এক্সক্লুসিভ

নারী সাংবাদিকতায় নাসিমা খান মন্টি

তানভীর আলম খান

৫ মে ২০১৮, শনিবার, ৯:০৮ পূর্বাহ্ন

নাসিমা খান মন্টি দৈনিক আমাদের অর্থনীতির ভারপ্রাপ্ত সম্পাদক এবং ঢাকা ভিত্তিক দেশব্যাপী প্রচারিত কোনো জাতীয় দৈনিকে সত্যি সত্যি সক্রিয় অন্যতম শীর্ষস্থানীয় সম্পাদক। এরকম শীর্ষপদে চ্যালেঞ্জিং দায়িত্ব পালনে তাকে অনেক মেধার চর্চা করতে হয় এবং পরিশ্রমও করতে হয় কঠোর।
তার সঙ্গে কথা বলে জানা গেল যে, তিনি সপ্তাহে সব কর্ম দিবসেই ঘুম থেকে ওঠেন ভোর ৬টায়। বাচ্চাদের তৈরি করে সকাল সাড়ে ৭টার মধ্যে স্কুলে পাঠান। তারপর সকাল ১০টায় সপ্তাহে ছ’দিন অফিসে পৌঁছান তিনি। সাধারণত প্রথম বৈঠক করেন পত্রিকার বিজ্ঞাপন বিভাগের সঙ্গে। এই বৈঠকটি খুব দীর্ঘ হয় না। ভারপ্রাপ্ত সম্পাদক কিছু দিক নির্দেশনা দেন তারপর হিসাব বিভাগের সঙ্গে কাজে বসেন। প্রতিদিনই কিছু না কিছু আর্থিক অনুমোদন দিতে হয় এবং কিছু চেকে স্বাক্ষর করতে হয়।
সাড়ে ১১টার মধ্যে ঢোকেন কেন্দ্রীয় বার্তা কক্ষে। সেখানেও কিছু পরামর্শ অথবা আইডিয়া দেন দিনের বিভিন্ন রিপোর্টিং বিষয়ে। খোঁজ খবর নেন দেশ  বিদেশের সর্বশেষ খবরাখবরের।
মাঝে মাঝে এ সময় বসেন কোনো পছন্দের বিষয়ে মন্তব্য প্রতিবেদন লিখতে, দুপুর ১টায় অফিস ছেড়ে যান। ছোট সন্তানকে স্কুল শেষে তুলে নিয়ে বাসায় ফেরেন। পরিবারের সবার সঙ্গে দুপুরের খাবার গ্রহণ করেন।
আবার পত্রিকা অফিসে আসেন মোটামুটি বিকাল ৪টায়, বসেন কেন্দ্রীয় বার্তা কক্ষে। দিনের উল্লেখযোগ্য খবরাখবর বা ব্রেকিং নিউজ সম্পর্কে জানার চেষ্টা করেন এবং নিজের মতামত দেন। বিকাল সাড়ে ৫টা নাগাদ আবার বসেন বিজ্ঞাপন বিভাগ এবং আর্থিক আদায় বিভাগের সঙ্গে, এই বৈঠক চলে প্রায় একঘণ্টা। সাড়ে ৬টা নাগাদ আবার ফিরে যান বাসায়, সময় দেন নিজ পরিবারের সঙ্গে। নিমন্ত্রণ থাকলে মাঝে মধ্যেই যেতে হয় কোনো না কোনো অনুষ্ঠানে।
নাসিমা খান মন্টি সাংবাদিকতা জীবনে কাজ করেছেন এমন সংবাদ প্রতিষ্ঠানগুলো হচ্ছে- দৈনিক আমাদের সময়, এটিএন নিউজ টেলিভিশন, আমাদের সময়.কম, ইংরেজি দৈনিক আওয়ার টাইম ও বাংলা দৈনিক আমাদের নতুন সময়। এ ছাড়াও তিনি একসময় কাজ করতেন বাংলাদেশের শীর্ষস্থানীয় থিংক ট্যাংক সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এ।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status