভারতে গরু কিনে বাংলাদেশের পাড়িয়া সীমান্ত দিয়ে আসার চেষ্টা করছিল।
গাইবান্ধায় মা-মেয়েকে রাতভর গণধর্ষণ
উত্তরাঞ্চল প্রতিনিধি: গুপ্তধন পাইয়ে দেয়ার কথা বলে গোবিন্দগঞ্জের নিভৃত পল্লীতে জিনের বাদশাহ প্রতারক চক্রের সদস্যের কাছে গণ ধর্ষণের শিকার হয়েছে মা-মেয়ে। গণধর্ষণের ঘটনাটি ঘটেছে শনিবার রাতভর কাটাখালী নদীর দুর্গম চরাঞ্চলে। এঘটনায় জড়িত সাদা মিয়া নামের এক জিনের বাদশাহকে গ্রেপ্তার করেছে পুলিশ। পুলিশ জানায়, দীর্ঘদিন ধরে গাইবান্ধার গোবিন্দগঞ্জসহ বিভিন্ন এলাকায় জিনের বাদশাহ নামের সংঘবদ্ধ প্রতারক চক্র অপকর্ম চালিয়ে আসছে। এই চক্রের হাতে অন্তত সহস্রাধিক মানুষ তাদের সহায় সম্বল হারিয়ে পথে বসেছে। শতাধিক নারীকে কৌশলে ডেকে এনে গণধর্ষণ করা হয়েছে। হত্যাও করা হয়েছে একাধিক নারীকে। গোবিন্দগঞ্জসহ কয়েকটি থানায় জিনের বাদশাহ প্রতারকদের বিরুদ্ধে শতাধিক মামলাও হয়েছে। কিন্তু কাজের কাজ হয়নি কিছুই। ফলে একের পর এক হত্যা ধর্ষণ চলেই আসছে। এই চক্রের হাতে এবার গণধর্ষণের শিকার হয়েছে মা-মেয়ে। জিনের বাদশাহ চক্রের সদস্যরা প্রথমে বিভিন্ন এলাকায় দিনমজুর হিসেবে কাজ করতে যায়। তারপর দুর্বলতার সুযোগ নিয়ে গৃহস্থের বাড়িতে আশ্রয় নেয়। তারপর শুরু হয় তাদের অপকৌশল। সরলতার সুযোগ নিয়ে জিনের বাদশাহ তাদের নানা রকম প্রলোভন দেখায় এবং তাদের বাড়িতে আমন্ত্রণ জানান ।  পুলিশ আরো জানায়, দীর্ঘদিন ধরে গোবিন্দগঞ্জের এই প্রতারক চক্র সাধারণ মানুষের মোবাইল ফোনে গভীর রাতে ফোন দিয়ে ধর্মীয় কথাবার্তা বলে তাদের দুর্বল করে এবং গুপ্তধন পাইয়ে দেয়ার প্রলোভন দিয়ে মানুষের সঙ্গে প্রতারণা করে আসছে। একই কৌশলে প্রতারক চক্রের সদস্যরা তাদের মোবাইল নম্বর সংগ্রহ করে ‘জিনের বাদশাহ’ পরিচয় দিয়ে কৌশলে তাদের কাছ থেকে ১ লাখ ২০ হাজার টাকা হাতিয়ে নেয়। শুক্রবার গুপ্তধন পাইয়ে প্রলোভন দেখিয়ে জামালপুর থেকে মা-মেয়েকে ডেকে আনে জিনের বাদশাহ সাদা মিয়াসহ প্রতারক চক্র। গুপ্তধন পাওয়ার আশায় ওই মা ও মেয়ে চলে আসে গাইবান্ধার গোবিন্দগঞ্জে। গভীর রাতে গোবিন্দগঞ্জ বাসস্ট্যান্ডে অপেক্ষা করতে থাকে তারা । তারপর জিনের বাদশাহ প্রতারক চক্রের সদস্য সাদা মিয়াসহ তাদের মটরসাইকেলে করে গাইবান্ধার গোবিন্দগঞ্জের কাটাখালী নদীর নির্জন বালুচরে নিয়ে যায়। শুক্রবার রাতভর তাদের গণধর্ষণ করা হয়। প্রতারকরা সেখানে মা-মেয়েকে রাতভর ধর্ষণের পর তাদের ফেলে রেখে পালিয়ে যায়। এ ঘটনার পর বেগতিক দেখে শনিবার সকালে মা-মেয়ে গোবিন্দগঞ্জ থানায় আশ্রয় নেন। গোবিন্দগঞ্জ থানার ওসি মজিবুর রহমান জানান, এ ঘটনায় থানায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে এবং অভিযুক্তদের খুঁজে বের করতে পুলিশ কাজ শুরু করেছে।






প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status