ট্রাম্পের জেরুজালেম ঘোষণার পক্ষে মিশরের নীরব সমর্থন!

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ জানুয়ারি ২০১৮, মঙ্গলবার
ট্রাম্পের জেরুজালেম ঘোষণায় সমর্থন ছিল মিশরের। এমনকি মিশরের গোয়েন্দারা প্রভাবশালী টিভি উপস্থাপকদেরকে ট্রাম্পের ঘোষণার পক্ষে প্রচারণা চালানোর জন্য চাপ প্রয়োগ করেছেন। সম্প্রতি ফাঁস হওয়া মিশরের বেশকিছু অডিও রেকর্ডে এমন তথ্য পাওয়া গেছে। তুরস্কের মেকামিলিন টিভি চ্যানেলে ওই রেকর্ড প্রচার করা হয়েছে। এ খবর দিয়েছে আল-জাজিরা। খবরে বলা হয়, অডিও টেপের বিষয়টি প্রথমে প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস।
এতে দেখা যায়, জনসম্মুখে ট্রাম্পের জেরুজালেম ঘোষণার বিরোধিতা করলেও আদতে ঘোষণার পক্ষে নীরব সমর্থন ছিল মিশরের। রেকর্ডিং অনুযায়ী, মিশরের একজন গোয়েন্দা কর্মকর্তা টিভি উপস্থাপকদের বলেন, ইসরাইলের সঙ্গে বিরোধ মিশরের জাতীয় স্বার্থের জন্য না। তিনি উপস্থাপকদের মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের জেরুজালেম ঘোষণার বিরোধিতা না করতে বলেন। টাইম ম্যাগাজিনের খবরে বলা হয়েছে, ক্যাপ্টেন আশরাফ-ইল খোলি উপস্থাপকদের এসব কথা বলেন। তবে মিশর সরকার এই খবর প্রত্যাখ্যান করেছে। দেশটি জানিয়েছে, জেরুজালেম ঘোষণার বিষয়ে মিশরের অবস্থান অপরিবর্তিত রয়েছে। এছাড়া সরকারি সিদ্ধান্ত শুধু মিশরের  প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী ও দাপ্তরিক বিবৃতির মাধ্যমে প্রকাশ করা হয়।
সোমবার ফিলিস্তিনের এক কর্মকর্তাও অডিও টেপের বিষয়বস্তুর সত্যতা বাতিল করে দেন। প্যালেস্টানিয়ান লিবারেশন অর্গানাইজেশনের নির্বাহী কমিটির সদস্য কাইস আবদুল কারিম জানান, তার বিশ্বাস মিশর এখনো ফিলিস্তিনিদের পক্ষে রয়েছে। তিনি বলেন, আমি মনে করি যুক্তরাষ্ট্র ইচ্ছাক্রিতভাবে এমন একটি অবস্থার সৃষ্টি করতে চাইছে যে পরিস্থিতিতে তারা বলতে পারে যে, তাদের পদক্ষেপের পেছনে নির্দিষ্ট কিছু আরব সরকারের নীরব অনুমোদন ছিল।
সবার আগে ট্রামেপর জেরুজালেম ঘোষণার বিরুদ্ধে নিন্দা প্রকাশকারী দেশগুলোর একটি হচ্ছে মিশর। এমনকি, দেশটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ট্রামেপর এই পদক্ষেপ প্রত্যাখ্যান করতে একটি প্রস্তাবও উত্তাপন করে। কিন্তু যুক্তরাষ্ট্র তাতে ভেটো দেয়। তবে, মেকামেলিনের প্রকাশ করা অডিও টেপগুলো ট্রামেপর জেরুজালেম ঘোষণা নিয়ে মিশরের অবস্থানের ওপর সন্দেহের ছায়া ফেলে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন